• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বরিশালে জমে উঠেছে ইফতার বাজার

  বরিশাল প্রতিনিধি

১৯ মে ২০১৯, ১৪:৫৮
বরিশাল
ইফতার কিনতে মানুষের ভিড় (ছবি : দৈনিক অধিকার)

বরিশাল নগরে জমে উঠেছে রমজানের ইফতার বাজার। গতকাল বাজারে ক্রেতাদের ভিড় চোখে পড়ার মতো। প্রতিদিন বিকাল তিনটার পর থেকেই নামীদামী ইফতার পণ্যের দোকানগুলোতে বাড়ছে ক্রেতাদের ভিড়। বিকাল চারটার পর থেকে নগরের ফুটপাতের ইফতারের দোকানগুলোতে মধ্য ও নিম্নবিত্ত পরিবারের ক্রেতাদের আনাগোনা শুরু হয়।

শুক্র-শনিবার ২ দিন সরকারি-বেসকারি প্রায় প্রতিষ্ঠানই ছুটির দিন থাকায় এই ছুটির দিনে লক্ষ্য করা গেছে জমজমাট হয়ে উঠেছে বরিশালের ইফতার বাজার।

নগরের ব্যবসায়ীদের দাবি, গত বছরের চেয়ে এবার ইফতার আয়োজনে অনেকটা নতুনত্বের ছোঁয়া রয়েছে। ইফতার সামগ্রীতে নতুন রেসিপি যোগ হলেও দামে তেমন কোনো পার্থক্য নেই। তবে প্রতিবারের মতো এবারও বরিশালের ইফতার বাজার অনেকটাই নামকরা হোটেল-রেস্তোরাঁর দখলে রয়েছে। সড়কের পাশে মৌসুমী দোকানিরাও ইফতার সামগ্রীর পসরা সাজিয়ে বসেছেন। মনে হয় এ যেন বিশাল হাট।

অপরদিকে ইফতার বাজারের পাশাপাশি রমজানে ফলের বাজারও চাঙা হয়ে উঠেছে। যদিও গত বছরের মতো লিচু, আম-কাঁঠালের তেমনভাবে দেখা মেলেনি বাজারে। তবে খেজুর, পেয়ারা, পেঁপে, কলা, কমলা, আপেল, মাল্টার দখলে রয়েছে বাজার। মৌসুম শেষ হয়ে গেলেও দেখা মিলছে তরমুজের।

বরিশালের নগরের বিভিন্ন সড়ক ও অলিগলি ঘুরে দেখা গেছে, নগরের নামি-দামি রেস্তোরাঁ ও হোটেলগুলো ইফতার বিক্রির জন্য অনেকটা উৎসবমুখর পরিবেশ তৈরি করেছে। রেস্তোরাঁর সামনে বাহারি নকশায় সাজিয়ে তোলা হয়েছে ইফতার বিক্রির স্টল। যেখানে মুখরোচক নানা ইফতার পণ্যের পসরা সাজিয়ে বসেছে বিক্রেতারা। এর মধ্যে নগরের ঐতিহ্যবাহী নাজেমস, ফুডজ, রোজ গার্ডেন, গার্ডেন ইন রেস্তোরাঁ, হাণ্ডি করাই,হট প্লেট, হুপার্স, তাওয়া, কাজী ফার্মস, রিভার ক্যাফে, রয়েল, চায়না প্যালেস, আকাশ,কিচেনসহ বেশ কিছু ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান ব্যস্ত সময় পার করছে ইফতার বিক্রেতারা।

গত কয়েক বছরের ন্যায় এবারও ইফতারের বাজারে পণ্য নিয়ে এসেছে হোটেল গ্রান্ড পার্ক, হুপার্সসহ বেশকিছু নামীদামী রেস্টুরেন্ট। যদিও এরা খুচরো ইফতার বিক্রির পাশাপাশি বেসিক, প্লাটিনাম, প্রিমিয়ামসহ নানান নামে প্যাকেজ ইফতার বিক্রি করে আসছে।

ব্যবসায়ীরা বলেন, এ বছর শুরু থেকেই বরিশালের ইফতার বাজার আশানুরূপভাবে জমে উঠেছে।

নাজেমস ইফতারের স্বত্বাধিকারী ফরিদুর রহমান রেজা জানান, প্রথম দিন থেকেই তাদের ইফতার সামগ্রী বেচা-কেনা ভালো হচ্ছে। ইফতারিতে এখানে হাফ তেহারী, কাচ্চি বিরিয়ানি, মোরগ পোলাও, মুরগি মোসাল্লাম, খাসির রান, গরুর কালো ভুনা পাওয়া যায়। এ সব ইফতার আইটেমের দাম বিভিন্ন ধরনের।

পাশাপাশি শাহি জর্দ্দা, বুরিন্দা, চিকেন ফ্রাই, বোরহানি, ফিরনি, হালিম বিক্রি হচ্ছে ৬০ থেকে ২০০ টাকার মধ্যে। এছাড়া পিঁয়াজু, আলুর চপ, বেগুনি, বিভিন্ন ধরনের পিঠা, চিকেন কাবাব, চিকেন পুলি প্রতি পিস বিক্রি হচ্ছে পাঁচ থেকে ১৫ টাকার মধ্যে।

আশ্রাব মৃধা নামের এক ক্রেতা বলেন, দীর্ঘ সময়ের রোজা ও প্রচণ্ড গরমে বাসায় ইফতার আয়োজন করাটা কষ্টকর। তাই বাজার থেকে ইফতার সামগ্রী কিনে নিয়ে যাচ্ছেন। তিনি আরও বলেন, রমজান মাসে ঘুরে ঘুরে ইফতার কেনার মজাটাই আলাদা। তাই প্রতিদিন ছেলেকে নিয়ে নগরের ঘুরে ঘুরে ইফতার কিনে বাসায় যাই।

অপরদিকে রমজান ও ইফতার বাজারকে ঘিরে বরিশাল জেলা প্রশাসনের পাশাপাশি র‌্যাব ও পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ব্যাপক তৎপরতা শুরু করেছেন। প্রথম রমজান থেকে অদ্যাবধি জেলা প্রশাসন ও বিএসটিআইয়ের অভিযানে চলছে। পাশাপাশি বিপুল পরিমাণ ভেজাল খাদ্যদ্রব্য ধ্বংস করা হয়েছে। পুরো রমজান মাসজুড়ে এ অভিযান অব্যাহত থাকবে বলেও জানিয়েছেন বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড