• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

ক্ষুদ্র নৃগোষ্ঠীকে ছাড়াই গেজেট প্রকাশের প্রতিবাদে মানববন্ধন

  প্রিতম পাল, শ্রীমঙ্গল প্রতিনিধি, মৌলভীবাজার

১৪ জুন ২০১৯, ১৮:৫৫
মানববন্ধন
মানববন্ধন কর্মসূচিতে সর্বস্তরের জনগণ (ছবি : দৈনিক অধিকার)

চা বাগানে বসবাসরত প্রায় ৯৫টি ক্ষুদ্র নৃগোষ্ঠীকে বাদ দিয়ে সম্প্রতি গেজেট প্রকাশ করেছে সরকার। প্রকাশিত সেই গেজেট বাতিল করে পুনরায় তাদের নিয়ে গেজেট প্রকাশের দাবিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ‘বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ’।

শুক্রবার (১৪ জুন) সকালে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া চা শ্রমিক সন্তানদের সংগঠন ‘বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদ’- এর আয়োজনে শ্রীমঙ্গল চৌমুহনা চত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়। এর আগে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন তারা।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেন, চা শিল্পের প্রাণ হচ্ছে চা শ্রমিক। আর দেশের অর্থনৈতিক উন্নয়নে চা শিল্পের বড় ভূমিকা রয়েছে। চা বাগানগুলোতে বাউরী, তেলেগু, রবিদাস, তাঁতি, কাহার, নায়েক, কৈরীসহ প্রায় ৯৫টি ক্ষুদ্র জাতিগোষ্ঠীর বসবাস। কিন্তু আশ্চর্যজনক যে, সম্প্রতি ক্ষুদ্র নৃগোষ্ঠীদের যে সরকারি গেজেট প্রকাশিত হয়েছে তাতে চা বাগানের এসব ক্ষুদ্র নৃগোষ্ঠীদের বাদ দেওয়া হয়েছে। আমরা মনে করি কোনো যৌক্তিক কারণ ছাড়াই চা বাগানের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের সংস্কৃতি মন্ত্রণালয়ের গেজেট থেকে বাদ দিয়ে শুধু চা শ্রমিকদের সঙ্গে প্রতারণাই করা হয়নি, পাশাপাশি চা বাগানের ভাষা সংস্কৃতি বিলুপ্ত হয়ে যাবার হুমকির মুখে ঠেলে দেওয়া হয়েছে।

বক্তারা আরও বলেন, চা শ্রমিকদের একটাই দাবি যাতে অবিলম্বে এই ষড়যন্ত্রমূলকভাবে প্রকাশিত ক্ষুদ্র নৃগোষ্ঠীর সরকারি গেজেট বাতিল করার পাশাপাশি চা বাগানের ৯৫টি ক্ষুদ্র নৃগোষ্ঠীদের অন্তর্ভুক্ত করে পুনরায় নতুন গেজেট প্রকাশ করা হয়। অন্যথায় দেশের দুই শতাধিক চা বাগানের চা শ্রমিকরা আগামীতে বড় ধরনের আন্দোলন শুরু করতে বাধ্য হবে বলেও এ সময় জানান তারা।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের উপদেষ্টা মোহন রবিদাসের সভাপতিত্বে বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয় চা ছাত্র সংসদের সাধারণ সম্পাদক কৃষ্ণ রাজভর, উপদেষ্টা কেশব বারই, সদস্য কানাই গোয়ালা, সঞ্জয় কালিন্দি, পরিতোষ তান্তি, শায়ন তাঁতি, শ্যামল কৈরি, বিদ্যুৎ কুমার দাস, রনি যাদব, অঞ্জন দেব, অজিত ব্যানার্জী, প্রমুখ।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড