• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

আতঙ্ক নিয়ে ক্লাসে শিশুরা

  বরগুনা প্রতনিধি

২৭ মে ২০১৯, ১৯:৩১
ঝুঁকিপূর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে
পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে চলছে শিক্ষা কার্যক্রম (ছবি- দৈনিক অধিকার)

বরগুনায় শতাধিক পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনে চলছে শিক্ষা কার্যক্রম। কখনও খোলা আকাশের নিচে, কখনও তাবু টানিয়ে, আবার কখনও ভাড়া ঘরে অথবা ঝুঁকিপূর্ণ ও পরিত্যক্ত ভবনেই চলছে পাঠদান। এ অবস্থায় আতঙ্ক বিরাজ করছে অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে। শিক্ষা বিভাগ ও জেলা প্রশাসনের দাবি, এসব সমস্যা সমাধানে কার্যকরি ব্যবস্থা নেওয়া হচ্ছে। জেলার তালতলী উপজেলার ছোটবগী পি.কে সরকারি প্রাথমিক বিদ্যালয়। যেখানে গত ৬ এপ্রিল দুপুরে ক্লাস চলাকালীন একটি কক্ষের গ্রেড বিম ধসে পড়ে নিহত হয় মানসুরা আক্তার নামে তৃতীয় শ্রেণীর এক ছাত্রী। এ ঘটনায় আহত হয় অন্তত ৫ জন। মর্মান্তিক এ ঘটনার পর বিদ্যালয় ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করে সিলগালা করে দেয় প্রশাসন। বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির অভিযোগ, ভবনটি নির্মাণের এক বছরের মাথায় গ্রেড বিমে ফাটল ধরে। এরপর মাঝে মধ্যে কোনভাবে সংস্কারের মাধ্যমে ভবনটিতে চলে আসছিল শিক্ষা কার্যক্রম।

এ ঘটনার রেস কাটতে না কাটতেই গেল ৯ এপ্রিল সকালে ক্লাস শুরুর আগে আকস্মিকভাবে ভেঙ্গে পড়ে শহরের আমতলা সড়কের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষের একটি বিমের একাংশ। তবে শুধু দুটি এ বিদ্যালয়ই নয়, জেলার শতাধিক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ ভবনে চলছে শিক্ষা কার্যক্রম।

এদিকে জেলায় ঝুঁকিপূর্ণ বিদ্যালয় ভবন চিহ্নিত করে নতুন ভবন নির্মানের দাবি অভিভাবকদের।

জেলা শিক্ষা বিভাগের এক কর্মকর্তা জানান, যেসব বিদ্যালয় ভবন পরিত্যক্ত অথবা ঝুঁকিপূর্ণ আছে সেগুলোর তালিকা তৈরির কাজ চলছে।

জেলা প্রশাসক কবির মাহমুদ বলেন, বরগুনা জেলায় ৮শ ১টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ভবনের মধ্যে ১শ ৮টি রয়েছে পরিত্যক্ত ও ঝুঁকিপূর্ণ। এরমধ্যে বেশ কিছু উপজেলার তালিকা আমাদের হাতে এসে পৌঁছেছে। সব উপজেলার তালিকা আসলে পদক্ষেপ নেওয়া হবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড