• বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩১ °সে
  • বেটা ভার্সন

চরাঞ্চলে ভুট্টার বাম্পার ফলন

  গাইবান্ধা প্রতিনিধি ১২ মে ২০১৯, ১৬:৩২

ভুট্টা মাড়াই
চলছে ভুট্টা মাড়াই (ছবি- দৈনিক অধিকার)

গাইবান্ধার চরাঞ্চলে এবার ভুট্টার বাম্পার ফলন হয়েছে। এখন চলছে ভুট্টা মাড়াই, শুকানো ও ঘরে তোলার কাজ। জেলার ফুলছড়ি উপজেলার বিভিন্ন চরের ৪ হাজার ৪শ হেক্টর জমিতে এবার ভুট্টার চাষ করা হয়েছে।

অন্যান্য বছরের চেয়ে এবার ভালো ফলন হয়েছে। অন্য ফসলের চেয়ে কম খরচে চাষাবাদ করে অধিক লাভ পাওয়া যায়। ফলে স্থানীয় কৃষি বিভাগের সহযোগিতায় উচ্চফলনশীল ভুট্টা চাষের প্রতি আগ্রহী হয়ে উঠেছে এ অঞ্চলের চাষিরা।

জেলায় লাভজনক ও অন্য ফসলের চেয়ে অধিক উৎপাদন হওয়ায় ভুট্টাকে জেলা ব্রান্ডিং পণ্য হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছে। ভুট্টা বিক্রি করে শুধু নগদ অর্থই নয়, এর গাছ জ্বালানি হিসেবেও চরাঞ্চলের পরিবারগুলোতে আনছে সাশ্রয়।

ভুট্টা চাষি সালাম বলেন, ভুট্টা চাষ অনেক লাভজনক। অন্যান্য ফসলের চেয়ে খরচ কম লাগে। এর সব কিছুই আমাদের কাজে লাগে, গাছ গুলো জ্বালানি হিসেবে ব্যবহার করি। আমি এবার ৫ বিঘা জমিকে ভুট্টা চাষ করেছি।

চাষিদের দাবি, এ অঞ্চলে ভুট্টা ভিত্তিক শিল্প কলকারখানা ও পশু খাদ্য তৈরির মিল স্থাপন করা হলে ভুট্টা চাষ আরও বৃদ্ধি পাবে।

এ দিকে দিন দিন এ অঞ্চলে ভুট্টার আবাদ বৃদ্ধি পাচ্ছে, কৃষকদের ভুট্টা চাষে আগ্রহী করতে কৃষি প্রণোদনা, প্রদর্শনী ও প্রশিক্ষণসহ বিভিন্ন সহযোগিতার কথা জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস এম ফেরদৌস।

তিনি বলেন, ফুলছড়ির পাশাপাশি জেলায় এবার ১২ হাজার হেক্টার জমিতে ভুট্টার চাষ হয়েছে। কৃষি বিভাগ থেকে ভুট্টা চাষিদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে। ফলন উৎপাদন বৃদ্ধি ও কোন বীজে ভালো ফলন হয়। পোকা যাতে নষ্ট করতে না পারে, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে তা সমাধান করা হচ্ছে। বিগত বছরের চেয়ে এবার জেলায় অনেক ভুট্টা চাষ হয়েছে।

ওডি/এসএ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
SELECT id,hl2,parent_cat_id,entry_time,tmp_photo FROM news WHERE ((spc_tags REGEXP '.*"location";s:[0-9]+:"গাইবান্ধা".*')) AND id<>62957 ORDER BY id DESC LIMIT 0,5

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড