• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

যৌতুক না পেয়ে গৃহবধূর শরীরে আগুন

  ময়মনসিংহ প্রতিনিধি

০৮ জুন ২০১৯, ১৩:০৬
গৃহবধূ
শরীরে আগুন জ্বালিয়ে দেওয়া গৃহবধূ

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে যৌতুকের জন্য ঘরের দরজা বন্ধ করে স্বামী-শাশুড়ি ও দেবর মিলে কেরোসিন ঢেলে গৃহবধূর শরীরে আগুন দিয়ে পুড়িয়ে মেরে ফেলার চেষ্টার অভিযোগ উঠেছে। এ ঘটনায় ৫ জনকে আসামি, করে শুক্রবার (৭ জুন) রাত দশটার দিকে ঈশ্বরগঞ্জ থানায় মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় পুলিশ দুইজনকে আটক করেছে।

এ দিকে এলাকাবাসীর সহযোগিতায় দিনমজুর বাবা আশঙ্কাজনক অবস্থায় মেয়ে শিরিনা আক্তারকে উদ্ধার করে গত বৃহস্পতিবার (৬ জুন) ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেন। হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক জানিয়েছেন, শরীরের প্রায় ৭০ ভাগ পুড়ে গেছে তার।

এ মামলার আসামিরা হলেন- স্বামী শরীফ মিয়া (২৮), শ্বশুর শাহাবুদ্দিন (৬০), শাশুড়ি হাসিনা বেগম (৫৫), দেবর মিজান (২২) ও গ্রামের হোমিও চিকিৎসক ফারুক (৩৫)। এদের মধ্যে শাশুড়ি হাসিনা বেগম, দেবর মিজান ও হোমিও চিকিৎসক ফারুককে গ্রেফতার করা হয়েছে বলে স্থানীয় রায়েরবাজার পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ ইন্সপেক্টর (পরিদর্শক) আবদুল মোতালিব চৌধুরী জানান।

অভিযোগে জানা যায়, ঈশ্বরগঞ্জে উপজেলার মাইজবাগ ইউনিয়নের পূর্ব কুমারুলী গোয়ালপাড়া গ্রামের আবদুল হাইয়ের মেয়ে শিরিনা আক্তারের (২২) সাথে গত বাংলা বছরের কার্তিক মাসে পাশের মাছিমপুর গ্রামের শাহাব উদ্দিনের ছেলে শরীফ মিয়ার (২৮) সঙ্গে বিয়ে হয়। বিয়ের সময় যৌতুক বাবদ জামাইকে ৭৫ হাজার টাকা ও অন্যান্য তৈজসপত্র দিয়েছেন। কিন্তু আরও টাকা ও জিনিসপত্র দেওয়ার জন্য তার মেয়েকে মারধর করত জামাই শরীফ।

এ অবস্থায় ২১ রমজানের সময় প্রয়োজনীয় ইফতারসহ স্ত্রীকে সাথে নিয়ে মেয়ের শ্বশুরবাড়িতে যান আব্দুল হাই। কিন্তু ইফতারের সাথে চাহিদা মতো যৌতুকের টাকা না নিয়ে যাওয়ায় ক্ষিপ্ত হন মেয়ের শ্বশুর-শাশুড়ি ও জামাই। এ সময় ইফতার ফেলে দিয়ে অকথ্য ভাষায় গালাগালি করে তাড়িয়ে দেয় তাকে। এ অবস্থায় গত ১ জুন সকালে মেয়েকে ফের টাকার জন্য তাগাদা দেয় শ্বশুরবাড়ির লোকজন। মেয়ে ফোন করে তাদের জানায় যে তাকে অত্যাচার করছে তারা। এরপর বেশ কয়েকদিন মেয়ের পক্ষ থেকে কোনো ধরনের খবর পাচ্ছিলেন না। পরে জানতে পারেন মেয়ের শ্বশুর বাড়ির লোকজন শিরিনার শরীরে আগুন ধরিয়ে দিয়েছে কয়েকদিন আগে। কিন্তু তাদের কাউকে এ ঘটনাটি জানানো হয়নি।

একপর্যায়ে তিনি শিরিনার নানী শাশুড়ির মাধ্যমে গত ৩ জুন ঘটনাটি জানতে পারেন। পরে তিনি আত্মীয়স্বজনদের সঙ্গে নিয়ে এলাকাবাসীর সহায়তায় মেয়ের শ্বশুরবাড়িতে যান। গিয়ে দেখতে পান গুরুতর আহত শিরিনাকে কলাপাতায় শুইয়ে রাখা হয়েছে। জানতে চাইলে শাশুড়ি বলেন, মেয়ে নিজেই শরীরে আগুন ধরিয়ে আত্মহত্যা করতে চেয়েছিল। এই অবস্থায় তিনি মেয়েকে নিয়ে আসতে চাইলে মেয়ের শাশুড়ি হাছিনা খাতুন ও জামাই শরীফ মিয়া দেবেন না বলে সাফ জানিয়ে দেন। পরে এলাকা থেকে আরও লোকজনকে নিয়ে চাপ প্রয়োগ করে মেয়েকে বাড়ি নিয়ে আসেন। পরে গত বৃহস্পতিবার (৬ জুন) তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে ভর্তি করেন।

গৃহবধূর শরীরে আগুন ধরিয়ে দেওয়ার চেষ্টার অভিযোগের সত্যতা জানার জন্য গতকাল শুক্রবার ঈশ্বরগঞ্জের রায়েরবাজার তদন্তকেন্দ্রে যোগাযোগ করা হয়। তদন্ত কেন্দের ইনচার্জ ইন্সপেক্টর (পরিদর্শক) আবদুল মোতালিব চৌধুরী বিষয়টি জানেন না বলে জানান। পরে তিনি তৎপর হয়ে বিভিন্ন জায়গায় যোগাযোগ করে ঘটনার সত্যতা পান।

শিরিনার শরীরে আগুন দেওয়ার বিষয়ে জানতে চাইলে শাশুড়ি হাছিনা খাতুন বলেন, সে (শিরিনা) নিজেই নিজের শরীরে আগুন দিয়েছে। একজন মানুষ শুধু শুধু কেন নিজের শরীরে আগুন ধরিয়ে দেবে জানতে চাইলে তিনি আর কিছু বলতে রাজি হননি। এ সময় পুলিশের একটি দল হাছিনা খাতুন ও তার আরেক ছেলে মিজানকে ঘটনা সম্পর্কে জিজ্ঞাসাবাদ করার জন্য রায়ের বাজার পুলিশ তদন্ত কেন্দ্রে নিয়ে যায়।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন শিরিনার সাথে থাকা তার ছোটভাই ফারুক মিয়া জানান, শাশুড়ির সহযোগিতায় স্বামী শরীফ মিয়া তার শরীরে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে দিয়ে বাইরে থেকে দরজা আটকে দেন। এ সময় তিনি চিৎকার করলেও তাকে বাঁচাতে কেউ এগিয়ে আসেনি।

শিরিনা বলেন, ‘আমি কথা কইতে পারছিনা। মনে অয় এইডাই আমার শেষ কথা। আপনেরা এইডারে (স্বামী) ধরেন, বিচার করেন।’

রায়েরবাজার তদন্ত কেন্দের ইনচার্জ ইন্সপেক্টর (পরিদর্শক) আবদুল মোতালিব চৌধুরী বলেন, শিরিনার জবানবন্দি গ্রহণের জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে একজন উপপরিদর্শককে পাঠানো হয়েছে।

ময়মনসিংহ জেলার অতিরিক্ত পুলিশ সুপার সাখের আহম্মেদ সিদ্দিকী জানান, ঘটনার খবর পেয়ে তিনি শিরিনাকে দেখতে মমেক হাসপাতালের বার্ন ইউনিটে গিয়েছেন। শিরিনার স্বামীকে গ্রেফতারের চেষ্টা চলছে বলে আরও জানান তিনি।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড