• বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬  |   ২৯ °সে
  • বেটা ভার্সন

হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী লাটিম খেলা

  ইয়ার হোসেন, ঝিকরগাছা প্রতিনিধি, যশোর

১০ ফেব্রুয়ারি ২০১৯, ১৬:৫৫
ঝিকরগাছা
লাটিম খেলছে শিশুরা

এক সময় শিশু-কিশোরদের জনপ্রিয় খেলাধুলার মধ্যে অন্যতম খেলা ছিল লাটিম। অথচ সময়ের সাথে সাথে অন্যান্য গ্রামীণ খেলাধুলার পাশাপাশি শিশু-কিশোরদের ঐতিহ্যবাহী লাটিম খেলাটি যেন আজ সময়ের পথপরিক্রমায় হারিয়ে যেতে বসেছে। 

বিগত দিনের গ্রামীণ শিশু-কিশোরেরা যে বয়সে গ্রাম্য খেলাধুলা নিয়ে মেতে থাকত, ডিজিটাল এই যুগে এখন সে বয়সে তারা যান্ত্রিক খেলাধুলায় মেতে থাকে। আগের দিনের পাড়া মহল্লার শিশু-কিশোরেরা দলবেঁধে গ্রাম্য খেলায় বিশেষ করে লাটিম খেলায় মেতে হারিয়ে যেত তাদের আপন ভুবনে। 

অথচ বর্তমানে ওই বয়সের শিশু কিশোরেরা এখন গ্রাম্য খেলাধুলা (লাটিম) বাদ দিয়ে কম্পিউটার গেমস, ভিডিও গেমস খেলাধুলাসহ সামাজিক যোগাযোগ মাধ্যম (ফেসবুক) নিয়ে ব্যস্ত থাকে। 

দেশের বেশিরভাগ মানুষ গ্রামাঞ্চলে বাস করলেও কালের বিবর্তনে যুগের গতানুগতিক হাওয়ায় গ্রামের ঐতিহ্যবাহী লাটিম খেলা আজ হারিয়ে যেতে বসেছে। 

সরেজমিনে, রবিবার (১০ ফেব্রুয়ারি) ঝিকরগাছা উপজেলার সদর ইউনিয়নের মল্লিকপুর গ্রামে গিয়ে লাটিম খেলার দৃশ্য চোখে পড়লে দ্রুত গিয়ে লাটিম খেলার দৃশ্যের স্থির চিত্র ধারণ করি। 

এ সময় শিশু-কিশোরদের মধ্যে থেকে রাতুল মোড়ল জানায়, আমি ৮ম শ্রেণিতে পড়ি। লেখাপড়া ও অন্যান্য খেলাধুলার ভিড়ে লাটিম খেলা এখন আর হয়েই ওঠে না। আমরা কয়েকজন বন্ধু মিলে সিদ্ধান্ত নিয়েছি লাটিম খেলব। 

একই কথা বলেন অপর কিশোর অনুভব বিশ্বাস। ফুটবল আর ক্রিকেট খেলা ছাড়া লাটিম খেলার জন্য সঙ্গী খুঁজে পাওয়া যায় না। অনেক দিন পর আজ লাটিম খেলছি। ভীষণ ভালো লাগছে। 

দেশীয় সংস্কৃতি ও গ্রামবাংলার ঐতিহ্য ধরে রাখতে হলে সবাইকে বিশেষ করে অভিভাবকদের নিজ নিজ সন্তানকে হারিয়ে যাওয়া খেলাধুলায় উদ্বূদ্ধ করতে হবে। না হলে এক সময় বিলীন হয়ে যাবে গ্রাম বাংলার এসব ঐতিহ্যবাহী খেলা লাটিম- বলে মনে করেন সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ভারপ্রাপ্ত সম্পাদক: মোঃ তাজবীর হুসাইন

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: ০২-৯১১০৫৮৪

ই-মেইল: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৮-২০১৯

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড