• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

‘বাবারে আর কত বয়স হইলে বয়স্ক ভাতার কার্ড পাইম মুই’

  কুড়িগ্রাম প্রতিনিধি

০৮ এপ্রিল ২০১৯, ১৮:২১
কুড়িগ্রাম
ফরিস উদ্দিন

ফরিস উদ্দিন, বয়স ৮৪। বয়সের ভারে কোমর বেঁকে গেছে, চলার শক্তি না থাকায় লাঠিতে ভর দিয়ে চলেন। শরীরের চামড়া কুঁচকে গেছে। এই বয়সেও তিনি বয়স্ক ভাতা পাননি। বাসা বাড়িতে ভিক্ষাবৃত্তি করে চলে তার জীবন। কুড়িগ্রামের উলিপুর উপজেলার বেগমগঞ্জ ইউনিয়নের সরকারপাড়া আকেল মামুদ গ্রামের এই বৃদ্ধের প্রশ্ন আর কত বয়স হলে তিনি ভাতা পাবেন।

তিনি ওই গ্রামের মৃত ফয়েজ উদ্দিনের পুত্র। গত ২৬ বছর ধরে ভিক্ষা বৃত্তি করে দিনাতিপাত করছেন, বয়সের পড়ন্ত বেলায় এসেও তিনি সরকারের দেয়া সুযোগ সুবিধা থেকে বঞ্চিত।

জানা গেছে, উপজেলার ব্রহ্মপুত্র ও ধরলা নদী বেষ্টিত দুর্গম চরাঞ্চল বেগমগঞ্জ ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সরকার পাড়া আকেল মামুদ গ্রামের ফরিস উদ্দিনের জমি জমা ধরলা নদীর পেটে বিলীন হয়েছে অনেক আগে। তিনি পাঁচ কন্যা সন্তানের জনক। নিজের শেষ সম্বল ভিটে মাটি বিক্রি করে পাঁচ কন্যার বিয়ে দেন তিনি। এরপর গত ২৬ বছর থেকে দারিদ্র্যতার বোঝা ঘাড়ে নিয়ে গ্রামে গ্রামে মানুষের বাড়িতে ভিক্ষা করে সংসার চালান। ১৫ বছর পূর্বে স্ত্রী ছকিনা বেগমের মৃত্যু হয়। বর্তমানে বয়স বেড়ে যাওয়ায় তার দেখাশোনা করার মতো কেউ নেই।

বৃদ্ধ বয়সেও মানুষের বাড়ি বাড়ি ভিক্ষা না করলে তাকে না খেয়ে থাকতে হয়। ফরিস উদ্দিনের সাথে কথা হলে তিনি জানান, ৬ মাস থেকে দু চোখে ভালো করি দেখপার পাই না। চোখে না দেকপার পায়া মাইনষের বাড়িতেও যাবার পারি না, ভিক্ষা করবারও পারি না।

তিনি আরও জানান, বেশ কয়েকবার মেম্বারের কাছে বয়স্ক ভাতার কার্ডের জন্য গিয়েও কোনো লাভ হয়নি। টাকা ছাড়া ভাতা পাওয়া যাবে না বলে তাকে জানিয়েছেন মেম্বার। এ সময় তিনি আক্ষেপ করে বলেন, বাবারে আর কত বয়স হইলে বয়স্ক ভাতার কার্ড পাইম মুই।

ওই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ড ইউপি সদস্য সফিকুল ইসলাম বলেন, তার নামটি তালিকাভুক্ত করতে হবে। বয়স্ক ভাতার কার্ডের জন্য আমার স্বাক্ষরের প্রয়োজন হলে আমি দিব। বেগমগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেলাল হোসেন জানান, ফরিস উদ্দিনের বয়স্ক ভাতার কার্ড আছে বলে আমি জানি। যেহেতু নেই আগামীতে তার কার্ডের ব্যবস্থা করে দেওয়া হবে।

উপজেলা সমাজসেবা কর্মকর্তা তোফাজ্জেল হক বলেন, বিষয়টি ওই এলাকার জনপ্রতিনিধিদের মাধ্যমে নামটি আসতে হবে। আপনারা যেহেতু বললেন বিষয়টি আমি নিজেই দেখব। এছাড়া এগুলো বিষয়ে চেয়ারম্যান ও মেম্বারদের বিরুদ্ধে টাকা পয়সা লেনদেনের অভিযোগ থাকেই।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড