• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

রূপসায় আশ্রয়ণ প্রকল্পে ১৫০ পরিবারের মানবেতর জীবনযাপন

  রূপসা প্রতিনিধি, খুলনা

০৭ জুন ২০১৯, ১৮:৫৯
মানবেতর জীবনযাপন
আশ্রয়ণ প্রকল্পে ১৫০টি পরিবারের মানবেতর জীবনযাপন। (ছবি : সংগৃহীত)

খুলনার রূপসা উপজেলায় গোয়ালবাড়ী আশ্রয়ণ প্রকল্প মেরামতের অভাবে মানবেতর জীবনযাপন করছে ১৫০টি পরিবার। জরাজীর্ণ ঘরগুলো ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে।

সরেজমিনে আশ্রয় কেন্দ্র গিয়ে জানা যায়, ভূমিহীন মানুষদের জন্য সরকারি খতিয়ানভুক্ত জমিতে ২০০০ সালে আশ্রয় প্রকল্প নির্মাণ করা হয়। এখানে মোট ব্যারাক আছে ১৮টি। প্রতিটি ব্যারাকে ১০টি করে ঘর আছে। তবে ২০০২ সালে একটি ব্যারাক আগুনে পুড়ে যায়। যেটি এখন পর্যন্ত সংস্কার করা হয়নি। এখানে ১৭০টি ঘর আছে। যেখানে ১৫০টি হত দরিদ্র পরিবার বসবাস করে। নিরাপদ পানির জন্য এখানে সরকারের পক্ষ থেকে প্রকল্পে ১৭টি টিউবওয়েল বসানো হয়। তবে এসব টিউবওয়েলের মধ্যে এখন শুধু একটি টিউবওয়েল ভালো আছে। বাকি সবগুলো প্রায় নষ্ট হয়ে পড়ে আছে।

আশ্রয় কেন্দ্রে বসবাসকারী এনায়েত আলী জানান, ব্যারাকের ঘরগুলো বসবাসের অযোগ্য হয়ে পড়েছে। ওপরের টিনগুলো সব নষ্ট হয়ে গেছে। যার কারনে একটু বৃষ্টি হলে ঘরগুলো পানিতে তলিয়ে যায়। তাছাড়া আশ্রয় কেন্দ্রর ভেতরের রাস্তাটি কাঁচা হওয়ায় বৃষ্টিতে হাটু পর্যন্ত কাঁদা হয়। যার কারণে অনেক অসুবিধায় পড়তে হয়।

ব্যারাকের আসমা বেগম জানান, অসহায় মানুষদের প্রাথমিক স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য এখানে ৩টি কমিউনিটি সেন্টার চালু করা হলেও সেগুলো দীর্ঘদিন যাবত বন্ধ রয়েছে।

অপরদিকে মহিদুল লস্কর বলেন, আমাদের কোনো পাঁকা শৌচাগার নেই। নদীর পাশে যেগুলো ছিল তা নদী খননের সময় ভেঙে দেওয়া হয়। যার কারণে খোলা জায়গায় বাথরুম বানিয়ে নিতে হয়েছে। এর ফলে এখানকার বাসিন্দাদের রোগ বালাই লেগেই থাকে।

তিনি আরও বলেন, যদি সরকারের পক্ষ থেকে আমাদের ঘরগুলো ঠিক করে দেওয়া হয়। তাহলে এখানকার বাসিন্দারা ভালোভাবে বসবাস করতে পারবেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড