• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ভিজিএফের ২৬ মেট্রিক টন চালসহ আটক ২

  বেলকুচি প্রতিনিধি, সিরাজগঞ্জ

২৯ মে ২০১৯, ০৯:০১
সিরাজগঞ্জ
অভিযান পরিচালনাকালে (ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার রাজাপুর ইউনিয়নে দুস্থদের জন্য বরাদ্দকৃত ভিজিএফ কর্মসূচির প্রায় সোয়া ২৬ মেট্রিক টন ওজনের ৮৭৭ বস্তা সরকারি চাল বাজারে বিক্রি করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

মঙ্গলবার (২৮ মে) দুপুরে র‌্যাব-১২ এর সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে ওই চাল জব্দ করেন। একই সঙ্গে সরকারি চাল ক্রয়ের অপরাধে ডিলার ও গোডাউন মালিক সিদ্দিক মাস্টার এবং তার পার্টনার আব্দুস সালামকে আটক করা হয়েছে। এ বিষয়ে সদর থানায় মামলার প্রস্তুতি চলছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, সোমবার (২৭ মে) রাতে রাজাপুর ইউনিয়নের ডিলার সুলতানের মাধ্যমে জেলা শহরের মিরপুর এসবি ফজলুল হক রোডের ডিলার সিদ্দিক মাস্টার ও তার পার্টনার আব্দুস সালামের নিকট ওই চাল বিক্রি করা হয়। সরকারি এলএসডি গোডাউনে গোপনে বিক্রির জন্য এর অদূরে মিরপুর তেল পাম্পের কাছে এসব চাল মজুদ রাখা হয়।

র‌্যাব-১২ এর অপরাধ দমন বিশেষ শাখার অধিনায়ক এএসপি এসএম জামিল আহম্মেদ জানান, বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে খবর পেয়ে আমরা সিরাজগঞ্জ জেলা সদরের মিরপুরে সরকারি খাদ্য গুদামের হ্যান্ডলিং ঠিকাদার ও ডিলার সিদ্দিক মাস্টারের গোডাউনে অভিযান চালিয়ে ২৬ মেট্রিক টন চাল জব্দ করি। এসব চাল বেলকুচির রাজাপুর ইউনিয়নের ডিলার সুলতানের মাধ্যমে কালোবাজারে ক্রয় করা হয়েছে বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে সিদ্দিক মাস্টার ও তার পার্টনার আব্দুস সালাম স্বীকার করেছেন। চালগুলো জব্দের পর বিশেষ ক্ষমতা আইনে মামলার প্রস্তুতি চলছে।

বেলকুচি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সাইফুর রহমান বলেন, বেলকুচির রাজাপুর ইউনিয়নে সরকারি তালিকা অনুযায়ী দুস্থদের মধ্যে সঠিকভাবে বণ্টন না করে সোমবার রাতে রাজাপুর ইউনিয়নের ডিলার সুলতানের মাধ্যমে দুটি ট্রাকে সেসব চাল পরিবহন করে সিরাজগঞ্জের খাদ্য গুদামের ডিলার সিদ্দিক মাস্টারের কাছে বিক্রি করা হয়েছে। এমন সংবাদ পেয়ে মঙ্গলবার সকালে আমরা তাৎক্ষণিক র‌্যাবকে জানাই। র‌্যাব দুপুরে অভিযান চালিয়ে চাল জব্দ করে। বিষয়টি এরই মধ্যে জেলা প্রশাসককে অবগত করা হয়েছে। পরবর্তী নির্দেশনা পেলে বিষয়টি অধিকতর তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইউএনও আরও বলেন, আমি যোগদানের আগেও এরকম ঘটনা আরও দুবার ঘটেছে বলেও পরে জেনেছি।

অভিযুক্ত ডিলার সুলতান আহম্মেদ বলেন, বেলকুচিতে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পের কাজ চলছে। এসব প্রকল্পের চাল আমরা সিরাজগঞ্জ শহরের ডিলার সিদ্দিক মাস্টারের কাছে প্রায় বিক্রি করে থাকি। সোমবার রাতেও তার কাছে ২০ মেট্রিক টন কাবিখা প্রকল্পের চাল বিক্রি করেছি। সেটা রাজাপুর ইউনিয়নের দুস্থদের জন্য বরাদ্দকৃত ভিজিএফ চাল নয়।

এ ব্যাপারে রাজাপুর ইউপি চেয়ারম্যান সনিয়া সবুর আকন্দ বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী সোমবার আমার ইউনিয়নের ৩ হাজার ৫০ জন দুস্থের মাঝে সঠিকভাবেই বণ্টন করেছি। সরকারি চাল বিতরণে কোন প্রকার অনিয়ম হয়নি। এখন ডিলাররা কোথায় কি করবে, তার জন্য চেয়ারম্যানরা দায়ী নন।

এর আগেও রাজাপুর ইউনিয়নে দুস্থদের জন্য বরাদ্দকৃত সরকারি চাল কয়েকবার কালোবাজারে বিক্রি হয়েছে। সদর থানা পুলিশ পৃথক দুটি অভিযানে প্রায় ৪০ মেট্রিক টন চাল জব্দ করে। এ সব ঘটনায় দায়ের করা দুটি মামলার একটি দুদক ও আরেকটি সদর থানা পুলিশ তদন্ত করছে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড