• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জয়পুরহাটে পানের হাট চান চাষিরা

  চম্পক কুমার, জয়পুরহাট

১৩ জানুয়ারি ২০১৯, ১৯:৪৩
পান চাষ
পান চাষ করে সফলতা পাচ্ছেন কৃষকরা (ছবি- দৈনিক অধিকার)

এবার পান চাষে আগ্রহ বেড়েছে জয়পুরহাটের চাষিদের। কম খরচে বেশি লাভ হওয়ায় দিন দিন বৃদ্ধি পাচ্ছে পান চাষ। কৃষি সংশ্লিষ্টরা বলছেন, পান চাষে সঠিক প্রশিক্ষণ ও প্রয়োজনীয় সহযোগিতা পেলে এ অঞ্চলের কৃষকদের ভাগ্যের পরিবর্তন ঘটবে।

জয়পুরহাট সদর, আক্কেলপুর, ক্ষেতলালসহ পাঁচবিবি উপজেলার সীমান্ত ঘেঁষা চেঁচরা, সালুয়া, রতনপুর, আটাপাড়াসহ প্রায় ৫০টি গ্রামে নিজ মেধা ও উদ্যোগে পান চাষ করে ব্যাপক সফলতা পাচ্ছেন কৃষকরা। প্রকারভেদে প্রতি পোয়া (২০৪৮টি) পান বিক্রি হচ্ছে ২ হাজার থেকে ৫ হাজার টাকা পর্যন্ত। একটি পান গাছ একটানা ফলন দেয় প্রায় ১৫ থেকে ২০ বছর, রোগ বালাইও কম। প্রথম পর্যায়ে বরজে বিঘাপ্রতি কৃষকের খরচ হয় প্রায় ১ লাখ টাকা, তারপর স্বল্প খরচে প্রতি বছরই পান বিক্রি হয় ২ থেকে আড়াই লাখ টাকা।

পান চাষ

পান চাষীরা বলছেন, মড়ক না লাগিয়ে অন্যান্য কৃষি ফসলের তুলনায় পান চাষে লাভের পরিমাণ বেশি। পানকে তারা সোনার সঙ্গে তুলনা করছেন। ভাল পান হলে বরজ থেকে বছরে বিঘাপ্রতি ২ থেকে আড়াই লাখ টাকা লাভ করা যায়। যা অন্য কোন ফসলে সম্ভব নয়। তবে পান বিক্রির জন্য এ জেলায় নির্ধারিত কোন হাট না থাকায় অন্য জেলায় পান বিক্রি করতে হয়।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সুধেন্দ্রনাথ রায় দৈনিক অধিকারকে বলেন, এবার জেলায় ৩০ হেক্টর জমিতে পানের চাষ হয়েছে। পান চাষে কৃষকদের প্রযুক্তিগত সহায়তা দেওয়া হচ্ছে। পান চাষিদের বিজ্ঞানসম্মত ভাবে পান চাষে প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে এর উৎপাদন বৃদ্ধি করা হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড