• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাত খুনের ৫ বছর : রায় দ্রুত কার্যকরের দাবি স্বজনদের

  আল-আমিন মিন্টু, নারায়ণগঞ্জ প্রতিনিধি

২৭ এপ্রিল ২০১৯, ১৫:৩২
নারায়ণগঞ্জে সাত খুন
ছবি : সংগৃহীত

নারায়ণগঞ্জের আলোচিত সাত হত্যাকাণ্ডের ৫ বছর পূর্ণ হলো আজ শনিবার (২৭ এপ্রিল)। এ আলোচিত হত্যাকাণ্ড মামলার রায় বিশ মাস আগে উচ্চ আদালতে প্রদান করলেও এখনো তা কার্যকর না হওয়ায় রায় কার্যকর হওয়া নিয়ে অনিশ্চয়তার মধ্যে রয়েছেন নিহতদের স্বজনরা।

এ হত্যার ঘটনায় স্বজনহারা পরিবারের সদস্যদের বিভিন্ন সময়ে সাহায্য সহযোগিতার ব্যাপারে সরকারের পক্ষ থেকে নানাভাবে আশ্বাস দেওয়া হলেও বাস্তবে তা না হওয়ায় কোনো রকম ও মানবেতর জীবনযাপন করছেন অধিকাংশ পরিবারগুলো। স্বজনহারা পরিবারের লোকজনের সরকারের কাছে একটাই দাবি, হাইকোর্টের রায় যেন দ্রুত কার্যকর করা হয়।

প্রসঙ্গত, গত ২০১৪ সালের ২৭ এপ্রিল একটি মামলায় হাজিরা দিয়ে বাড়ি ফেরার পথে ঢাকা নারায়ণগঞ্জ লিংক রোডের লামাপাড়া এলাকা থেকে অপহৃত হয় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র নজরুল ইসলাম, আইনজীবী চন্দন সরকারসহ সাতজন।

ওই বছরের ৩০ এপ্রিল ও ১ মে শীতলক্ষ্যা নদীতে ভেসে উঠে সাতজনের লাশ। নারায়ণগঞ্জের এক সময়ের আলোচিত সাত খুনের মধ্যে নিহত একজন ছিলেন জাহাঙ্গীর। নিহত নজরুলের গাড়ি চালক। জাহাঙ্গীর নিহত হওয়ার সময় তার স্ত্রী নুপুর ছিলেন নয় মাসের অন্তঃসত্ত্বা। বাবার মৃত্যুর একমাস পর জন্ম নেওয়া মেয়ে রোজার বয়স এখন পাঁচ বছর।

আলোচিত এ হত্যা মামলার আসামিদের দ্রুত বিচার শেষ করার দাবি জানিয়ে স্বজনহারা পরিবারগুলো দীর্ঘ পাঁচ বছরে চরম হতাশার মধ্য দিয়ে জীবন যাপন করছেন। নিহত সাত পরিবারের স্বজনরা এ মামলার আসামিদের বিচার দেখতে চান বলেও দাবি করেন। স্বজন হারানোর ব্যথায় এখনো কাতর তারা।

সরকারের পক্ষ থেকে বিভিন্ন সময়ে দেওয়া সহযোগিতার ব্যাপারে আশ্বাস দেওয়া হলেও পরবর্তীতে কেউ খোঁজ নেয়নি এসব পরিবারের অনাহারে, অর্ধাহারে, মানবেতর জীবনযাপন করছেন। পরিবারের উপার্জনক্ষম ব্যক্তিদের হারিয়ে অধিকাংশ পরিবারের সদস্যরা কষ্টের মধ্যে দিন কাটাচ্ছে।

নানা ক্ষোভের মধ্য দিয়েও তারা অপেক্ষায় রয়েছে সাত খুন মামলার রায় কার্যকরের দিনটির জন্য। পাশাপাশি এলাকাবাসীও এই জঘন্যতম হত্যার বিচার দেখতে চায় যেন আর কোনোদিন এমন অপরাধ কেউও করতে না পারে রায়টি যাতে সরকার দ্রুত করে। এমন দাবি স্বজনহারা পরিবারের লোকজনসহ স্থানীয় সাধারণ মানুষের।

২০১৭ সালের ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ আদালতের বিচারক সৈয়দ এনায়েত হোসেন এ মামলার রায়ে প্রধান আসামি নূর হোসেন ও সাবেক তিন র‌্যাব কর্মকর্তাসহ আসামি ২৬ জনকে মৃত্যুদণ্ড এবং বাকি ৯ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করেন আদালত।

পরবর্তীতে আসামিপক্ষ এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করে। ২০১৭ সালের ২২ আগস্ট উচ্চ আদালতের রায়ে নূর হোসেন, র‌্যাবের তারেক সাঈদ, আরিফ হোসেন ও এম এম রানাসহ ১৫ জনের মৃত্যুদণ্ড, ১১ জনের যাবজ্জীবন কারাদণ্ড এবং ৯ জনকে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করেন।

বর্তমানে আসামিপক্ষ আবারও এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করে।

নিম্ন আদালত থেকে শুরু করে উচ্চ আদালতের রায়ে সন্তোষ প্রকাশ করলেও রায় কার্যকরের ব্যাপারটি বিলম্ব হওয়ায় সংশয় প্রকাশ করেন মামলার বাদী সেলিনা ইসলাম বিউটি। আদালতের এই রায় দ্রুত কার্যকরের দাবি জানান তিনি।

দণ্ডপ্রাপ্ত আসামিদের মধ্যে এখনো পলাতক ৮ জন। নারায়ণগঞ্জের আলোচিত সাত হত্যা মামলার রায় দ্রুত বাস্তবায়ন হবে এমনটাই প্রত্যাশা সকলের।

ওডি/এএস

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড