• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সরকারি হাসপাতালে ওয়ার্ড বয় যখন চিকিৎসক

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

২৮ মে ২০১৯, ১২:২৩
চাঁপাইনবাবগঞ্জ
শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

মঙ্গলবার (২৭ মে) সকাল ১০টা। ডাক্তার দেখানোর জন্য হাতে টিকিট নিয়ে চিকিৎসার জন্য লাইনে দাঁড়িয়ে আছে শতাধিক রোগী। চিকিৎসক সঙ্কটের কারণে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হচ্ছে চিকিৎসা নিতে আসা রোগীদের।

সকাল ৮টা হতে ডিউটিতে এসেছেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আজিজুল হক। তিনি সকাল হতেই ব্যস্ত সময় পার করছেন। তাকে ভর্তি হওয়া রোগী দেখতে হচ্ছে একই সঙ্গে জরুরি বিভাগেও চিকিৎসা দিতে হচ্ছে। জরুরি বিভাগ হতে রোগীদের ডাকাডাকিতে যখন ওপরে যান তখন রোগী দেখছেন একজন ওয়ার্ড বয় ও সিনিয়র স্টাফ নার্স। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন রোগী ও তার স্বজনরা।

বিনোদপুর ইউনিয়নের মো. বিশু জানান, খোন্ধা-কামাত এলাকার জালাল উদ্দীন নামে একজন রোগীকে চিকিৎসা করাতে হাসপাতালে নিয়ে এসেছেন তিনি। প্রায় ঘণ্টাখানেক অসুস্থ রোগীকে নিয়ে দাঁড়িয়ে থাকতে হয়েছে। তার পরেও তিনি এমবিবিএস ডাক্তার দেখাতে পারেন নি। জালাল উদ্দীনের চিকিৎসা দিয়েছেন হাসপাতালের ওয়ার্ড বয় আশুতোষ ঘোষ ও সিনিয়র স্টাফ নার্স আবদুস সালাম। আধা ঘণ্টা হাসপাতালের জরুরি বিভাগে অবস্থান করে এমনই চিত্র দেখা গেছে।

মো. বিশুর মতো এমন অভিযোগ করেছেন সীমান্তবর্তী এলাকার আজমতপুর গ্রামের একরামুল হক। তিনি জানান, রমজান মাসে প্রায় ১৫ কিলোমিটার দূর হতে চিকিৎসা নিতে হাসপাতালে আসেন। প্রায় পৌনে ১ ঘণ্টা দাঁড়িয়ে থেকে যখন ওয়ার্ড বয় চিকিৎসা করতে যান তখন তিনি রাগ করেই চিকিৎসা না নিয়ে হাসপাতাল হতে বেরিয়ে যান। এমন অভিযোগ করেছন চিকিৎসা নিতে আশা অসংখ্য রোগী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মোট চিকিৎসকের পদ রয়েছে ২১ জন। তাদের মধ্যে পেষণে সদরে আছে ২ জন, ৪ জন কনসালটেন্ট, পেষণে গেছেন অপর একজন।

ছুটি ছাড়াই প্রায় একমাস ধরে আত্মগোপনে রয়েছে হাসপাতালের টিএইচ ডা. জাহাঙ্গীর হোসেন। ফলে মাত্র ৫ জন চিকিৎসক দিয়ে কোনো রকমে চলছে প্রায় ৫ লাখ মানুষের একমাত্র ভরসার হাসপাতালটি।

জানতে চাইলে শিবগঞ্জ উপজেলা ‘স্বাস্থ্য কমপ্লেক্সে’র আবাসিক মেডিকেল অফিসার ডা. আজিজুল হক বলেন, সকাল ৮টায় ডিউটি শুরু করে সব দিক সামাল দিতে হচ্ছে আমাকেই। আরএমও, টিএইচও এবং জরুরি বিভাগসহ ভর্তি রোগীদের চিকিৎসা দিতে হচ্ছে। তার পরেও যথাসাধ্য রোগীদের সেবা দিয়ে যাচ্ছি।

এ বিষয়ে জানতে চাইলে চাঁপাইনবাবগঞ্জ সিভিল সার্জন ডা. সাইফুল ফেরদৌস কামাল আর্তাতুত জানান, শিবগঞ্জ হাসপাতালের চিকিৎসকরা রোগীদের প্রতি সব সময় আন্তরিক। চিকিৎসক সঙ্কট থাকায় বাড়তি ডিউটি করতে হচ্ছে তাদের। তার পরেও ওয়ার্ড বয় দিয়ে চিকিৎসা করানোর কথা নয়। তার দাবি আগামী এক মাসের মধ্যে চিকিৎসক সঙ্কটের সমাধান করা হবে।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড