• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

নতুন জাতের কমলা চাষে ঝুঁকেছেন দিনাজপুরের কৃষকরা 

  সুবল রায়, দিনাজপুর

১৪ এপ্রিল ২০১৯, ০৪:৩৩
কমলা চাষ
কমলা চাষ ( ছবি : দৈনিক অধিকার )

দিনাজপুরের বিরল উপজেলার কৃষকরা এবার কমলা চাষ করে লাভবান হচ্ছেন। কম খরচে অধিক লাভ হওয়ায় কৃষকরা এ চাষে ঝুঁকছেন। উপজেলায় ৩০ জন কৃষক এবার ৩ হেক্টর জমিতে আধুনিক প্রযুক্তিতে কমলা চাষ করেছেন। উপজেলার মাটি ও আবহাওয়া কমলা চাষের জন্য বেশ উপযোগী। অন্যান্য ফসলের পাশাপাশি বিভিন্ন গ্রামে চাষ করা হচ্ছে দেশীয় কমলা। বাণিজ্যিকভাবে এই কমলা বিদেশে রপ্তানি করা সম্ভব বলে মনে করছেন কৃষকেরা।

কম খরচে অধিক লাভ হওয়ায় উপজেলার বড় তিলাইন গ্রামে এবার ৩০ জন কৃষক ৩ হেক্টর জমিতে নাগপুরী ও ফুটানী জাতের কমলার চাষ করেছেন। এর মধ্যে বিনোদপুর গ্রামের কৃষকরা চাষ করেছেন ২ হেক্টর জমিতে। চারা লাগানোর ২-৩ বছরের মধ্যে কমলা ধরা ও পাকতে শুরু করে। প্রতিটি গাছে ১০০ থেকে ১৫০টি করে কমলা ধরে। গ্রীষ্ম মৌসুমে কমলা উৎপাদনের জন্য কৃত্রিম হরমোন প্রয়োগের প্রয়োজন হয় না। তবে ফল ধরে দ্বিগুন।

কমলা চাষি তোফাজ্জেল ইসলাম বলেন, ৩৩ শতাংশ মাটিতে কমলার আবাদ করি, ফলন ভালো হওয়ায় একটি গাছের কমলা আমি এবারে ৮ হাজার টাকার মত বিক্রি করেছি। তবে অন্য ফসলের চেয়ে কমলার লাভ বেশি।

বিরল উপজেলা কৃষি কর্মকর্তা আশরাফুল আলম জানান, এই উপজেলার আবহাওয়া ও মাটি গ্রীষ্মকালীন কমলা চাষের উপযোগী হওয়ায় এবার ৩ হেক্টর জমিতে কমলা চাষ করেছেন কৃষকরা। কম খরচে অধিক লাভবান হওয়ায় তারা এ চাষ করছেন।

ওডি/এসএএফ

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড