• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিজিবির গুলিতে মৃত্যু : এলাকায় শোক, সুষ্ঠু বিচারের দাবি

  ঠাকুরগাঁও প্রতিনিধি

১২ ফেব্রুয়ারি ২০১৯, ২৩:২৩
ঠাকুরগাঁও
ছবি : নিজস্ব

ঠাকুরগাঁওয়ের হরিপুরে গরু জব্দ করা নিয়ে সংঘর্ষে বিজিবির গুলিতে তিনজন নিহত হওয়ার ঘটনায় বহরমপুর গ্রামে চলছে শোকের মাতম। নিহতদের পরিবারের সদস্যদের কান্নায় আকাশ বাতাস ভারি হয়ে উঠেছে।

নিহতদের পরিবার ও এলাকাবাসী এই ঘটনায় বিজিবি সদস্যদের শাস্তি দাবি করেছেন। এ ঘটনায় জেলা প্রশাসন একটি তদন্ত কমিটি করেছেন তদন্ত সাপেক্ষ ‘প্রতিবেদন পেলে সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে জানিয়েছেন।’

স্থানীয় বাসিন্দাদের কাছ থেকে জানা যায়, বহরমপুর গ্রামের এক ব্যক্তি মঙ্গলবার সকালে গরু নিয়ে যাদুরানী বাজারের উদ্দেশে বের হন বিক্রি করার জন্য। ওই গরু পাচার করে আনা হয়েছে সন্দেহে বেতনা ক্যাম্পের বিজিবি সদস্যরা তা জব্দ করতে গেলে এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষ বাঁধে।

অন্যদিকে বিজিবি কর্মকর্তারা বলছেন, ভারতীয় গরু আটক করায় সশস্ত্র চোরাকারবারিরা হামলা করলে তারা গুলি চালাতে বাধ্য হন। গুলিতে নিহত হয় ৩ জন, আহত হয় ১৬ জন।

নিহতরা হলেন- গফুয়া ইউনিয়নের রুইয়া গ্রামে নজরুল ইসলামের ছেলে নবাব (৩০) ও জহিরুলের ছেলে সাদেক মিয়া (৪০) এবং বহরমপুর গ্রামের নূর ইসলামের ছেলে এসএসসি পরীক্ষার্থী জয়নাল (১৬)।

এলাকাবাসী লাশ ঘিরে বিক্ষোভ করছে এবং ঘটনার জন্য দায়ী বিজিবি সদস্যদের শাস্তি দাবি করছেন।

বহরমপুর গ্রামের সিরাজুল ও রহমত জানান, বিজিবি কিছুদিন ধরেই এলাকায় অভিযান চালানোর নাম করে নিরীহ মানুষের গবাদি পশু ধরে নিয়ে যায় ক্যাম্পে। পরে টাকার বিনিময়ে ছেড়ে দেয়। বিজিবি সদস্যরা ইচ্ছেকৃত ভাবে গুলি করে মানুষ মারলো, আমরা এ ঘটনার বিচার চাই।

মুঠোফোনে ঠাকুরগাঁও ৫০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল তুহিন মো. মাসুদ বলেন, ‘ও গুলো ভারতীয় গরু। সংঘবদ্ধ চোরাকারবারিরা কোনো এক সময় সেগুলো নিয়ে এসেছিল। তারা বাজারে নিয়ে যাওয়ার সময় সীমান্তের দুই কিলোমিটার ভেতরে আমাদের টহল দল তাদের ধরে। গরুগুলো বিওপিতে নেওয়ার সময় দুই তিনশ লোক ধারালো অস্ত্র নিয়ে হামলা চালায়।’

‘আমরা প্রথমে ঠেকানোর চেষ্টা করেছি। তাতে আমাদের অস্ত্র ক্ষতিগ্রস্ত হয়েছে, কয়েকজন আহত হয়েছে। আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের দিয়েও বোঝানোর চেষ্টা করেছি। কিন্তু পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় আমরা গুলি করতে বাধ্য হই।’

এদিকে গুলিতে হতাহতের খবর পেয়ে জেলা প্রশাসক কে এম কামরুজ্জামান সেলিম দুপুরে বহরমপুর গ্রামে যান তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ ও নিহতদের পরিবারে ক্ষতিপূরণে আশ্বাস দেন। হরিপুর থানায় পুলিশ পরবর্তী সহিংসতা এড়াতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করেছেন বলে জানিয়েছেন ওসি আমিরুজ্জামান।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড