• বুধবার, ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬  |   ৩২ °সে
  • বেটা ভার্সন

সহযোগিতা প্রয়োজন

অজ্ঞাত রোগে আক্রান্ত শিশু আবির

  অধিকার ডেস্ক    ২২ মে ২০১৯, ১৪:২৬

ঝিনাইদহ
শিশু আবির (ছবি : দৈনিক অধিকার)

ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলার কাশীপুর গ্রামের শিশু আবির (৪) অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে। তার শরীরের মাংস শুকিয়ে দেখা যাচ্ছে হাড়গুলো। শরীরের সমস্ত শিরাগুলো টান ধরে হাত-পা নড়াচড়া করতে পারে না সে। দেখতে অনেকটা বৃদ্ধ মানুষের মতো। টাকার অভাবে চিকিৎসা না করাতে পেরে মা-বাবা আবিরকে রেখে গেছে নানা-নানীর কাছে। সমাজের বিত্তশালী কিংবা সরকারের পক্ষ থেকে আবিরের জন্য সহযোগিতা চেয়েছেন তার নানা-নানী।

আবিরের নানী মঞ্জুরা বেগম জানান, গত ৫ বছর আগে তার মেয়ে রতনা খাতুনের বিয়ে দেন যশোর জেলার সাতমাইল বালিয়ডাঙ্গা গ্রামের আলা উদ্দিনের ছেলে আল-আমিনের সাথে। এর এক বছর পর রতনার গর্ভে আবিরের জন্ম হয়। জন্মের সময় সে সুস্থ অবস্থায় ছিল। কিন্তু ৭-৮ মাসের দিকে আবিরকে স্থানীয় টিকাদান কেন্দ্রে নিয়ে গিয়ে টিকা দেওয়া হয়।  টিকা দেবার পর থেকে আবিরের প্রচণ্ড জ্বর ও খিচুনি শুরু হয়। সেই সময় অনেক ডাক্তার দেখানো হয়েছে কিন্তু কোনো কাজ হয়নি। দিন দিন শরীর শুকিয়ে যেতে থাকে। হাত-পা বাঁকা হতে শুরু করে। শরীরের শিরাগুলো টান পড়তে থাকে। স্বাভাবিকভাবে আবির নড়াচড়া করতে পারে না। তারা বলেন, আবির অসুস্থ হবার পর তার মা-বাবা আমাদের কাছে রেখে যায়। 

সে আরও বলেন, অসুস্থ আবিরকে দেখতে তার মেয়ে ও জামায় আসে না। বাধ্য হয়ে তারাই তাকে বিভিন্ন স্থানে চিকিৎসা করাচ্ছেন। তবে দিনমজুর হওয়ায় চিকিৎসার টাকা জোগাড় করতে হিমশিম খাচ্ছেন তারা।

নানা লিয়াকত আলী জানান, তার নাতির চেহারা অস্বাভাবিক দেখায় অন্য কেউ তার কাছে যায় না। দিন দিন তার চেহারা বৃদ্ধ মানুষের মতো হয়ে যাচ্ছে। আমরাই তার দেখাশোনা করি। স্থানীয় অনেক চিকিৎসককে দেখিয়েছিল কিন্তু কোনো ফল হয়নি। প্রতিদিন যা আয় করি তা দিয়ে সংসার চলাতেই শেষ হয়ে যায়। এই শিশুটির বাবা-মা থেকেও নেই। আমরা আর কত করব? তিনি বলেন, বিনা চিকিৎসায় কী আবিরের মৃত্যু হবে? সমাজের বিত্তশালীরা যদি এগিয়ে আসে তাহলে আবিরের উন্নত চিকিৎসার জন্য ঢাকায় নিয়ে যেতে চান।

ঝিনাইদহ সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার চিকিৎসক অপূর্ব কুমার সাহা আবিরের ছবি দেখে জানিয়েছেন, এমন রোগী তিনি কখনো দেখেননি। এটা কী ধরনের রোগ তাও তিনি বলতে পারবেন না। পরীক্ষা-নিরীক্ষা করলে জানা যাবে আসলে কী রোগ তার।

ওডি/এমবি 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"কালীগঞ্জ".*')) AND id<>64816 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড