• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

অনুমোদন ছাড়াই তেল-সাবান উৎপাদন!

  কুড়িগ্রাম প্রতিনিধি

২৩ মে ২০১৯, ২২:১২
রাইস মিল
রাইস মিলের আড়ালে ভেজাল ও নিম্নমানের ভোজ্য পণ্য সামগ্রী উৎপাদন (ছবি- দৈনিক অধিকার)

কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় একটি রাইস মিলের আড়ালে ভেজাল ও নিম্নমানের ভোজ্য পণ্য সামগ্রীর কারখানার সন্ধান পাওয়া গেছে। দীর্ঘদিন ধরে প্রশাসনের চোখে ফাঁকি দিয়ে অবৈধভাবে বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই নিম্নমানের সয়াবিন তেল, বল সাবান, জুস ও চানাচুর উৎপাদন করা হচ্ছে।

অনুসন্ধানে দেখা যায়, চালের কলের ভেতরে অস্বাস্থ্যকর ও স্যাঁতস্যাঁতে পরিবেশে বিভিন্ন নামে পণ্য উৎপাদন করা হচ্ছে। এর মধ্যে রয়েছে- ঘোড়া মার্কা সরিষার তেল, জান্নাত সোয়াবিন, আপেল চানাচুর, প্রিন্স জুস ও চমক কাপড় ধোয়ার সাবান। পরে এসব পণ্য জেলার প্রত্যন্ত এলাকায় বিক্রি করা হচ্ছে।

অভিযুক্ত মিলের মালিক হাবিবুর রহমান বলেন, বিএসটিআইয়ের অনুমোদন নিয়ে ঘোড়া মার্কা সরিষার তেল তৈরি করা হচ্ছে। আর পরীক্ষামূলকভাবে সয়াবিন তেল, সাবান, চানাচুর ও জুস তৈরি করা হচ্ছে। পরবর্তীতে বিএসটিআই থেকে এসব পণ্যের অনুমোদন নেওয়া হবে।

এ দিকে ওই পণ্য সরবরাহের কাজে নিযুক্ত পিকআপ চালক হিমেল আহমেদ জানান, মাসিক ১১ হাজার ৫শ ও ৯হাজার টাকায় সেখানে দুইজন কাজ করছেন। ভ্যান ও পিকআপে করে কচাকাটা, মাদারগঞ্জ, নুনখাওয়াসহ প্রত্যন্ত অঞ্চলে এসব পণ্য বিক্রি করা হয়। প্রতিদিন গাড়ি প্রতি ৫ থেকে ৭ হাজার টাকা লাভে পণ্য বিক্রি করা হয়।

বিভিন্ন নামে তেল উৎপাদন করা হচ্ছে (ছবি- দৈনিক অধিকার)

স্থানীয়রা জানান, এসব পণ্য ভেজাল ও নিম্নমানের হওয়ায় এলাকায় বিক্রি না করে গ্রামাঞ্চলের ছোট বাজারগুলোতে বিক্রি করে থাকেন। বিএসটিআই ও মোবাইল কোর্টের নজরদারি না থাকায় এসব পণ্য বাজারে সয়লাব। অনেকেই এসব পণ্য ব্যবহার করে ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

বিএসটিআইয়ের রংপুর অঞ্চলের ফিল্ড অফিসার দেলোওয়ার হোসেন জানান, মেসার্স আপেল সরিষা অয়েল মিল নামে লাইসেন্স দেওয়া আছে। তবে সেই লাইসেন্স নবায়ণের মেয়াদ চলতি বছরের জুন মাসেই শেষ। তিনি তার কারখানায় অন্য কোনো পণ্য উৎপাদনের জন্য বিএসটিআইর কাছে কোনো আবেদন করেননি। উপজেলা নির্বাহী অফিসার মাছুমা আরেফিন বলেন, পণ্যগুলোর তালিকা পেলে মোবাইল কোর্টের আওতায় নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

কুড়িগ্রাম জেলার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান জানান, ভোক্তাদের অধিকার নিশ্চিত করতে অভিযান অব্যাহত রয়েছে। এ বিষয়টি খতিয়ে দেখা হবে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড