• রবিবার, ১৯ মে ২০১৯, ৫ জ্যৈষ্ঠ ১৪২৬  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন

আড়াইহাজারে হারিয়ে যাচ্ছে শীতল পাটি

  আড়াইহাজার প্রতিনিধি ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:০২

শীতল পাটি
ছবি : দৈনিক অধিকার

নারায়ণগঞ্জের আড়াইহাজারে কিছু এলাকায় এখনও শীতল পাটি তৈরি করে জীবন জীবিকা চালাচ্ছে কিছু পরিবার। সময়ের কালক্রমে প্লাস্টিকের পাটি বাজারে আসার কারণে বিলীন হয়ে যাচ্ছে মনোমুগ্ধকর শীতল পাটি। আড়াইহাজারের দুপ্তারার মনোহর, দেওয়ানপাড়া এলাকার কিছু হিন্দু পরিবার এখনও শীতল পাটি তৈরি করে জীবিকা নির্বাহ করছে।

একটা সময় এই শীতল পাটি তৈরি করে স্বাবলম্বী হয়েছে অনেক পরিবার। রাত দিন পরিবারের সকলে এই পাটি তৈরির কাজে ব্যস্ত থাকতো। বাড়ির চার পাশে মোরতা গাছ লাগিয়ে পাটির কাজে ব্যবহার করতো। প্রতিমাসে প্রত্যেকে ১০০০০ থেকে ১৫০০০ টাকা আয় করতো। কালের বির্বতনে শীতল পাটির ঐতিহ্য আজ বিলীনের পথে।

এই ব্যাপারে ষাটোর্ধ্ব সুভাষ দাস বলেন, এখন আগের মতো মোরতা পাওয়া যায় না, এ কারণে পাটি বানিয়ে লাভ ও কম হয়। অন্যদিকে এই কাজে আগের মতো লোক ও পাওয়া যায় না। আমি দীর্ঘদিন এই পেশার সাথে আছি তাই ছাড়তে পারছি না। প্রতিদিন গড়ে একটি বা দুইটি পাটি বানাতে পারি। যা দিয়ে কোন রকমে সংসার চলে যাচ্ছে। তবে এই পাটি যদি ব্যাপকভাবে তৈরি করা যায় তাহলে অনেক লাভের সম্ভাবনা আছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড