• মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ৫ ভাদ্র ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

গম সংগ্রহ অভিযান

লটারিতে কৃষকের ভাগ্য নির্ধারণ

  ঠাকুরগাঁও প্রতিনিধি

১৯ মে ২০১৯, ১৫:৪২
লটারি
লটারির মাধ্যমে কৃষকের তালিকা নির্ধারণ করা হচ্ছে (ছবি- দৈনিক অধিকার)

কৃষকের তুলনায় গম সংগ্রহের বরাদ্দ কম। যে কারণে সরাসরি গম কেনার জন্য লটারির মাধ্যমে কৃষকের তালিকা নির্ধারণ করা হয়েছে। 

রবিবার (১৯ মে) দুপুরে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা পরিষদের হলরুমে এ তালিকা প্রণয়ন করা হয়। 

এ সময় উপজেলার ৩৭ হাজার কৃষকের মধ্যে লটারির মাধ্যমে ১ হাজার ৮শ জন কৃষকের নামের তালিকা তৈরি করা হয়। এতে তালিকাভুক্ত ওই ১৮শ কৃষক সরাসরি উপজেলার দুটি খাদ্য গুদামে মাথাপিছু ১ ম্যাট্রিক টন হারে সরসারি গম বিক্রি করতে পারবেন। 

এ দিকে এর আগে সরকারিভাবে গম ক্রয় করা হলেও তাতে লাভবান হতে পারেনি কৃষক। সবই ছিল ব্যবসায়ীদের দখলে। এবার এ পদ্ধতিতে গম সংগ্রহ করা হলে সরাসরি কৃষক উপকৃত হবে বলে মনে করছে উপজেলা প্রশাসন। 

লটারির সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রভাষক মাজহারুল ইসলাম, উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ আলী, উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা সুমন আহমেদ, প্রমুখ।

উপজেলা খাদ্য কর্মকর্তা নিখিল চন্দ্র বর্মন বলেন, এ বছর ১৮শ ম্যাট্রিক টন গম সরাসরি কৃষকের কাছ থেকে সংগ্রহ করা হবে। উপজেলার ৮টি ইউনিয়নে ৩টি করে ২৭টি ব্লকে ভাগ করা হয়েছে। সে অনুযায়ী লটারির মাধ্যমে কৃষকের তালিকা প্রনয়ণ করা হয়। সোমবার বিকাল থেকে আনুষ্ঠানিকভাবে গম সংগ্রহ অভিযান শুরু করা হবে। 

অপরদিকে উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বছর বালিয়াডাঙ্গী উপজেলায় ১৪ হাজার হেক্টর জমিতে গম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। তবে উৎপাদন হয়েছে ১৩ হাজার ৮৫০ হেক্টর জমিতে। 

প্রসঙ্গত, এ বছর ঠাকুরগাঁও জেলার ৫টি উপজেলায় ৬ হাজার ম্যাট্রিক টন গম সংগ্রহ করা হবে। তার মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ পাওয়া উপজেলা বালিয়াডাঙ্গী।

ওডি/এসএ 

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড