• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

আশ্রমের জমি দখল করায় ইউপি সদস্যসহ আটক ২

  কুষ্টিয়া প্রতিনিধি

১৯ মে ২০১৯, ১২:৪৪
জমি দখল
দখলকৃত আশ্রমের জমি (ছবি : দৈনিক অধিকার)

কুষ্টিয়ার খোকসা গ্রামে প্রভাবশালী চক্র কালী মন্দির ও সমাধিস্থল গুড়িয়ে দিয়ে আশ্রমের জমি দখলে নিয়ে শাক বুনেছে বলে অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় এক ইউপি সদস্যসহ দুইজনকে আটক করেছে পুলিশ।

উপজেলার জয়ন্তী হাজরা ইউনিয়নের উথলী গ্রামে বাউল সাধক রূপ কুমার অধিকারীর আশ্রম। আশ্রমের মূল ঘরের সামনে বাউল সাধকের বাবা রাম গোপাল ও মা উমা অধিকারীর সমাধিস্থল। তার পাশেই ছোট্ট একটি কালী মন্দির। তাতে টিনের ছাউনি আর পাটকাঠির বেড়া। সমাধিস্থল দুইটি আঁটসাঁট করে ঘেরা ছিল। দুই বছর আগে সাধক রূপ কুমার অসুস্থ হয়ে পরলে আশ্রমের জমির আংশিক মালিকানা দাবি করে প্রভাবশালী বাদশা মন্ডল।

এক পর্যায়ে স্থানীয় ইউপি সদস্য ও স্থানীয় নেতাদের মধ্যস্থতায় ৪৮ হাজার টাকায় দফা-রফা হয়। এর মধ্যে বাদশাকে ১০ হাজার টাকা অগ্রিম দেওয়া হয়। ইতোমধ্যে রূপ কুমার মারা যায়। আশ্রমের জমি দখল নেওয়ার জন্য মরিয়া হয়ে ওঠে প্রভাবশালী চক্রটি। তাদের সঙ্গে যোগ দেয় জয়ন্তী হাজরা ইউনিয়ন পরিষদের সদস্য আরিফুল ইসলাম নয়ন। থানায় মিথ্যা অভিযোগ দিয়ে শুক্রবার (১৭ মে) দুপুরে আশ্রমের কালী মন্দির ও সাধক রূপ কুমারের বাবা মায়ের সমাধি গুঁড়িয়ে দেওয়া হয়।

পরে সেখানে বপন করা হয় শাকের বীজ। পরদিন শনিবার (১৮ মে) সকালে আশ্রমের পক্ষ থেকে এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে চারজনের নামে খোকসা থানায় মামলা করা হয়। মামলার বাদী হয়েছেন আশ্রমের সেবায়েত সমীর বিশ্বাস।

এ ঘটনায় জড়িত ইউপি সদস্য আরিফুল ইসলাম নয়ন ও বাদশা মন্ডলকে পুলিশ আটক করেছে। হামলার বর্ণনা দিলেন প্রতিবেশী বৃদ্ধা গীতা রানী, চতুর্থ শ্রেণির স্কুলছাত্র নীরব, মর্জিনা, রবিউলসহ অনেকেই। শুক্রবার দুপুরে গ্রামের লোকেরা জুমার নামাজে মসজিদে গেছেন। এমন সময় নয়ন মেম্বার ও বাদশা মন্ডলসহ ৮-১০ লোক এসে প্রথমে আশ্রমের জরাজীর্ণ কালী মন্দিরটির চালা ভেঙে ফেলেন। এরপর সাধক রূপ কুমারের বাবা মায়ের সমাধির বেড়া ভেঙে জমি কুপিয়ে সমান করে। পরে বাদশার লোকজন সেখানে শাকের বীজ বপন করে রেখে যায়।

আশ্রমের সেবায়েত মামুন হোসেন জানান, শুক্রবার সকালে প্রভাবশালী বাদশা ও নয়ন মেম্বরের নেতৃত্বে প্রথমে আশ্রমের বিরুদ্ধে থানায় অভিযোগ দেওয়া হয়। পরে দুপুরে এইসব লোকেরা আশ্রমে হামলা চালিয়ে কালী মন্দির ও সাধকের বাবা ও মায়ের সমাধিস্থল ভেঙে গুঁড়িয়ে দেয়।

আটক ইউপি সদস্য আরিফুল ইসলাম নয়ন বলেন, তারা মন্দির বা প্রতিমা ভাঙেননি। যেটি ভাঙা হয়েছে সেখানে ৩-৪ বছর আগেই পূজা বন্ধ হয়ে গেছে। আর জমির মালিক বাদশা।

আশ্রম পরিচালনা কমিটির সভাপতি শামীমা আক্তার জানান, আশ্রমের আশপাশের ২৮ শতক জমির মালিক ছিল রূপ পাগলের বাবা। কিন্তু প্রভাবশালীরা অনেক আগেই জমি দখলে নিয়ে কাগজ তৈরি করে নেন। আশ্রমের মন্দির ও সমাধির জমি দখলের চেষ্টা করে আসছিল প্রভাবশালী এ চক্র।

ভবানীগঞ্জ পুলিশ ক্যাম্পে মিথ্যা অভিযোগ দিয়ে প্রথমে আশ্রম উচ্ছেদের চেষ্টা করে। সে সময় পুলিশ একাধিক বার অভিযান করেছে। পরে নিজেদের লাঠির জোর খাটিয়ে মন্দির ও সমাধি ভেঙে জমি দখল নিয়েছে।

খোকসা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এবিএস মেহেদী মাসুদ বলেন, আশ্রমে হামলার ঘটনায় দায়ের করা মামলায় মোট চারজনকে আসামি করা হয়েছে। আসামিদের মধ্যে জমির মালিকানার দাবিদার বাদশা মন্ডল ও স্থানীয় ইউনিয়ন পরিষদের মেম্বর আরিফুল ইসলাম নয়নকে আটক করা হয়েছে। বাকিদের আটকে অভিযান অব্যাহত আছে।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড