• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

শরীয়তপুরে ধুমধামে চলছে বাল্যবিয়ের অনুষ্ঠান

  শরীয়তপুর প্রতিনিধি

১৪ জুন ২০১৯, ২১:১৭
বাল্যবিবাহ
বাল্যবিবাহে অভিযুক্ত ইছাহাক চোকিদার ও স্কুলপড়ুয়া কনে জ্যোতি আক্তার (ছবি : দৈনিক অধিকার)

‘শরীয়তপুর বাল্যবিবাহ মুক্ত’ ঘোষণা দিলেও মুক্ত হয়নি বাল্যবিয়ে। প্রতিনিয়ত ইউনিয়ন পরিষদ থেকে ভুয়া জন্ম সনদ দিয়ে চলছে এসব বিয়ে। চেয়ারম্যান, মেম্বার জানলেও ভোট নষ্ট হবে ভেবে, কেউ কিছু বলছেন না বলে প্রায়ই অভিযোগ ওঠে।

এরই ধারাবাহিকতায় ধুমধামে বাল্যবিবাহ চলছে জেলার সদর উপজেলার ডোমসার ইউনিয়নের সুলতান চোকিদারের ছেলে ইছাহাক চোকিদারের। মাদারীপুর কুলপুদি ব্রাহ্মন্দি গ্রামের ইলিয়াস সার্নমাতের স্কুলপড়ুয়া জ্যোতি আক্তারকে (১৫) বিয়ে করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে।

শুক্রবার (১৪ জুন) বিকাল ৬টায় বরের বাড়ি বেড়া চিকন্দিতে গিয়ে দেখা যায়- গেইট সাজিয়ে লাইটিং, প্যান্ডেল, সাউন্ড বক্স এনে ধুমধামে চলছে বিয়ের আনন্দ।

মেয়ের বয়সের প্রমাণপত্র হিসেবে স্কুলের এডমিট কার্ড দেখতে চাইলে, বর ইছাহাক চোকিদারের অভিভাবক হিসেবে মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম খান বলেন, মেয়ে পড়ালেখা ছেড়ে দিয়েছে। এরপর তিনি একটা জন্ম সনদের ফটোকপি এনে দেখান যেখানে বয়স দেওয়া ১১ নভেম্বর ২০০০ সন। তবে ওই জন্ম সনদটি নিবন্ধন হয়েছে ১২ জুন ২০১৯ তারিখে অর্থাৎ বিয়ের ৩ দিন আগে নতুন করে জন্ম সনদ বানিয়ে বিয়ের কাজ সম্পন্ন করেছেন। এছাড়াও শনিবার (১৫ জুন) বৌ ভাতের অনুষ্ঠানের বিশাল আয়োজন করা হয়েছে।

মেয়ের বয়সের প্রমাণপত্র হিসেবে দেখানো জন্ম সনদ (ছবি : দৈনিক অধিকার)

বিশ্বস্ত সূত্রে জানা যায়, রোজার ৪ থেকে ৫ দিন আগে শরীয়তপুরের মোহমদ আলী কাজী বয়স কম দেখে বয়সের জায়গা ফাঁকা রেখে বিয়ের বাকি কাজ সম্পন্ন করেন।

এ ব্যাপারে ডোমসার ইউপি চেয়ারম্যান চাঁন মিয়া মাদবর বলেন, ‘মেয়ের বাড়ি মাদারীপুর হলে আমি কি করব। তারপরেও বিষয়টি আমি দেখছি।’

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহবুবুর রহমান শেখকে বিষয়টি জানালে তিনি জানান, আমি মেয়ের ঠিকানা মাদারীপুরে খোঁজ নিচ্ছি। যদি প্রকৃতভাবে মেয়ের বয়স কম হয়, তাহলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

ওডি/আইএইচএন

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড