• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

নাটোরে শিলা বৃষ্টিতে রবি শস্যের ক্ষতি

  নাটোর প্রতিনিধি

১৭ ফেব্রুয়ারি ২০১৯, ২০:১০
রবি শস্য
রবি শস্যের ক্ষতি (ছবি- দৈনিক অধিকার)

মৌসুমের প্রথম ঝড় ও শিলা বৃষ্টিতে নাটোরের তিন উপজেলায় বোরো ধান ও রবি শস্যসহ ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। হঠাৎ শিলা বৃষ্টির ফলে যে পরিমাণ ক্ষতি হয়েছে তা কাটিয়ে উঠতে বেগ পেতে হবে বলে জানান ক্ষতিগ্রস্থ কৃষকরা।

রোববার (১৭ ফেব্রুয়ারি) ভোর সাড়ে ৫টার দিকে হঠাৎ ব্যাপক ঝড় ও শিলা বৃষ্টি শুরু হয়।

এলাকাবাসীরা জানান, রোববার ভোরে দশ থেকে পনের মিনিটের চলা শিলা বৃষ্টিতে আম, লিচু, পিঁয়াজ, কালাই, ভুট্টা, সবজিসহ বিভিন্ন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। অনেকের বাড়ির টিন ছিদ্র হয়ে গেছে। এছাড়াও বাড়ির টিনের চালে, রাস্তা-ঘাটে শিলার স্তুপ হয়ে আছে। এর মধ্যে নলডাঙ্গা, সিংড়া ও সদর এই তিন উপজেলার অধিকাংশ গ্রামে ক্ষতি হয়েছে সবচেয়ে বেশি। একই দিন সকাল ১০টা পর্যন্ত কোনো কোনো স্থানে গুড়ি গুড়ি শিলা জমে থাকতে দেখা যায়।

কৃষকরা জানান, বোরো ধানের পাতা নষ্ট হয়ে যাওয়ায় সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। তাছাড়া মৌসুমের প্রথম ঝড় ও শিলা বৃষ্টিতে ফলস নষ্ট হওয়ায় ঋণ পরিশোধ নিয়ে চিন্তিত রয়েছেন ক্ষতিগ্রস্থরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রফিকুল ইসলাম জানান, শিলা বৃষ্টির পর পরই ক্ষতির পরিমাণ নির্ণয়ের জন্য মাঠে কাজ করছে কৃষি কর্মকর্তারা। তবে এখন পর্যন্ত কি পরিমাণ ক্ষতি হয়েছে তা জানা যায়নি।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড