• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্বাস্থ্যকর নগরী কক্সবাজারে ময়লার ভাগাড়!

  কক্সবাজার প্রতিনিধি

১৫ জুন ২০১৯, ০৯:৫৩
ময়লার স্তূপ
সড়কে ময়লার স্তূপ (ছবি : দৈনিক অধিকার)

সমুদ্র দর্শনে প্রতি বছর লাখ লাখ দেশি বিদেশি পর্যটন আসেন কক্সবাজারে। সাগরের লোনা জলে গা ভাসান অনেকে, অতিবাহিত করেন কিছু মুহূর্ত, নিয়ে যান স্মৃতি। কক্সবাজারকে বলা হয় স্বাস্থ্যকর নগরীও। স্বাস্থ্যকর নগরী হিসেবেই বিশ্বজোড়া রয়েছে খ্যাতি। নির্মল হাওয়া আর প্রাকৃতিক অপরূপ সৌন্দর্য উপভোগ করতে আসা দেশ বিদেশ পর্যটকরা অনেক সময় বিমুখ হন। সেই স্বাস্থ্যকর নগরীর তকমা হারিয়ে ফেলতে চলেছে।

পর্যটন নগরী কক্সবাজারের কলাতলী সড়ক হয়ে শহরে প্রবেশকালীন সময়েই যত্রতত্র চোখে পড়ে রাস্তার পাশে উন্মুক্ত আবর্জনার স্তূপ। বিশুদ্ধ বাতাসের পরিবর্তে নাকে আসে ময়লার ভাগাড় থেকে উৎকটগন্ধ আর দূষিত বায়ু।

প্রত্যক্ষদর্শীরা বলেন, সড়কের পাশে স্থাপিত ডাস্টবিনগুলো নিয়মিত ও সঠিকভাবে পরিষ্কার করা হয় না বলে এসব আবর্জনা পঁচে উৎকটগন্ধ ছড়াচ্ছে। একই সঙ্গে বেড়েছে মশা-মাছির উপদ্রবও। ময়লার কারণে ফুটপাত দিয়ে হাঁটার কোনো উপায় নেই। দুর্গন্ধ থেকে বাঁচতে নাকে রুমাল কিংবা অন্য কোনো উপায়ে নাক বন্ধ করেই প্রবেশ করেন পর্যটন নগরী কক্সবাজারে। এতে চরম স্বাস্থ্যঝুঁকির আশংকা রয়েছে নগরবাসী ও পর্যটকদের।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন স্থানীয় বাসিন্দা বলেন, কক্সবাজারের মানুষের এমন দৃশ্য চিরচেনা। ময়লা-আবর্জনা পরিচ্ছন্নকরণে দিনদিন পৌরসভার ভূমিকা হচ্ছে প্রশ্নবিদ্ধ। বিষয়টি এতোই অসহনীয় পর্যায়ে গেছে যে, ইদানিং সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে পৌর কর্তৃপক্ষকে দোষারোপ করছে ভুক্তভোগীরা।

ব্রাহ্মণবাড়িয়া থেকে বেড়াতে আসা পর্যটক সাদ্দাম হোসেন ফেসবুকে আবর্জনার স্তূপের ছবি আপলোড করে ক্যাপশনে লিখেন ‘ময়লা আবর্জনা দিয়ে স্বাগত জানাল কক্সবাজার।’

চট্রগ্রামের পর্যটক সাগর লিখেন ‘আবর্জনার শহরে আপনাকে স্বাগতম।’

পৌরসভার ময়লা পৌরসভার নির্ধারিত জায়গাতেই ফেলবে। পৌরসভা বিষয়টি দ্রুত সমাধান করবে বলে আশা প্রকাশ করেন, পর্যটক, পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ী ও সচেতন মহল।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড