• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথে ঘরমুখো মানুষের ভিড়

  মাদারীপুর প্রতিনিধি

০১ জুন ২০১৯, ১১:২১
নৌপথ
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথ (ছবি : দৈনিক অধিকার)

ঈদ সামনে রেখে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার মানুষ ঘরে ফিরতে শুরু করেছে কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথ দিয়ে। শিকড়ের টানে পথের ঝক্কি-ঝামেলা মাথায় নিয়ে বাড়ি ফিরছে কর্মজীবী মানুষেরা। এ যেন যান্ত্রিক পরিবেশ থেকে কিছুটা সময়ের জন্য হাফ ছেড়ে বাঁচা প্রিয় জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে শহর থেকে পারি দিচ্ছেন গ্রামের বাড়িতে। আর তাই শনিবার সকাল থেকেই দেশের ব্যস্ততম নৌরুট মাদারীপুরের শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে নেমেছে ঘরমুখো মানুষের ঢল। রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণাঞ্চলের যোগাযোগের অন্যতম নৌপথ হলো কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌপথ।

জানা গেছে, শনিবার ভোরের আলো ফোটার সঙ্গে সঙ্গেই গ্রামের বাড়ির উদ্দেশে রাজধানী ঢাকা ত্যাগ করতে শুরু করে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সেই ভিড়ও যেন বেড়ে চলেছে। লঞ্চ, স্পিডবোট ও ফেরিতে অনেকটাই উপচে পড়া ভিড়।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্রে জানা গেছে, কাঁঠালবাড়ী ঘাটে যাত্রী চাপ লাঘবের জন্য শনিবার সকাল থেকেই দূরপাল্লার পরিবহনের লঞ্চ পারাপারের ঘাটটি পুরাতন কাওড়াকান্দি ঘাটে স্থানান্তর করা হয়েছে।

পরিবহন শ্রমিকদের ভাষায়, কাটা সার্ভিস, কাওড়াকান্দি ঘাটে চালু হলে কাঁঠালবাড়ী ঘাটে যাত্রী ও পরিবহনের চাপ কমিয়ে আনা সম্ভব হবে। ফলে ঘাট এলাকায় ঘরমুখো মানুষের ভোগান্তি কমবে।

বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট সূত্র আরও জানায়, এই নৌরুটে ২০টি ফেরি চলছে। লঞ্চ রয়েছে ৮৭টি। এছাড়া স্পিডবোট রয়েছে ২ শতাধিক।

এদিকে কাঁঠালবাড়ী ঘাটে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রশাসনের পক্ষ থেকে নেয়া হয়েছে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা। র‌্যাব, পুলিশের পাশাপাশি থাকছে ভ্রাম্যমাণ আদালতের একাধিক টিমের সার্বক্ষণিক মনিটরিং। করা হয়েছে যাত্রীদের জন্য অস্থায়ী যাত্রী ছাউনি, স্যানিটেশনের ব্যবস্থা। বাড়তি ভাড়া আদায় বন্ধে ভাড়ার তালিকা টাঙিয়ে রাখার নিদ্দেশ দেওয়া হয়েছে।

গোপালগঞ্জের যাত্রী ইসরাত জাহান বলেন, আমরা ঈদের চাপ বাড়ার আগেই বাড়ি ফিরছি। ঈদের সরকারি ছুটির অপেক্ষায় থাকলে পথে পথে ভোগান্তি পোহাতে হতো। এজন্যই আগেভাগেই বাড়ি ফিরছি। তারপরও পরিবহন ও লঞ্চে যাত্রীদের চাপ রয়েছে।

অপর এক যাত্রী জাহাঙ্গীর হোসেন বলেন, শুক্রবার ছুটির দিনে পরিবারকে বাড়িতে রাখতে যাচ্ছি। পরে যাত্রা পথে ভিড় ও ভোগান্তি বাড়তে পারে। এজন্য আগেই বাড়িতে পাঠিয়ে দিচ্ছি।

শিবচর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসাদুজ্জামান জানান, যাত্রীদের নির্বিঘ্নে ঘরে ফেরা নিশ্চিত করতে শিবচরের কাঁঠালবাড়ী ঘাটে প্রশাসনের পক্ষ থেকে সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। বাড়তি ভাড়ার বিড়ম্বনা বন্ধে ভ্রাম্যমাণ আদালতের টিম রয়েছে। ঘাট এলাকায় বিপুল সংখ্যক পুলিশ, র‌্যাব দায়িত্বরত রয়েছে।

ওডি/এসজেএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড