• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

সাপাহারে অতিথি পাখি শিকারিকে ১০ হাজার টাকা অর্থদণ্ড

  সাপাহার (নওগাঁ) প্রতিনিধি

১০ এপ্রিল ২০১৯, ০৬:৩৫
নওগাঁ
ছবি : দৈনিক অধিকার

নওগাঁর সাপাহারে জলিল উদ্দীন (২৬) নামে এক অতিথি পাখি শিকারিকে আটক করে ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের জেল দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) নির্বাহী অফিসারের কার্যালয়ে পাখি শিকারির বিরুদ্ধে এ জেল-জরিমানার রায় হয়।

আটককৃত উপজেলার মালিপুর গ্রামের জালাল উদ্দীনের পুত্র জলিল উদ্দীন।

জবই বিল জীব বৈচিত্র্য কমিটির সভাপতি সোহানুর রহমান সবুজ বলেন, মঙ্গলবার বিকেলে ঐতিহাসিক জবই বিল এলাকায় মালিপুর গ্রামের কয়েকজন পাখি শিকারি ইয়ারগান (বন্দুক) দিয়ে পাতিসরি নামক বেশ কয়েকটি পাখি শিকার করে বাড়ি নিয়ে যায়। এই সংবাদ পেয়ে জবই বিল জীব বৈচিত্র্য সংরক্ষণ কমিটির সদস্যরা তাদের উদ্দেশে ওই মালিপুর গ্রামে গেলে জলিল উদ্দীন নামের এক শিকারিকে পেয়ে যায়।

তিনি বলেন, জলিল উদ্দীন তার বাসায় দুটি পাতিসরি পাখি কেটে লোম উঠাচ্ছিল সঙ্গে সঙ্গে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করা হয়। উপজেলা নির্বাহী অফিসার পাখি শিকারিকে নির্বাহী অফিসারের কার্যালয়ে ডেকে পাঠালে সন্ধ্যায় অতিথি পাখিসহ সেখানে উপস্থিত হয় পাখি শিকারি আব্দুল জলিল। সেখানে অর্থদণ্ড অনাদায়ে এক মাসের জেল দেওয়া হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী বলেন, অতিথি পাখি শিকার করা দণ্ডনীয় অপরাধ। তাই পাখি শিকারিকে বণ্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন ২০১২ এর ৩৮ ধারায় ১০ হাজার টাকা জরিমানা অনাদায়ে এক মাসের জেল দেওয়া হয়।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জীব বৈচিত্র্য কমিটির সহসভাপতি মামুন হোসেন, জবই বিল মৎস্য সমবায় সমিতির সভাপতি বকুল হোসেন প্রমুখ।

ওডি/আসো

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড