• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পিডিবির পাওয়ার প্লান্টে ভয়াবহ অগ্নিকাণ্ড

  শাহজাদপুর প্রতিনিধি, সিরাজগঞ্জ

১৯ মে ২০১৯, ০৮:২০
অগ্নিকাণ্ড
পিডিবির ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের দুটি ট্রান্সফরমারে আগুন (ছবি : দৈনিক অধিকার)

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌ বন্দরে অবস্থিত পিডিবির ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের দুটি ট্রান্সফরমারে আগুন লাগে। শনিবার (১৮ মে) বেলা সাড়ে ১১টার দিকে আকস্মিক ভয়াবহ এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

ওই পাওয়ার প্লান্টের ১১/১৩২ কেভি (৫০এমভি) স্টেপ আপ পাওয়ার ট্রান্সফরমারের ওয়ারফেজের অভ্যন্তরীণ ত্রুটির কারণে এ অগ্নিকাণ্ডের সূত্রপাত হয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পিডিবির বাঘাবাড়ি বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের ম্যানেজার জাকির আহমেদ বলেন, হঠাৎ করেই এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অগ্নিকাণ্ডের সঙ্গে সঙ্গেই ক্ষতি এড়াতে পাশের ৭১ মেগাওয়াটের অপর প্লান্টটি বন্ধ করে দেওয়া হয়।

এছাড়া বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের নিজস্ব ফায়ার ব্যবস্থাপনা দিয়ে প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা ব্যর্থ হয়। পড়ে শাহজাদপুর, বেড়া, উল্লাপাড়া ও বাঘাবাড়ি নৌ ফায়ার সার্ভিসকে খবর দেওয়া হলে তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছে ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনে। এতে ব্যাপক ক্ষতি না হলেও একটি ট্রান্সফরমারের সম্পূর্ণ ও অপরটির আংশিক অংশ পুড়ে গেছে। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ১৬ কোটি টাকা বলে অনুমান করা হচ্ছে।

তিনি বলেন, পাশের ৭১ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি বন্ধ করে দেওয়া হলেও বিকল্প উপায়ে জাতীয় গ্রিডের মাধ্যমে শাহজাদপুর শহরসহ সমগ্র উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রাখা হয়।

তিনি আরও বলেন, ঢাকা হেড অফিসে এ বিষয়ে খবর দেওয়া হয়েছে। সেখান থেকে উচ্চপদস্থ প্রকৌশলীগণ এসে ক্ষতির কারণ ও পরিমাণ নির্ধারণ করবেন।

এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মঞ্জুরুল আলম বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে প্রায় ৪০ মিনিট চেষ্টার পর আগুন কিছুটা নিয়ন্ত্রণে আসে। এর আগে আগুনের তাপমাত্রা এত বেশি ছিল যে আমরা কাছেই যেতে পারছিলাম না।

এ দিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে স্থানীয় গণমাধ্যমকর্মীরা সেখানে ছুটে গেলে তাদের ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়নি। ফলে ভেতরে আসলে কি হচ্ছিল তা বাইরে থেকে বোঝা যাচ্ছিল না বলে সংবাদকর্মীরা জানান।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড