• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ৮ বছরেও বাস্তবায়ন করেনি রেল মন্ত্রণালয়

  তারেক রহমান, চাঁপাইনবাবগঞ্জ

০৬ এপ্রিল ২০১৯, ১৬:২১
চাঁপাইনবাবগঞ্জ
ছবি : সংগৃহীত

২০১১ সালের ২৩ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর পেরিয়ে গেছে, আট বছর। কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত এই ট্রেন সার্ভিস এখনো চালু করতে পারেনি রেল মন্ত্রনালয়। মন্ত্রনালয়ের এই ব্যর্থতায় বিক্ষুব্ধ হয়ে উঠেছেন চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন চালুর বিষয়টি জেলাবাসীর প্রাণের দাবি। দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘদিন ধরে বিক্ষোভ মিছিল, সভা-সমাবেশ, মানববন্ধন, রেলস্টেশন ঘেরাওসহ নানা কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন।

২০১১ সালের ২৩ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকা রুটে সরাসরি আন্তঃনগর ট্রেন সার্ভিস চালুর প্রতিশ্রুতি দেন। এরপর চাঁপাইনবাবগঞ্জ-রাজশাহী রেলপথ সংস্কার, আমনুরায় বাইপাস রেললাইন নির্মাণ, চাঁপাইনবাবগঞ্জ রেল স্টেশনের আধুনিকরণের কাজ শেষ করে রেল বিভাগ।

কিন্তু কখনো রেলবহরে ইঞ্জিন ও বগি স্বল্পতার কথা, আবার কখনো বঙ্গবন্ধু সেতুতে চাপ বৃদ্ধির কথা বলে চাঁপাইনবাবগঞ্জ থেকে আন্তঃনগর ট্রেন চালুর বিষয়টিকে এড়িয়ে যাওয়া হয়েছে। ২০১৭ সালের মার্চ মাসে আমনুরা বাইপাস রেলপথের উদ্বোধন করতে এসে তৎকালীন রেলমন্ত্রী মুজিবুল হক বলেছিলেন, বঙ্গবন্ধু সেতুতে চাপ বেড়ে যাওয়ায় বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ থেকে আন্তঃনগর ট্রেন চালু করা সম্ভব নয়। এ সময় তিনি যমুনা নদীতে নতুন রেল সেতু নির্মাণ না হওয়া পর্যন্ত চাঁপাইনবাবগঞ্জবাসীকে আন্তঃনগর ট্রেনের জন্য অপেক্ষা করার কথা বলেন।

সংশ্লিষ্ট সূত্রে জনা গেছে, বছর পাঁচেক আগে চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের তৎকালীন সংসদ সদস্য আব্দুল ওদুদ রাজশাহী-ঢাকা রুটে চলাচলকারী আন্তঃনগর ট্রেন পদ্মা, ধুমকেতু ও সিল্কসিটিকে চাঁপাইনবাবগঞ্জ পর্যন্ত সম্প্রসারণের জন্য দাবি জানিয়েছিলেন। কিন্তু সময় স্বল্পতার কারনে সেই প্রস্তাব নাকচ করে দিয়েছিল রেল বিভাগ।

রেলের পক্ষ থেকে তখন বলা হয়েছিলো, রেলবহরে নতুন বগি ও ইঞ্জিন যোগ হলেই চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে নতুন একটি আন্তঃনগর ট্রেন চালু করা হবে। কিন্তু এসব প্রতিশ্রুতির কোনোটায় আর বাস্তবায়ন হয়নি।

চাঁপাইনবাবগঞ্জ নাগরিক কমিটির সদস্য সচিব মনিরুজ্জামান মনির ক্ষোভ প্রকাশ করে বলেন, রেল মন্ত্রনালয়ের গাফলতির কারণেই প্রধানমন্ত্রীর প্রতিশ্রিুতির বাস্তবায়ন ৮ বছরেও হয়নি। তিনি অবিলম্বে চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা রুটে আন্তঃনগর ট্রেন চালুর দাবি জানান।

সংশ্লিষ্ট্র একাধিক সূত্রে জানা গেছে, পশ্চিমাঞ্চল রেলের সাবেক জিএম খাইরুল ইসলামের গড়িমসি ও অহযোগিতার কারণেই প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি বাস্তবায়নের কাজটি থমকে যায়। কয়েক মাস আগে তিনি বদলি হয়ে গেলেও পরিস্থিতির কোনো উন্নয়ন হয়নি।

চাঁপাইনবাবগঞ্জের নারী সংসদ সদস্য ফেরদৌসি ইসলাম জেসি জানান, আন্তঃনগর ট্রেন চালুর দাবিটি জেলাবাসীর প্রাণের দাবি। এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত এই আন্তঃনগর ট্রেন চালুর ব্যাপারে চেষ্টা চালাচ্ছেন তিনি। আসন্ন সংসদ অধিবেশনেই বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী ও রেলমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করবেন।

এ ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের (পশ্চিমাঞ্চল) মহাব্যবস্থাপক খন্দকার শহিদুল ইসলামের সঙ্গে মোবাইলে যোগাযোগের জন্য একাধিকবার চেষ্টা করা হলে তিনি ফোন ধরেননি। এমনকি তার অফিসের ল্যান্ডফোনে ফোন করা হলেও তাকে পাওয়া যায়নি।

ওডি/আরবি

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড