• বুধবার, ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬  |   ৩০ °সে
  • বেটা ভার্সন

নিম্নমানের ইউড্রেন নির্মাণ, ভেঙে গেল ১০ দিনে! 

  শেখ শামীম

১৯ মার্চ ২০১৯, ১৮:২২
ইউড্রেন
নির্মাণের ১০ দিনের মধ্যে ইউড্রেন ভেঙে যায় ( ছবি : দৈনিক অধিকার )

নেত্রকোণার কলমাকান্দা থেকে সাউদপাড়া সড়কে রমজান মিয়ার বাড়ির পাশে একটি ইউড্রেন নির্মাণের ১০ দিনের মধ্যে আবার ভেঙে গেছে। এলাকাবাসীর অভিযোগ নিম্নমানের কাজ হওয়ার কারণে ভেঙে যায় ওই ইউড্রেনটি। পুনরায় নুতন করে নির্মাণ করার ও দাবি জানান তারা।

গত সোমবার (১৮ মার্চ) উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে একটি লিখিত অভিযোগ করেন এলাকাবাসী।

কলমাকান্দা ইউনিয়ন পরিষদ কার্যালয় ও স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, ২০১৭-১৮ অর্থবছরে কলমাকান্দা থেকে সাউদপাড়া সড়কে ৭৫ হাজার টাকা ব্যয়ে ১৬ ফুট দীর্ঘ ও ৩.৫ ফুট চওড়া একটি ইউড্রেন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। আর ওই প্রকল্প কমিটির সভাপতি হন কলমাকান্দা সদর ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য মারজিয়া আক্তার।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) ইউড্রেনটির নকশা ও প্রাক্কলন ব্যয় নির্ধারণ করে দেয়। নকশায় ৩ ফুট উচ্চতার ওই ইউড্রেনের নিচে রড ও সুরকির ঢালাই দিয়ে দুই পাশে দুইটি স্তরে ইটের দেয়াল আর ইটের দুটি দেয়ালের ওপর পাকা ঢালাই দিয়ে ইউড্রেনটি নির্মাণের কথা রয়েছে।

সাউদপাড়া গ্রামের দিনমুজুর মো. ময়না মিয়া বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ রাস্তা। এই রাস্তা দিয়ে ৫-৭টি গ্রামের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ সাধারণ মানুষ চলাচল করেন। এছাড়া রবি শস্য, মিষ্টি আলু ও বোরো ধানের মৌসুমে হাওর থেকে বিভিন্ন এলাকার লোকজন এ রাস্তা দিয়ে ফসল নিয়ে যায়। তাই ইউড্রেনটি খুবই গুরুত্বপূর্ণ। 

উপজেলা এলজিইডির কার্যালয়ের উপ-সহকারী প্রকৌশলী ইমরান হোসেন মোবাইল ফোনে জানান, ইউড্রেনটির নির্মাণ কাজ আমাদের তদারক করার কথা ছিল। কিন্তু এর নির্মাণ কাজ শুরু ও শেষ হওয়ার বিষয়ে ইউপি সদস্য আমাদের কিছুই জানায়নি।

তিনি আরও বলেন, আমরা সরেজমিন পরিদর্শন করবো কাজে কোন প্রকার ত্রুটি পাওয়া গেলে কাজের বিল দেওয়া হবে না। 

এ বিষয়ে কলমাকান্দা ইউপির চেয়ারম্যান শেখ গোলাম মোল্লা বলেন, আমাদের সাথে যোগাযোগ না করে ওই ইউপি সদস্য মনগড়া কাজ করেছে। ড্রেনটি সিডিউল মোতাবেক পুনরায় নির্মাণ করে বিল নিতে হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাকির হোসেন বলেন, ইউড্রেন নির্মাণে অনিয়ম সংক্রান্ত একটি অভিযোগ পেয়েছি, তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড