• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশ্রয়ণ প্রকল্পে দুর্নীতি, তদন্তে প্রধানমন্ত্রীর কার্যালয়ের টিম

  রংপুর প্রতিনিধি

২৩ মে ২০১৯, ১২:৪৭
রংপুর
তদন্ত পরিচালনাকালে (ছবি : দৈনিক অধিকার)

রংপুরের পীরগঞ্জে জমি আছে ঘর নেই, আশ্রয়ণ-২ প্রকল্পের অনিয়ম, দুর্নীতি সরেজমিনে তদন্ত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্বাহী প্রকৌশলীসহ রংপুর জেলা প্রশাসকের একটি প্রতিনিধি দল। বুধবার (২২ মে) বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে ইউপি চেয়ারম্যানদের সাথে বৈঠক শেষে তারা প্রকল্পে তদন্ত করেন।

জানা গেছে, জমি আছে ঘর নেই প্রকল্পের আওতায় এ বছর পীরগঞ্জ উপজেলায় প্রথম পর্বে ২২৫টি ঘর নির্মাণের বরাদ্দ দেয়া হয়। এতে কাবিলপুর ইউনিয়নের হলদিবাড়ীর মধ্যপাড়া গ্রামের প্রয়াত শাখাওয়াতের স্ত্রী ফাতেমা বেগম ও একই গ্রামের শুকুর উদ্দিনের কন্যা মমেনা বেগমের নামে ২টি ঘর বরাদ্দ হয়।

সিডিউল মতে ১৭৫ বর্গফুট আয়তনের মূল টিনের ঘরে ১২টি পিলার, বারান্দায় ৫টি এবং ৪টি ল্যাট্রিনসহ ঘর নির্মাণে ১ লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়।

ঘর নির্মাণের দায়িত্বে নিয়োজিত প্রকল্প কমিটির সভাপতি উপজেলা নির্বাহী কর্মকর্তা টিএমএ মমিন প্রকল্প বাস্তবায়নে তার পূর্বের কর্মস্থল দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলা থেকে ৫৬জন মিস্ত্রি-লেবারকে ঠিকাচুক্তি দেয়।

মিস্ত্রি শফিকুল ইসলাম কোন প্রকার ঢালাই ছাড়াই পিলার স্থাপন করে। মেঝেতে ৩টি ঢালাই দেয়ার কথা থাকলেও দেড় বস্তা সিমেন্ট দিয়ে মাত্র ১টি ঢালাই দেয়।

এ সময় স্থানীয় ইউপি সদস্য আহসান হাবিবসহ এলাকাবাসীরা বাধা প্রদান করে। ফলে বাকবিতণ্ডার এক পর্যায়ে পীরগঞ্জ থানার এসআই বুলবুল, এএসআই সোলায়মানসহ ৫ পুলিশ সদস্য ঘটনাস্থলে উপস্থিত হয়। এতে গ্রামবাসীরা আরও ক্ষিপ্ত হয়ে ওঠে।

এক সময়ে পুলিশ ও গ্রামবাসীর মধ্যে উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হলে খবর পেয়ে স্থানীয় সাংবাদকর্মীরা ঘটনাস্থলে পৌঁছালে পুলিশ ও গ্রামবাসীর মধ্যে উত্তেজনা পরিস্থিতির সৃষ্টি হয়।

এই অনিয়ম ও দুর্নীতির সংবাদ বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত হলে সরকারের উচ্চ পর্যায়ে বিষয়টি নজরে আসে। ফলে বুধবার প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহারুল আলম, মনিটরিং কর্মকর্তা আবু হেনা মোস্তফা কামাল, উপসহকারী প্রকৌশলী তমিজ উদ্দিন ও রংপুর জেলা প্রশাসকের প্রতিনিধি এডিসি (রাজস্ব) শরিফ মোহাম্মদ ফয়জুল আলম তদন্ত করেন।

এ সময় তদন্ত টিমের সাথে ছিলেন, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা আখতারুজ্জামান, নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, সহকারী কমিশনার (ভূমি) সঞ্জয় কুমার মহন্ত, উপজেলা প্রকৌশলী মজিবর রহমান ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মিজানুর রহমানসহ ইউপি চেয়ারম্যানগণ।

তদন্ত টিমের প্রধান, প্রধানমন্ত্রী কার্যালয়ের নির্বাহী প্রকৌশলী শাহারুল আলম সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, আমরা কাজের গুণগত মান ও অগ্রগতি দেখতে এসেছি। সিডিউল মোতাবেক কাজ হয়েছে কি না তা আমরা খতিয়ে দেখব।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড