• শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৯, ২৯ অগ্রহায়ণ ১৪২৬  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁয় ল্যাকটেটিং মাদার এবং মাতৃত্বকালীন ভাতা বিতরণ

  নওগাঁ প্রতিনিধি

০৯ জুন ২০১৯, ১৭:২৭
নওগা

চলতি ২০১৮-১৯ অর্থ বছরে নওগাঁ জেলার তিনটি পৌরসভার মোট ২ হাজার ১শ ২৫ জন মাকে ২ কোটি ৪ লক্ষ টাকা ল্যাকটেটিং মাদার ভাতা প্রদান করা হয়েছে। প্রতি মাসে ৮শ টাকা হারে এক বছরে এই ভাতা বিতরণ করা হয়েছে। এছাড়াও একই অর্থ বছরে জেলায় ১৪ হাজার ২শ ৫৬ জন মহিলাকে মাতৃত্বকালীন ১৩ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার ৬শ টাকা ভাতা প্রদান করা হয়েছে। 
 
জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের তত্ত্বাবধানে এসব ভাতা বিতরণ করা হয়েছে। জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ইশরাত জাহান জানিয়েছেন, জেলার তিনটি পৌরসভায় ল্যাকটেটিং মাদার ভাতা বিতরণ করা হয়েছে। এদের মধ্যে নওগাঁ পৌরসভায় ১ হাজার ৩শ জন, পত্নীতলা উপজেলার নজিপুর  পৌরসভায় ৪শ জন এবং ধামইরহাট উপজেলার ধামইরহাট পৌরসভায় ৪শ ২৫ জন মাকে ল্যাকটেটিং মাদার ভাতা বিতরণ করা হয়। এদের প্রত্যেককে প্রতিমাসে ৮শ টাকা হারে ভাতা প্রদান করা হয়েছে। 

সূত্রমতে, জেলার ৯৯টি ইউনিয়নের প্রত্যেকটিতে ১শ ৪৪ জন করে মোট ১৪ হাজার ২শ ৫৬ জন মহিলাকে মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়েছে। প্রত্যেককে মাসে ৮শ টাকা হারে চলতি অর্থ বছরে মোট ১৩ কোটি ৬৮ লক্ষ ৫৭ হাজার ৬শ টাকা ভাতা বিতরণ করা হয়েছে। 

নওগাঁ’র জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এ প্রসঙ্গে বলেছেন, অপেক্ষাকৃত দরিদ্র পরিবারের  মহিলাদের ল্যাকটেটিং মাদার ভাতা এবং মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়ে থাকে। অর্থনৈতিক দৈন্যতার কারণে এসব মায়েরা পুষ্টিকর খাদ্য গ্রহণ করতে পারেনা। এর ফলে তাদের সন্তানদের পুষ্টির ঘাটতি রয়ে যায়। তাই আগামী দিনের এসব শিশুদের পুষ্টির চাহিদা পূরণ করে সুস্থ শিশু হিসেবে বেঁচে থাকতে এই দুটি ভাতা সরকারের অত্যন্ত সময়োপযোগি পদক্ষেপ। 
  

ওডি/টিএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন সজীব 

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড