• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঈদের ছুটিতে পর্যটকে মুখরিত পারকী সৈকত 

  আনোয়ারা প্রতিনিধি, চট্টগ্রাম

০৯ জুন ২০১৯, ১৮:৫৩
পারকী সমুদ্র সৈকত
পর্যটকে মুখরিত পারকী সমুদ্র সৈকত (ছবি- দৈনিক অধিকার)

ঈদের ছুটিতে পর্যটকে মুখরিত চট্টগ্রামের আনোয়ারা পারকী সমুদ্র সৈকত। প্রতিদিন হাজার হাজার নারী-পুরুষ ঈদের ছুটিতে সময় কাটাতে সৈকতে ছুটে আসছে। কেউ বাস,কেউ প্রাইঋেঁ কার,আবার কেউ জীপ-ট্রাক কিংবা মোটর সাইকেলে কওে আসছে পারকীতে।

ব্যক্তিগতভাবে ছাড়াও কেউ কেউ প্রতিষ্ঠান থেকে পারকীতে এসেছেন। তরুণেরা দল বেঁধে ডিজে পার্টি নিয়ে আনন্দ-উপভোগ করেছে। দর্শনার্থীদের নিরাপত্তা বিধানে স্থানীয়ভাবে গড়ে ওঠা ব্যবসায়ী সংগঠনের পাশাপাশি সরকারও উদ্যোগ নিয়েছে। ঈদের ছুটি ছাড়াও স্বাভাবিক ছুটি কাটাতেও হাজার হাজার পর্যটকে সৈকত এলাকা থাকে জমজমাট।

এদিকে, সৈকত ঘুরে দেখা গেছে, বর্তমানে পারকী সৈকতে বেসরকারীভাবে গড়ে উঠেছে কয়েকটি আকর্ষনীয় রিসোর্ট ও বিনোদন কেন্দ্র। আছে দেড় শতাধিক বিভিন্ন ধরনের খাবারের দোকান ও সরকারিভাবে বানানো শৌচাগারও।

চট্টগ্রাম শহর থেকে সড়ক পথে পারকী সমুদ্র সৈকতের দূরত্ব মাত্র ২০ কিলোমিটার। নদী পথে হিসাব করলে পতেঙ্গার ঠিক উল্টোদিকে এই সৈকতের অবস্থান। নদী-সাগর মোহনা, বন্দরে পণ্যবাহী জাহাজের আসা-যাওয়ার মনোরম দৃশ্য, সারি সারি ঝাউগাছ, ১০ কিলোমিটার দীর্ঘ সৈকত, বেলাভ‚মিতে হাজারো লাল কাঁকড়ার বিচরণ এত সব সৌন্দর্য বিবেচনায় কক্সবাজার আর কুয়াকাটার পর পারকীকে সবচেয়ে সম্ভাবনাময় বিবেচনা করা হয়। তাছাড়া সৈকতের পাশ দিয়ে কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণ প্রকল্প, চীনের প্রস্তাবিত বিশেষ শিল্পা ল পারকীর গুরুত্ব বাড়িয়ে দিয়েছে বহু গুণ। তীরে ভেসে আসা জাহাজ যোগ করেছে বিশেষ আকর্ষণ। বর্তমানে পারকীতে পর্যটকের সংখ্যা দিন দিন বাড়লেও বেড়াতে আসা লোকজন স্বস্তিতে থাকেন না। যাতায়াতের একমাত্র রাস্তাটির অবস্থা নাজুক। রয়েছে যানবাহনের সংকট

বর্তমান সরকার এটি আধুনিক পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলার নানা উদ্যোগ নিয়েছে। এতে থাকছে আকর্ষনীয় রিসোর্ট, আবাসিক হোটেল, বিনোদন কেন্দ্র, পুলিশ ফাঁড়িসহ নানা সুযোগ সুবিধা। সৈকতে কথা হয় মাটিরাঙ্গা থেকে বেড়াতে আসা মহিমের সাথে, মহিম বলেন,সারা জীবণ পাহাড়ে থাকি, ‘ঈদের ছুটি পেয়ে বন্ধুরা মিলে সৈকতে বেড়াতে এসেছি, খুব মজা করলাম সৈকতে।’

বারশত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সৈকত ব্যাবস্থাপনা কমিটির সদস্য এম এ কাইয়ুম শাহ বলেন, পারকি সমুদ্র সৈকতে উন্নয়নের জন্য সরকার ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ইতি মধ্যে জমি অধিকগ্রহন শেষ করছে। পারকী হবে কক্সবাজার ও কুয়াকাটার চাইতেও আধুনিক পর্যটন এলাকা।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবাইয়ের আহমদ বলেন, আনোয়ারা পারকী সমুদ্র সৈকত একটি চমৎকার পর্যটন স্পট। পারকী সৈকতকে আধুনিকায়ন করতে মাস্টার প্লান হাতে নেওয়া হয়েছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড