• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্কুলের মাঠ দখল করে বাড়ি নির্মাণ

  আনোয়রা প্রতিনিধি, চট্টগ্রাম

১৯ মে ২০১৯, ১১:৩৭
চট্টগ্রাম
স্কুলের জমি দখল করে নির্মিত বাড়ি (ছবি : দৈনিক অধিকার)

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় মধ্যম জুঁইদন্ডি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে স্থানীয় জনৈক আবু তাহের বসতবাড়ি নির্মাণ করার অভিযোগ পাওয়া গেছে। এতে করে এক দিকে কোমলমতি শিশুদের খেলাধুলা যেমন বন্ধ হয়ে যাচ্ছে অপরদিকে বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ কাজও বন্ধ রয়েছে।

উপজেলা প্রশাসন তিন দফা ভূমি পরিমাপ করে দখলের বিষয়ে নিশ্চিত হয়েও এখনো পর্যন্ত ভূমি উদ্ধারে আইনি পদক্ষেপ না নেওয়ায় বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়দের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, মাত্র ২৪ শতক জাগার ওপর ১৯৭৩ সালে ৬ জানুয়ারি মধ্য জুঁইদন্ডি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে এ বিদ্যালয়টি রেজিস্ট্রি প্রাথমিক বিদ্যালয় হিসেবে অন্তর্ভুক্তি হওয়ার পর ২০১৪ সালে জাতীয় করণের স্বীকৃতি লাভ করে। বর্তমানে এ বিদ্যালয়ে ৫ জন শিক্ষক ও ২ শত ২১ জন শিক্ষার্থী রয়েছে। মাত্র ২৪ শতক জমির ওপর বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ায় বিদ্যালয়ের শিক্ষার্থী অনুসারে ভবন নির্মাণ করা সম্ভব হয়নি। এলাকাবাসীর অনুরোধে স্থানীয় মাস্টার ফরিদুল আলম, বশিরুল আলম, মো. ইদ্রিস ও মো. ইলিয়াস ২০১৬ সালে ২৬ জানুয়ারি বিদ্যালয়ের ভবন নির্মাণের লক্ষ্যে দক্ষিণ পাশে ৪ শতক জমি দান করেন। বিদ্যালয়ের সীমানা প্রাচীর নির্মাণ না হওয়ায় মাঠ ও মূল ভবনের সাথে লাগোয়া জমি অরক্ষিত থাকে।

এ সুযোগটি কাজে লাগিয়ে স্থানীয় জনৈক প্রয়াত মোস্তাফিজুর রহমানের পুত্র আবু তাহের স্থানীয় একটি কুচক্রি মহলের যোগসাজশে ২ শতক জমি দখল করে পাকা ও টিনসেডের ঘর তৈরি করে। যার ফলে বিদ্যালয়ের দক্ষিণ পশে সীমানা প্রাচীর নির্মাণ কাজ বন্ধ রয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা শাহেদা আক্তার জানান, মাননীয় উপজেলা নির্বাহী অফিসার, উপজেলা সহকারী কমিশনার (ভূমি),উপজেলা শিক্ষা অফিসার ও পুলিশ কর্মকর্তাসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সরেজমিনে বিদ্যালয় পরিদর্শনে জমি পরিমাপ করে ঘটনার সত্যতা পাওয়ার পরও এখনো জমি উদ্ধার করা সম্ভব হয়নি। উপজেলা শিক্ষা অফিসার আশিস কুমার আচার্য জানায়, তিন দফা বিদ্যালয়ের ভূমি পরিমাপ করে বিদ্যালয়ের ভূমি দখলে রাখার প্রমাণ পাওয়া যায়। এ ভূমি উদ্ধারের জন্য উপজেলা প্রশাসনের কাছে অনুরোধ জানানো হয়েছে।

আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমদ জানায়, মধ্য জুঁইদন্ডি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ২ শতক জমি দখল করে জনৈক আবু তাহের বসতঘর নির্মাণের সত্যতা পাওয়া গেছে। এ ব্যাপারে আইনানুক ব্যবস্থার প্রক্রিয়াধীন আছে।

ওডি/এমবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড