• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক পায়ের সাহায্যেই এসএসসি পরীক্ষা দিচ্ছে তামান্না

  ইয়ার হোসেন, ঝিকরগাছা, যশোর

০৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২২
যশোর
তামান্না নূরা

শনিবার থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়েছে। এবারের পরীক্ষায় অংশ গ্রহণ করেছে বাঁকড়া জে.কে. মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী তামান্না নূরা। যার জন্ম থেকে দুটি হাত ও একটি পা নেই।

অন্য শিক্ষার্থীদের মত সে হেঁটে চলে বেড়াতে পারে না। তার অপেক্ষার প্রহর গুনতে হয় হুইল চেয়ার আর পিতা-মাতা অথবা কোন সহপাঠীর সাহায্যের। যে শারীরীক প্রতিবন্ধী, একটি পা যার সম্বল, পা দিয়ে লিখে ইতিমধ্যে পি.এস.সি ও জে.এস.সি পরীক্ষায় কৃতিত্বের সাথে জিপিএ-৫ পেয়ে জাতীয় ও আন্তর্জাতিক ভাবে প্রচার মাধ্যেমে আলোচিত হয় তামান্না নূরা।

বিজ্ঞান বিভাগ থেকে মেধাবী ছাত্রী তামান্না নুরা চলতি পরীক্ষায় অংশ গ্রহণ করে সাফলতার ধারাবাহিকতা বজায় রেখে ভাল ফলাফল করবে বলে আশা করেছে তার পিতা-মাতা, শিক্ষক ও সহপাঠী বন্ধুরা।

তামান্নার পারিবারিকভাবে জানা যায়, ২০০৩ সালের ১২ ডিসেম্বর যশোরের ফাতেমা হাসপাতালে জন্ম গ্রহণ করে একটি কন্যা শিশু। যার দুটি হাত ও একটি পা নেই। শিশুটির বাবা যশোরের ঝিকরগাছা উপজেলার বাঁকড়া ইউপির সদস্য আলিপুর গ্রামের রওশন আলী ও মাতা খাদিজা পারভিন শিল্পি। মায়ের জ্ঞান ফিরে দেখেন তার জন্ম দেওয়া কন্যা শিশুটির দুটি হাত ও একটি পা নেই । তবুও মা-বাবার প্রথম সন্তান শিশুটি।

বাসায় ফিরে সামাজিক ভাবে অনেক প্রতিকূল অবস্থার মোকাবেলা করতে হয়েছে । দরিদ্রতার সংসার, বেকার স্বামী। বেড়ে উঠা শিশুটির চাহনি, মেধা মায়ের মনে সাহস যোগান দিয়েছিল। মায়ের কাছে প্রথমে অক্ষর জ্ঞান নিতে থাকে। বাসা থেকে দূরবর্তী শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করা সহজ ছিল না।

বাসা সংলগ্ন শিশু শিক্ষা প্রতিষ্ঠান আজমাইন এডাস স্কুলের কর্তৃপক্ষ তাকে ভর্তি করে নেন নার্সারি শ্রেণিতে। মা স্কুলের ক্লাসে বাচ্চাকে বসিয়ে দিয়ে ক্লাসের বাইরে অবস্থান করতেন। তার শ্রবণশক্তি ও মুখস্থ শক্তি এত ভালছিল যে একবার শুনলে বিষয় আয়ত্ত ও মুখস্ত বলতে পারত।

অক্ষর লেখা শুরু করে পায়ের আঙ্গুলের ফাঁকে চক ধরে। তারপর কলম ধরিয়ে লেখা আয়ত্ত করে সে, বইয়ের পৃষ্ঠা উল্টানো, আঙ্গুলের ফাকে চিরুনি, চামচ দিয়ে খাওয়া, চুল আঁচড়ানো সহজে আয়ত্ত করে তামান্না।

ধীরে ধীরে নিজের ব্যবহৃত হুইল চেয়ারটি এক পা দিয়ে চালানোর দক্ষতা সকলের নজরে আসে। নিজ বিদ্যালয়ে কেজি, প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণিতে ফলাফলে মেধা তালিকার পাশাপাশি এডাস বৃত্তি পরীক্ষায় প্রতিবার সে বৃত্তি পেয়েছে।

লেখাপড়ার ধারাবাহিকতায় ২০১৩ সালে আজমাইন এডাস স্কুল থেকে পি.এস.সি ও ২০১৬ সালে বাঁকড়া জে.কে. মাধ্যমিক বিদ্যালয় থেকে জে.এস.সি পরীক্ষায় অংশগ্রহণ করে কৃতিত্বের স্বাক্ষর রেখে জিপিএ-৫ পেয়েছিল। চলতি বছরে সে বাঁকড়া ডিগ্রী কলেজে কেন্দ্রে এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণ করছে।

তার রোল নং-১২২৪২৫, রেজিষ্ট্রিশন নং-১৬১৩৭৪৪৭৭৬। তামান্না নুরা কে দ্বিতীয় তলায় ২০৯ নং কক্ষে বসতে দেওয়া হয়। একটি চৌকিতে তাকে বসে পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হয়।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড