• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

পাহাড়ে হত্যাকাণ্ড : সন্তু লারমাকে দীপংকরের হুঁশিয়ারি

  রাঙ্গামাটি প্রতিনিধি

২০ মার্চ ২০১৯, ১৯:০৩
দীপংকর তালুকদার
বিক্ষোভ মিছিল ও সমাবেশে দীপংকর তালুকদার (ছবি : দৈনিক অধিকার)

আওয়ামী লীগ নেতা হত্যা, বাঘাইছড়িতে নির্বাচনি দায়িত্ব পালন শেষে ফেরার পথে সাতজন নির্বাচনি কর্মীকে হত্যার প্রতিবাদে জেএসএসের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

বুধবার (২০ মার্চ) সকালে জেলা আওয়ামী লীগের উদ্যোগে পৌরসভা চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে এসে শেষ হয়। পাহাড় থেকে সন্ত্রাস নির্মূল ও অবৈধ অস্ত্র উদ্ধার, হত্যা, খুন ও ঘুম বন্ধের দাবি জানিয়ে সন্তু লারমার প্রতি আওয়ামী লীগের ‍এ হুঁশিয়ারি। আর নয় প্রতিবাদ এবার প্রতিরোধ।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য হাজি মুছা মাতব্বরের পরিচালনায় রাঙ্গামাটি ২৯৯ নম্বর আসনের সংসদ সদস্য ও সাবেক পার্বত্য চট্টগ্রামের প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, শান্তি চুক্তি একটি চলমান প্রক্রিয়া। চুক্তির সঙ্গে মানুষ হত্যার কোনো সম্পর্ক নেই। জেএসএস দেশের সার্বভৌমত্ব রক্ষাকারী সেনাবাহিনীকে বিতর্কিত করেছে।

তিনি বলেন, ঢাকার কিছু বুদ্ধিজীবী আছেন যারা চুক্তি বাস্তবায়ন নিয়ে টিভির পর্দায় রাতদিন কথা বলেন। কিন্তু তারা পাহাড়ের অবৈধ অস্ত্রধারী, চাঁদাবাজ ও সন্ত্রাসীদের বিরুদ্ধে কোনো কথা বলেনি। জেএসএস সন্তু বাহিনীর লোকজন মনে করেছেন একের পর এক আওয়ামী লীগের লোকজন মেরে তাদের সন্ত্রাসী কার্যকলাপ বাস্তবায়ন করবেন।

কিন্তু পাহাড়ের মানুষ তা বুঝতে পেরে একাদশ নির্বাচনে আওয়ামী লীগকে জয়যুক্ত করেন। ফের উপজেলা নির্বাচনেও সদরসহ জেলার ৫টি উপজেলায় আওয়ামী লীগ প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়। আমরা বার বার সন্তু লারমা ও সাবেক এমপি উষাতন বাবুকে বলে আসছি সন্ত্রাসী, অস্ত্রের রাজনীতি ছেড়ে দিয়ে শান্তির পথে আসুন। অন্যথায় পাহাড়ের মানুষ আপনাদের বয়কট করবে। ঠিক আজ তাই করছে সাধারণ মানুষ। তিনি বিলাইছড়ি আওয়ামী লীগ সভাপতি নিহত সুরেশ কান্তি তঞ্চঙ্গ্যা (৫৮) ও বাঘাইছড়িতে সাত নির্বাচনি কর্মী হত্যাকাণ্ডে জড়িত জেএসএস সন্ত্রাসীদের ধরতে আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি উদাত্ত আহ্বান জানান।

তিনি আরও বলেন, আওয়ামী লীগ অবৈধ অস্ত্র ও চাঁদাবাজদের বিরুদ্ধে আর মিছিল মিটিং, সভা, সমাবেশ করবে না। এবার সন্ত্রাসীদের বিরুদ্ধে সরাসরি অ্যাকশনে যাবে।

সমাবেশে হুঁশিয়ারি দিয়ে বলেন, দ্রুত সন্ত্রাসীদের গ্রেফতার ও অবৈধ অস্ত্র উদ্ধারে চিরুনি অভিযান পরিচালনা করতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। বাঘাইছড়ি ও বিলাইছড়িতে আওয়ামী লীগ সভাপতি হত্যার পেছনে দায়ী যারা তাদের ফাঁসির দাবি জানান। মিছিল ও বিক্ষোভ সমাবেশে এসব কথা বলেন দীপংকর তালুকদার।

জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ফিরোজা বেগম চিনু সাবেক এমপি বলেন, প্রধানমন্ত্রী পাহাড়ের মানুষের বাঁচার গ্যারান্টি দিন অন্যথায় দ্রুত আপনি সেনা, র‌্যাব, বিজিবি ও পুলিশকে নির্দেশ দিন অবৈধ অস্ত্রধারীদের গ্রেফতারসহ পাহাড়ে চিরুনি অভিযান শুরু করার জন্য।

পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, অপশক্তির বিরুদ্ধে আপনাদের ঐক্যবদ্ধ হতে হবে। জেএসএস এখন জনগণ থেকে অনেক দূরে। তার প্রমাণ হয়েছে জাতীয় নির্বাচনে ও উপজেলা নির্বাচনে। পাহাড়ের মানুষ অস্ত্রবাজ চাঁদাবাজদের বিরুদ্ধে রায় দিয়েছে। তাই এবার প্রতিবাদ নয় জেএসএসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে।

নবনির্বাচিত সদর উপজেলা চেয়ারম্যান শহিদুজ্জামান মহসিন রোমান বলেন, পাহাড় থেকে চাঁদার উৎস বন্ধ করতে হবে। আগের ন্যায় প্রতিটি স্থানে সেনা ও বিজিবি ক্যাম্প বসাতে হবে। তাহলে সন্ত্রাসী কার্যকলাপ বন্ধ হয়ে যাবে। বাঘাইছড়িতে সাতজন হত্যা ও বিলাইছড়িতে আওয়ামী লীগ নেতা হত্যা করা হলো কিন্তু মানবাধিকার চুপ করে বসে আছে এখন আপনারা কথা বলছেন না কেন? এখন মানবাধিকার চোখ বন্ধ করে আছেন কেন? আজকের প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করব দয়া করে পার্বত্যবাসীকে এই সন্ত্রাসী জিম্মি দশা থেকে মুক্ত করুন।

সন্তু লারমার প্রতি ইঙ্গিত করে বলেন, সন্তু লারমা সাহেব আপনি মানুষের জীবন নিতে পারেন কিন্তু কারও জীবন দিতে পারবেন না। তাই দয়া করে এসব খুন, হত্যা ও অবৈধ অস্ত্রের সকল কার্যকলাপ বন্ধ করুন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড