• শনিবার, ২১ সেপ্টেম্বর ২০১৯, ৬ আশ্বিন ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

আমের বাম্পার ফলনেও গুণতে হচ্ছে লোকসান

  দিনাজপুর প্রতিনিধি

১৩ জুন ২০১৯, ১৫:৩৬
দিনাজপুর
আম (ছবি : দৈনিক অধিকার)

দিনাজপুরে আমের দাম তুলনামূলকভাবে কম হওয়ায় হতাশ হয়ে পড়েছে এ অঞ্চলের আম চাষিরা। গত বছর লাভের মুখ দেখলেও এ বছর লোকসান গুণতে হবে বলে আশঙ্কা করছেন তারা।

চাষিদের দাবি এ অঞ্চলে আম সংরক্ষণের জন্য হিমাগার স্থাপন করা হলে ন্যায্য দাম পাবেন। অন্যথায় আগামীতে আম চাষের আগ্রহ হারিয়ে ফেলবেন তারা।

আমের রাজ্য হিসেবে খ্যাত উত্তরের জেলা দিনাজপুর। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর আমের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। তীব্র তাপদাহ ও গরম আবহাওয়ার কারণে সময়ের আগে গাছেই আম পাকতে শুরু করেছে। গত মৌসুমের মতো আমে ফরমালিনের ব্যবহার ঠেকাতে স্থানীয় প্রশাসন থেকে কঠোর নজাদারি রেখেছে।

ফলে সময়ের আগেই গাছে আম পাকতে শুরু করেছে। আমের ফলন ভালো হওয়ায় তুলনামূলক বাজারে আম বেশি থাকায় আমের দাম পড়ে গেছে। এখন আম চাষি ও ব্যবসায়ীদের লাভের পরিবর্তে লোকসান গুণতে হচ্ছে।

ব্যবসায়ী ও আড়তদাররা বলেন, চাষিদের দাবি এ অঞ্চলে আম সংরক্ষণের জন্য হিমাগার স্থাপন করা এবং বিদেশে রপ্তানি করা হলে ন্যায্য দাম পাবেন। অন্যথায় আগামীতে আম চাষের আগ্রহ হারিয়ে ফেলবেন তারা।

উপজেলা কৃষি অফিসার মো. মাহবুবার রহমান জানান, এবারে বিরল উপজেলায় ৫০০ হেক্টর জমিতে আমের চাষ করা হয়েছে। এবারে প্রায় শতাধিক আম বাগান রয়েছে। নতুন কোনো আমের জাত নেই। বাড়ী আম-ফোর, মিশ্রি ভোগ, সূর্যাপুরী, আম রূপালী, হাড়ী ভাঙ্গা ও গুটি আমের বাগান বেশি। তবে চাহিদার তুলনায় ফলন বেশি।

সরকার যেন আগামী বছরে এই অঞ্চলে আমের সংরক্ষণাগার তৈরি করে এমন প্রত্যাশা এলাকার আম চাষিসহ ব্যবসায়ীদের।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মো: তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড