• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভোগান্তির সঙ্গেই শহরের পথে দক্ষিণাঞ্চলের মানুষ

  মো. আরিফ হোসেন, বরিশাল

০৮ জুন ২০১৯, ১৯:৪৩
লঞ্চঘাটে মানুষের ভিড়
বরিশাল লঞ্চঘাট (ছবি : সংগৃহীত)

স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি শেষে কর্মস্থল রাজধানীতে ফিরতে শুরু করেছেন দক্ষিণাঞ্চলের কর্মজীবী মানুষ। ঈদুল ফিতরের তৃতীয় দিন শুক্রবার বিকাল থেকে বরিশাল নতুল্লাবাদ বাস টার্মিনাল ও লঞ্চঘাট টার্মিনাল ঘুরে দেখা গেছে, পরিবার-পরিজন নিয়ে ফিরতে শুরু করে দিয়েছেন দক্ষিণাঞ্চলের কর্মজীবী মানুষ।

সারেক নামে এক লঞ্চযাত্রী বলেন, ‘শুধু বাবা-মায়ের সঙ্গে ঈদ পালন করতে রাজধানী ছেড়ে বরিশাল এসেছি। ঢাকার গাজীপুরে একটি কোম্পানিতে ছোট একটি পদে চাকরি করি, যতদিন বরিশালে থাকব ততদিন বেতন থেকে টাকা কাটবে মালিক পক্ষ। তাই ঈদের তৃতীয় দিনেই ঢাকায় চলে যাচ্ছি।’

লঞ্চঘাট ও বাস টার্মিনালে গন্তব্যে যেতে অপেক্ষমাণ অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, শেষ মুহূর্তের ঝক্কি-ঝামেলা এড়াতে একটু আগে-ভাগেই ফিরছেন তারা। ঈদের ছুটি শেষে শুক্রবার। রবিবার থেকে অফিস-আদালত সব খোলা। এ কারণে কর্মস্থলে যোগ দিতে রাজধানী ছাড়া মানুষগুলো আবারও রাজধানীতে ফিরছেন।

তবে বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে যারা অফিস করবেন তারা আজ শুক্রবার রাতেই সবাই ঢাকার উদ্দেশে রওনা দিয়েছেন। এদের কেউ কেউ ভোর রাত, আবার কেউ কেউ ভোরে কিংবা সকালে এসে ঢাকায় পৌঁছেছেন বলে জানা গেছে।

বরিশাল নতুল্লাবাদ বাস টার্মিনালেও একই চিত্র। ঈদের ছুটি শেষে কর্মজীবনে ফিরতে শুরু করেছে অনেকে। এ দিকে ঈদের পরের তৃতীয় দিন হলেও যাত্রীদের নিরাপত্তায় বন্দর এলাকা ও টার্মিনাল এলাকায় আনসার, বিআইডব্লিউটিএ প্রশাসন, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের সদস্যরা অবস্থান করছেন। অন্য দিকে বাস র্টামিনালে মেট্রোপলিটন পুলিশ, ট্রাফিক পুলিশ, সাদা পোশাকধারী পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি চোখে পড়ার মতো।

বেতাগী থেকে ঢাকায় যাওয়া রাকিব নামের এক পোশাক কারখানার শ্রমিক বলেন, ‘সকালে অফিসে যোগ দেওয়ার তাগিদে আজ শুক্রবারই বরিশাল ছেড়ে ঢাকার উদ্দেশে রওনা দিতে বাস টার্মিনালে এসে দাঁড়িয়ে রয়েছি।’

তবে শুধু রাকিব নয়, ঢাকার উদ্দেশে যাওয়া অধিকাংশই লোকই শনিবার ও রবিবার অফিস করবেন বলে তার আগের দিন রাতেই বরিশাল বাস টার্মিনাল ও লঞ্চঘাট থেকে রওনা করেছেন। বাড়ি ফেরা অনেকেই ঈদের ছুটির পাশাপাশি অতিরিক্ত দু-এক দিন ছুটি কাটিয়ে রাজধানীতে যাবেন বলে জানা গেছে।

বরিশাল বিআইডব্লিউটিয়ের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপপরিচালক জানান, ‘ছুটি শেষ তাই মানুষ ঢাকায় যাচ্ছেন, তাই যাত্রীর চাপ একটু বেশি। শুক্রবার ও শনিবার এই দুদিন বিভিন্ন সময়ে ঢাকার উদ্দেশে লঞ্চ বরিশাল নদীবন্দর ত্যাগ করবে।’

বরিশাল নতুল্লাবাদ টার্মিনালের বাস মালিক সমিতির কর্মকর্তারা বলেন, ঈদের ছুটি শেষ তাই যাত্রীর চাপ বেশি। সে জন্য কিছুক্ষণ পর পরই এখান থেকে পরিবহনগুলো ছেড়ে যাচ্ছে।

অন্য দিকে ঘরমুখো মানুষকে রুট ভেদে দ্বিগুণ থেকে তিনগুণ ভাড়া গুণতে হচ্ছে। দূরপাল্লার পাশাপাশি ঈদ বকশিশের যন্ত্রণায় অতিষ্ঠ হতে হয়েছে রাজধানী থেকে দক্ষিণ আঞ্চলের বিভিন্ন রুটে চলাচলকারী যাত্রীদেরও। অভিযোগ রয়েছে, নতুল্লাবাদ বাস টার্মিনাল, লঞ্চঘাট, সদর রোডসহ বিভিন্ন বিনোদন কেন্দ্র যাওয়া মানুষগুলোর। তারা জানান পরিবহন কর্মীরা নির্ধারিত ভাড়ার কয়েকগুণ বেশি ভাড়া আদায় করেছে।

ওডি/এমএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড