• সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬  |   ২৮ °সে
  • বেটা ভার্সন

শ্রীপুরে অরক্ষিত লেভেল ক্রসিং, দুর্ঘটনার ঝুঁকি

  গাজীপুর প্রতিনিধি

২৭ মে ২০১৯, ১৯:৫৯
রেল ক্রসিং
শ্রীপুর রেল ক্রসিং (ছবি : দৈনিক অধিকার)

গাজীপুর জেলার শ্রীপুর রেল স্টেশনের পাশ ঘেঁষে চলে গেছে শ্রীপুর-কাপাসিয়া সড়ক। সড়কটির লেভেল ক্রসিংয়ের এক পাশের গেট দীর্ঘদিন নষ্ট থাকায় ঝুঁকি নিয়ে চলাচল করছে সাধারণ যাত্রীসহ স্থানীয়রা। এতে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে।

রেলওয়ে বিভাগ ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, জয়দেবপুর-ময়মনসিংহ রেল সড়কের অন্যতম ব্যস্ততম শ্রীপুর রেল স্টেশন। এ স্টেশনটি ঘিরে প্রতিদিন সাতটি ট্রেন দিনে ১৪বার যাত্রাবিরতি করে থাকে এবং মোট ১২টি ট্রেন ২৪বার চলাচল করে থাকে। স্টেশনটি শ্রীপুর বাজারের পাশে হওয়ায়, বাজার ও স্টেশন ঘিরে স্টেশন আঙিনা সবসময়ই জনাকীর্ণ হয়ে উঠে। 

শ্রীপুর থেকে যাত্রীরা ওই সড়ক ব্যবহার করে পাশের কাপাসিয়া, গাজীপুর জেলা সদর, নরসিংদী হয়ে সিলেট ও চট্টগ্রাম মহাসড়কের আশপাশে কয়েকটি জেলার সঙ্গে যোগাযোগ রক্ষা করে থাকে। বিরতিহীন ট্রেন ও স্টেশনে যাত্রাবিরতি ট্রেনগুলো স্টেশনে দাঁড়ানোর পূর্বেই লেভেল ক্রসিংয়ের পশ্চিম পাশের গেইট নামানো হয়। এ সময় নষ্ট থাকায় অরক্ষিত থাকে পূর্ব পাশের গেইট। দীর্ঘদিন ধরে লেভেল ক্রসিংয়ে পূর্ব পাশের গেইট নষ্ট থাকায় পথচারী, সাধারণ যাত্রী, স্থানীয় জনসাধারণ ও যানবাহন নিয়ে নিজ দায়িত্বে পারাপার হচ্ছে। এতে সৃষ্টি হচ্ছে দুর্ঘটনার ঝুঁকি।

শ্রীপুর বাজারের ব্যবসায়ী শামসুল আলম স্বপন বলেন, দীর্ঘদিন ধরে এই সড়কের উপর এক পাশের লেভেল ক্রসিংটি নামানো হচ্ছে না। খোঁজ নিয়ে জানা গেছে, লেভেল ক্রসিংটি নষ্ট থাকায় ঝুঁকি নিয়ে নিজ দায়িত্বে রেল লাইন পারাপার হচ্ছে স্থানীয়রা। এতে যেকোনো সময় দুর্ঘটনা ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে। 

তিনি আরও বলেন, রেল কর্তৃপক্ষের কাজ দেখে মনে হচ্ছে, বড় দুর্ঘটনা না ঘটলে লেভেল ক্রসিংটি মেরামত করবে না। শ্রীপুরের ব্যবসায়ী সমাজের পক্ষ থেকে দ্রুত লেভেল ক্রসিংটি মেরামতের দাবি জানানো হয়।

শ্রীপুর রেল স্টেশনের গেট কিপার মাসুদ রানা জানান, দীর্ঘদিন যাবৎ লেভেল ক্রসিংটির একপাশের পিনিয়াম নষ্ট হয়ে যাওয়ার ফলে সেটি আর কাজ করছে না। পশ্চিম পাশের লেভেল ক্রসিং নামিয়ে দিয়ে পূর্ব পাশে দাঁড়িয়ে থেকে হাতের ইশারায় ছোট-বড় যানবাহন নিয়ন্ত্রণ করতে হয়। কিন্তু যানবাহনের চালকরা হাতের ইশারা না মেনে চলাচল করে থাকে। এতে বাধা দিলে বাকবিতণ্ডার সৃষ্টি হয়।

শ্রীপুর রেলওয়ে স্টেশন মাস্টার হারুন অর রশিদ জানান, লেভেল ক্রসিংটি দুই আড়াই মাস যাবৎ কাজ করছে না। ফলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটনার আশঙ্কা থাকায় কয়েকবার ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। কিন্তু একাধিকবার লেভেল ক্রসিংটি মেরামত করার কথা থাকলেও তা ঠিক করতে কাউকে পাঠায়নি কর্তৃপক্ষ। 

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড