• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

উপজেলা নির্বাচন

লক্ষ্মীপুরে বিএনপি-জামায়াতের শূন্যতা, আ. লীগের তিক্ততা

  লক্ষ্মীপুর প্রতিনিধি

২৩ মার্চ ২০১৯, ১৩:৫৩
নির্বাচন
লক্ষ্মীপুরে উপজেলা পরিষদ নির্বাচনে মনোনীত প্রার্থীগণ (ছবি : দৈনিক অধিকার)

আগামীকাল ২৪ মার্চ একযোগে লক্ষ্মীপুর জেলায় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচনকে কেন্দ্র করে বিভিন্ন উপজেলায় আওয়ামী লীগের দলীয় নেতাকর্মীদের মধ্যে তিক্ততা ও বিভেদ সৃষ্টি হয়েছে। কারণ দলীয় প্রার্থীদের মধ্যেই হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে। এ নিয়ে জনগণের মধ্যেও রয়েছে নানা কৌতূহল। তবে বিএনপি-জামায়াতের শূন্যতাই এমন পরিস্থিতির কারণ বলে মনে করছে জেলা আওয়ামী লীগ। তবুও নৌকার প্রার্থীদের জয়ের ব্যাপারে আশাবাদী তারা।

জেলা নির্বাচন কমিশন সূত্র জানায়, তৃতীয় ধাপের উপজেলা নির্বাচনে লক্ষ্মীপুরের পাঁচটি উপজেলায় চেয়ারম্যান পদে ১৮ জন, ভাইস চেয়ারম্যান পদে ২৯ জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ১৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এসব উপজেলার মোট ভোটার সংখ্যা ১২ লাখ ৩৪ হাজার ৬৯৬ জন। জেলার ৫৮টি ইউনিয়ন ও চারটি পৌরসভায় ভোট কেন্দ্র রয়েছে ৪৫৮টি।

লক্ষ্মীপুর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কাশেম চৌধুরী। স্থানীয় উত্তর জয়পুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ ছেড়ে তিনি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করেছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী জেলা যুবলীগের সভাপতি ও বর্তমান উপজেলা চেয়ারম্যান সালাহ উদ্দিন টিপু (দোয়াত কলম) এবং জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান মহি উদ্দিন বকুল (কাপ পিরিচ) স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে অংশগ্রহণ করেছেন। নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যে মহি উদ্দিন বকুলকে দল থেকে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে জেলা আওয়ামী লীগ। আবার সালাহ উদ্দিন টিপুর সঙ্গে স্থানীয় আওয়ামী লীগের বিভেদও অনেকটা স্পষ্ট বলে জানা গেছে।

এদিকে রায়পুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ মামুনুর রশিদ। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী আলতাফ হোসেন মাস্টার (মোটরসাইকেল) উপজেলা আওয়ামী লীগের সদস্য ও উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান। নির্বাচনকে কেন্দ্র করে সেখানেও রয়েছে দুই প্রার্থীর সমর্থক ও দলীয় নেতাকর্মীদের মধ্যে বিভেদ।

অন্যদিকে কমলনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ কে এম নুরুল আমিন মাস্টার। স্থানীয় চর লরেন্স ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদ ছেড়ে তিনি উপজেলা নির্বাচনে অংশগ্রহণ করেছেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী- মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পি (দোয়াত কলম) উপজেলা যুবলীগের আহ্বায়ক, আহছান উল্যাহ হিরণ (আনারস) যুগ্ম আহ্বায়ক, অ্যাডভোকেট আনোয়ারুল হক (কাপ পিরিচ) উপজেলা ১৪ দলীয় জোটের সভাপতি এবং নুরুল আমিন (মোটরসাইকেল) সাবেক ছাত্রলীগ নেতা। আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের এই প্রার্থীদের মধ্যে একটি হাড্ডাহাড্ডি লড়াই দেখার অপেক্ষায় স্থানীয় ভোটাররা।

তবে রামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি মনির হোসেন চৌধুরী এবং রামগতি উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে নৌকা প্রতীকের প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক আবদুল ওয়াহেদ অনেকটা নির্ভার। কারণ তাদের প্রতিদ্বন্দ্বী দলীয় পদ ধারী কোনো প্রার্থী নেই।

জেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম ফারুক পিংকু দৈনিক অধিকারকে বলেন, দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে যারা নির্বাচনে অংশগ্রহণ করেছে, তাদের কারণেই দলীয় নেতাকর্মীদের মধ্যে কিছুটা বিভেদ সৃষ্টি হয়েছে। খুব দ্রুত বিদ্রোহীরা এর ফল ভোগ করবে। তবে বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলগুলো সক্রিয় ভাবে নির্বাচনে অংশগ্রহণ করলে হয়তো এমন পরিস্থিতির সৃষ্টি হত না।

তিনি আরও বলেন, আগামীকাল অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন হবে। এ বিষয়ে প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমাদের আশ্বস্ত করেছেন। এখন পর্যন্ত লক্ষ্মীপুরের সবকটি উপজেলায় নৌকার প্রার্থীদের অবস্থান ভাল। জনগণের ভোটে নৌকার প্রার্থীরা বিজয় লাভ করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

/এ এস এল/

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড