• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন

কৃষকের ধান কেটে দিল ছাত্রলীগ

  পাবনা প্রতিনিধি ২৩ মে ২০১৯, ১৯:৫৫

ধান কাটায় ব্যস্ত ছাত্রলীগ
ধান কাটতে ব্যস্ত ছাত্রলীগের নেতাকর্মীরা (ছবি : দৈনিক অধিকার)

ধান কাটা নিয়ে বড় কষ্টে ছিলেন পাবনা সদর উপজেলার পাটকিয়াবাড়ি গ্রামের সুখ চাদ মিয়া। ধান কাটতে না পারায় চোখের সামনে ক্ষেতের পাকা সোনালী ধান বিনষ্ট হয়ে যাচ্ছিল। দিন ৬০০ টাকা দিয়েও শ্রমিক পাচ্ছিলেন না তিনি। ওই গ্রামের সুখ চাদ, ফুরকান আর চাঁদ আলীরাও একই সমস্যায় ছিলেন। 

ছাত্রলীগের অর্ধ শতাধিক নেতা-কর্মী বৃহস্পতিবার (২৩ মে) এসব কৃষকের সাতটি প্লটের পাকা ধান কেটে ঘরে তুলে দিয়েছেন। তারা সকাল ৮টা থেকে বিকাল ৩টা পর্যন্ত কাজ করেন।  

পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি শিবলী সাদিক জানান, কৃষকদের ধান কাটতে সহযোগিতা করার জন্য নির্দেশ দিয়েছেন ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। তারপর থেকেই পাবনার ছাত্রলীগ নেতা-কর্মীরা আন্তরিকতার সঙ্গে এগিয়ে এসেছেন। 

শিবলী সাদিক আরও জানান, বৃহস্পতিবার তার নেতৃত্বে তিনটি টিমে ৬০ জনকে নিয়ে তারা উৎসব আমেজে সদর উপজেলার পাটকিয়াবাড়ি গ্রামে বিভিন্ন কৃষকের ধান কেটে দেন। শুক্রবার (২৩ মে) এ সংখ্যা আরও বাড়বে। এদিন পৌর ছাত্রলীগ ও সদর উপজেলা ছাত্রলীগের নেতা-কর্মীরা ধানকাটায় অংশ নিবেন বলে জানান তিনি।

বৃহস্পতিবার সদর উপজেলার ফুরকান, চাদ আলী ও সুখ চাদ মিয়ার ক্ষেতের সাতটি প্লটে তারা ধান কাটেন। ধান কাটা নিয়ে কষ্টে পড়ে থাকা কৃষক সুখ চাদ এর ক্ষেতে কাঁচি নিয়ে নেতা- কর্মীরা হাজির হলে তিনি অবাক হয়ে যান। 

চাঁদ আলী আর ফুরকান জানান, ‘ধান কাটা লিয়ে (নিয়ে) মহাবিপদে ছিলেম। ছাত্তররা (ছাত্ররা) আইসে আমাক মুহা (মহা) বিপদ থিকে (থেকে) বাঁচালে। আমি এ্যাহন (এখন) সুখী। শেখের বিটির (প্রধানমন্ত্রী) জন্য দুয়া করি।’ তিনি আরও বলেন- ‘টাকা দিলিও (দিলেও) লেবার মিলতিচে (মিলে) না। আজ (বৃহস্পতিবার) আমি সাড়ে ছয়শ টাহা (টাকা) দিয়ে মাত্তর (মাত্র) একটা লেবার পাইছিলাম।’

পাবনা জেলা ছাত্রলীগের সভাপতি শিবলী সাদিক আরও জানান, আমি নিজেই নেমে পড়েছি ধান কাটতে। এতে জেলার শতশত ছাত্রলীগ নেতা-কর্মী উৎসাহের সঙ্গে এ কাজে শরীক হওয়ার কথা জানিয়েছেন। 

তিনি জানান, আমি এরই মধ্যে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছি যে, পাবনা জেলার কোথায় কোথায় চাষিরা সমস্যায় আছে তা জানাতে। আমরা সবখানে ছাত্রলীগের নেতা-কর্মীরা হাজির হব। 

বৃহস্পতিবার তার সঙ্গে আরও ছিলেন সদর উপজেলা ছাত্রলীগের সভাপতি ইমরান সেখ, জেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক ফিরোজ আলী, রাজু আহমেদ খান, সাবেক উপ প্রচার সম্পাদক সজল, সদর উপজেলা ছাত্রলীগের যুগ্ম সম্পাদক সাব্বির আহমেদ, এডওয়ার্ড কলেজ শাখার সহসভাপতি আব্দুর রহিম প্রমুখ। 

জেলা কৃষকলীগের সহসভাপতি হাবিবুর রহমান হাবিব জানান, কৃষকের দুর্দিনে সব সময় আ. লীগ সরকার পাশে থাকে। আর কৃষক বান্ধব হিসেবে পাবনার ছাত্রলীগ নেতা-কর্মীরা কৃষকের দুর্দিনে তাদের পাশে দাঁড়িয়েছে। এতে ছাত্রলীগ নেতা-কর্মীদের প্রতি জনতার শ্রদ্ধাবোধ আরও বাড়বে।  

বাংলাদেশ ফার্মারস এ্যাসোসিয়েশনের (বিএফএ) কেন্দ্রীয় সভাপতি ও পাবনার শীর্ষস্থানীয় কৃষক আলহাজ শাহজাহান আলী বাদশা বলেন, এটা প্রশংসনীয় কাজ। তবে এটা তাৎক্ষণিক একটা সমাধান। সুদূর প্রসারী ফলাফলের জন্য কৃষকের আর্থিক প্রণোদনা ও বিপণন সুবিধা বাড়াতে হবে।  

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"পাবনা".*') OR (spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"পাবনা সদর".*')) AND id<>65096 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড