• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীর কারাগারে ‘প্রক্সি’ সাজা খাটছেন সোহেল!

  ফেনী প্রতিনিধি

১২ ফেব্রুয়ারি ২০১৯, ২১:৫৯
ফেনী কারাগার
ফেনী কারাগার (ছবি : দৈনিক অধিকার)

ফেনীতে মনছুর নামে সাজাপ্রাপ্ত এক অপরাধীর হয়ে সাজা খাটছেন সোহেল নামের অপর এক যুবক। বিষয়টি জানাজানি হওয়ার পর সোমবার (১১ ফেব্রুয়ারি) প্রতারণার অভিযোগে ২ জনের বিরুদ্ধে পৃথক মামলা দায়েরের নির্দেশ দিয়েছেন ফেনীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট তানিয়া ইসলাম। একই সঙ্গে নাম বদল করা ব্যক্তিকে আদালতে হাজির করে জামিন প্রার্থনাকারী আইনজীবীর ব্যাখ্যা তলব করেছেন আদালত।

জানা যায়, ২০১৭ সালের ১৯ আগস্ট মাদকদ্রব্য অধিদপ্তরের অভিযানে ৫০ পিস ইয়াবাসহ আটক হয় চিহ্নিত মাদক ব্যবসায়ী মনছুর আলম (৩৭)। সে ফেনী সদর উপজেলার মোটবী ইউনিয়নের মধ্য লক্ষ্মীপুর গ্রামের মৃত মোমিনুল হকের ছেলে। পরে একই বছরের ৩১ আগস্ট জামিনে মুক্তি নিয়ে পালিয়ে যান সে। দীর্ঘ তদন্ত শেষে ওই মামলায় মনছুরের ২ বছরের কারাদণ্ডাদেশ দেয় আদালত। ফেনী মডেল থানার ওসি আবুল কালাম আজাদ জানান, মনছুরের বিরুদ্ধে ১টি হত্যা ও ৫টি মাদক মামলা রয়েছে।

এ দিকে নিজে সাজা না খেটে একই গ্রামের সিরাজুল ইসলামের ছেলে সাইফুল ইসলামকে নাম বদল করে সাজা খাটার জন্য চাপ প্রয়োগ করতে থাকে মনছুর। এক পর্যায়ে মনছুরের প্রস্তাবে রাজী হয়ে সাইফুল ইসলাম সোহেল (২৫) ২০১৮ সালের ২ ডিসেম্বর সাব্বির আহমেদ নামের এক আইনজীবীর মাধ্যমে ফেনীর আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন।

আরও পড়ুন : ৩ বছর কারাভোগের পর নির্দোষ জাহালমের মুক্তি

আদালত জামিন নামঞ্জুর করে কারাগারে প্রেরণের নির্দেশ দেয়। ১৮ দিন সাজা খাটার পর কারাভোগের অসহনীয় যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে সাইফুল নিজে মনছুরের নাম ধারণ করে ‘প্রক্সি’ সাজা খাটার কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন। বিষয়টি বিচার বিশ্লেষণ করে আদালত প্রকৃত আসামি মনছুর উদ্দিনকে আদালতে হাজির করার নির্দেশ দেন। এক পর্যায়ে স্থানীয় সংসদ সদস্য ও থানার ওসির প্রচেষ্টায় ২৩ ডিসেম্বর মনছুর আলম পুলিশের হাতে গ্রেফতার হয়।

সোমবার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের বিচারক তানিয়া ইসলাম নাম ও ব্যক্তি বদল করে আদালতের সঙ্গে প্রতারণার দায়ে অভিযুক্ত মনছুর আলম ও সাইফুল ইসলাম সোহেলের বিরুদ্ধে প্যানেল কোড ১৮৬০ এর ২০৫ ও ১০৯ ধারায় মামলা দায়েরের জন্য আদালতের বেঞ্চ সহকারী মো. গোলাপ হোসেনকে নির্দেশ দেন। একই সঙ্গে মনছুরের নাম ধারণ করা সাইফুলকে আদালতে হাজির করে জামিন প্রার্থনাকারী আইনজীবী সাব্বির আহমদকে ১৮ ফেব্রুয়ারির মধ্যে ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ব্যর্থতায় ১৯ ফেব্রুয়ারি আইনজীবীর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দিন ধার্য করা হয়।

ফেনী জর্জ কোর্টের পিপি অ্যাডভোকেট হাফেজ আহাম্মদ বিষয়টি নিশ্চিত করে জানান, প্রতারণার দায়ে ২ আসামির বিরুদ্ধে মামলা ও সহযোগিতার দায়ে এক আইনজীবীর ব্যাখ্যা তলব করেছেন আদালত।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড