• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

তাড়াশে কৃষি শুমারিতে লোক নিয়োগে অনিয়মের অভিযোগ

  তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

০৯ জুন ২০১৯, ১৮:০৭
অভিযোগ
ছবি : প্রতীকী

সিরাজগঞ্জের তাড়াশে কৃষি শুমারিতে লোক নিয়োগে ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। চূড়ান্ত তালিকাকে আড়াল করে স্বজনপ্রীতি ও অর্থের বিনিময়ে নিয়োগ দেওয়া হয়েছে বলে সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করেছেন ভুক্তভোগীরা।

সূত্রে জানা যায়, কৃষি শুমারি কার্যক্রম বাস্তবায়নের জন্য উপজেলা পরিসংখ্যান কার্যালয় থেকে উপজেলার প্রতিটি ইউনিয়নে শিক্ষিত ও যোগ্য লোক নিয়োগে জন্য ইউপি চেয়ারম্যানদের জানানো হয়। সেই মোতাবেক আগ্রহী প্রার্থীরা আবেদন করে। তাদের আবেদনের প্রেক্ষিতে একটি চূড়ান্ত তালিকা তৈরি করা হয়।

কিন্তু উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা ফরহাদ হোসেন স্বজনপ্রীতি ও অর্থের বিনিময়ে চূড়ান্ত তালিকাকে আড়াল করে ভুয়া তালিকা তৈরি করে এবং তাদের প্রশিক্ষণ দেওয়া হয়। প্রতিটি গ্রামে ২ জন করে গণনাকারী নেওয়া বিধান থাকলেও ওই কর্মকর্তা দেশীগ্রাম ইউনিয়ন থেকে ৮ জন, মাকরশোন ও কামারশোন গ্রাম থেকে ৩২ জনসহ ২১০ জন গণনাকারী নিয়োগ দেয়। চূড়ান্ত তালিকাভুক্ত প্রার্থী অভিযোগকারীরা পরিসংখ্যান কার্যালয়ে জানতে গেলে তাদের অশ্লীল ভাষায় গালি-গালাজ দিয়ে কক্ষ থেকে বের করে দেয়।

পরিসংখ্যান অফিস সূত্রে জানা যায়, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো পরিচালিত আসন্ন ন্যাশনাল হাউজহোন্ড ডাটাবেইজ শুমারি ২০১৯ বাস্তবায়নের লক্ষ্যে ১০ জুন থেকে তাড়াশ উপজেলার খানা তথ্যভাণ্ডার শুমারির জন্য বাড়ি বাড়ি গিয়ে খানা ভিত্তিক তথ্য সংগ্রহ করার জন্য সুপারভাইজার পদে ২১ জন, গণনাকারী পদে ২১০ জন, জোনাল পদে ৩ জন অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।

অশ্লীল ভাষায় গালাগালি ও অর্থ লেনদেন বিষয় অস্বীকার করে উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা ফরহাদ হোসেন বলেন, এমপি মহদ্বয়ের সুপারিশে তার নিজ গ্রাম ও অন্যান্য এলাকা থেকে কিছু লোক নিয়োগ দেওয়া হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান বলেন, অভিযোগ পেয়েছি, বিষয়টি অতি দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এমপি মহদ্বয় সুপারিশ করেছেন কি না বিষয়টি জানার জন্য সিরাজগঞ্জ-৩ আসনের সংসাদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ এমপিকে ফোন করলে তিনি ফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

ওডি/টিএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড