• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সিরাজগঞ্জে ধান কেনায় বিলম্ব, হতাশ কৃষক

  শাহজাদপুর প্রতিনিধি, সিরাজগঞ্জ

২৩ মে ২০১৯, ১৬:১৪
ধান ক্রয়
ধান ক্রয়ে ব্যস্ত ব্যবসায়ী-শ্রমিক (ছবি : ফাইল ফটো)

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় সরকারিভাবে এখনো ধান ক্রয় শুরু হয়নি। ফলে প্রান্তিক কৃষকরা হাট-বাজারের ফরিয়া ও দালালদের কাছে কম মূল্যে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এতে প্রতি মণ ধানে কৃষকের লোকসান দিতে হচ্ছে সাড়ে ৫০০ টাকা থেকে ৬০০ টাকা।

সরকারিভাবে প্রান্তিক কৃষকদের কাছ থেকে গত ২৫ এপ্রিল থেকে সরাসরি ধান ক্রয়ের সরকারি নির্দেশনা থাকলেও শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস অজ্ঞাত কারণে গত ২৮ দিনেও ধান ক্রয় শুরু করেনি। অথচ শাহজাদপুর উপজেলায় কৃষকরা ধান কাটা শুরু করেছেন প্রায় ৩ সপ্তাহ ধরে। হাট-বাজারে ধানের আমদানি প্রচুর হলেও ক্রেতার অভাবে তারা কম মূল্যে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন।

এ ব্যাপারে স্থানীয় কৃষকরা বলেন, এ বছর শাহজাদপুরে ধানের ব্যাপক আবাদ হয়েছে। প্রতিটি হাট-বাজারে কৃষকদের ধানে ভরপুর। অথচ ক্রেতা নেই। সরকারিভাবে এখনো ধান ক্রয় শুরু না হওয়ায় ধানের দামের এমন দরপতন হয়েছে বলে তারা জানিয়েছেন।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা বাসদের আহ্বায়ক অ্যাডভোকেট আনোয়ার হোসেন ও জাসদ সভাপতি শফিকুজ্জামান শফি বলেন, শাহজাদপুরে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় না করে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি ও পছন্দের ডিলারদের কাছে থেকে ধান ক্রয়ের পায়তারা চলছে। ফলে ধান ক্রয়ে কর্তৃপক্ষ নানা টালবাহানা করে কালক্ষেপণ করছে। কিন্তু সরকারি নির্দেশ অনুযায়ী কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে হুঁশিয়ারি দেন তারা।

এছাড়া সিরাজগঞ্জ জেলা খাদ্য নিয়ন্ত্রক মিজানুর রহমান বলেন, গত সোমবার (৬ মে) জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারিভাবে ২৬টাকা কেজি দরে ৭৬৪ মেট্রিক টন ধান ক্রয় শুরুর নির্দেশনা দিয়ে শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইয়াসিন আলীকে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু কেন এখনো ধান ক্রয় শুরু করা হয়নি তা আমাকে জানানো হয়নি। ফলে বিষয়টি আমার জানা নেই।

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ইয়াসিন আলী বলেন, সিরাজগঞ্জ জেলা প্রশাসকের পাঠানো এ সংক্রান্ত চিঠি পেয়েছি। অচিরেই ধান ক্রয় শুরু করা হবে।

শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খান বলেন, শাহজাদপুরে এখনো পুরো মাত্রায় ধান কাটা শুরু হয়নি। তাই ধান ক্রয়ও শুরু করতে বিলম্ব হচ্ছে। তবে অচিরেই ধান ক্রয় শুরু করা হবে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড