• বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯, ৯ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

যাত্রী বেশে বাসে ম্যাজিস্ট্রেট

  চট্টগ্রাম প্রতিনিধি ১৬ মে ২০১৯, ২২:১১

বাস
ছবি : ফাইল ফটো

গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় ও পরিবহন শ্রমিকদের সীমাহীন স্বেচ্ছাচারিতার কাছে জিম্মি দক্ষিণ চট্টগ্রামের মানুষ। বৃহস্পতিবার (১৬ মে) আসলেই ২০ টাকার ভাড়া এক লাফে ৭০ থেকে ১০০ টাকা। চট্টগ্রাম নগরের নতুন ব্রিজ এলাকায় প্রতিদিন সন্ধ্যা নামলেই শুরু হয় গণপরিবহনের নৈরাজ্য। প্রতি বৃহস্পতিবার সন্ধ্যায় এ নৈরাজ্য চরম আকার ধারণ করে।

নতুন ব্রিজ থেকে পটিয়ার বাস ভাড়া ২০ টাকা হলেও নেওয়া হয় ৫০ থেকে ৬০ টাকা। এভাবে প্রতিটি গন্তব্যের ক্ষেত্রে এমন নৈরাজ্য চলে আসছে। এই নৈরাজ্য থামাতে ডিসিসহ প্রশাসনের কয়েকটি দপ্তরে স্মারকলিপি দেন দক্ষিণ চট্টগ্রাম যাত্রী কল্যাণ পরিষদ নামে একটি সংগঠন।

নতুন ব্রিজ দিয়ে দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, আনোয়ারা, বাশঁখালী, চন্দনাইশ, লোহাগাড়া ও সাতকানিয়ার ছয়টি উপজেলার যাত্রীরা যাতায়াত করে।

বাসের এমন নৈরাজ্য ঠেকাতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক যাত্রী বেশে বাসে ওঠেন। যাত্রীদের সঙ্গে কথা বলে নৈরাজ্য প্রত্যক্ষ করেন। বৃহস্পতিবার সন্ধ্যায় যাত্রী বেশে বিভিন্ন বাসে অবস্থান করে অতিরিক্ত ভাড়াসহ নানা অনিয়মের অভিযোগে ১০টি বাসকে মামলা, সাড়ে ৭৫ হাজার টাকা জরিমানা এবং তিনটি গাড়িকে ডাম্পিং করা হয়। এ সময় ম্যাজিস্ট্রেট বাসের অনিয়মের বিরুদ্ধে সচেতন করতে মাইকিং করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, ‘নতুন ব্রিজ এলাকায় যাত্রীদের হয়রানির বিষয়টি দীর্ঘদিন ধরে শুনে আসছি। এবার আমরা ঘটনাস্থলে অবস্থান করে প্রত্যক্ষ করেছি। অভিযানে অনিয়মের কারণে ১০টি বাসকে মামলা ও ৭৫ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।’

এ দিকে, বিআরটিএর অপর নির্বাহী ম্যাজিস্ট্রেট জিয়াউল হক মীরের নেতৃত্বে পৃথক অভিযানে নগরের সিনেমা প্যালেস মোড়ে সাতটি গাড়িকে মামলা, ৩৪ হাজার ৮০০ টাকা জরিমানা, তিনটি গাড়ির ডকুমেন্ট জব্দ এবং তিনটি গাড়িকে ডাম্পিং করা হয়।

এ বিষয়ে দক্ষিণ চট্টগ্রাম যাত্রী কল্যাণ সমিতির সদস্য সচিব এইচ এম মুন্না বলেন, যতক্ষণ অভিযান ততক্ষণ ঠিক। এটা ঠিক করতে ভাড়া নির্ধারণ করে দেওয়া উচিত। বাস মালিক সমিতির নেতাদের ডেকে বসা উচিত।

ওডি/এএসএল

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"চট্টগ্রাম".*')) AND id<>63819 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড