• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

১২ বছর পর ভোটের মাঠে দুই ভাই

  কাজী কামাল হোসেন, নওগাঁ

১৮ ডিসেম্বর ২০১৮, ১৭:২৮
প্রচারণা
এক প্রচারণায় আলমগীর কবির ও মো. আনোয়ার হোসেন বুলু (ছবি : দৈনিক অধিকার)

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দুই ভাইয়ের মধ্যে চলে আসা এক যুগের বৈরি সম্পর্কের বরফ গলেছে। যে রাজনীতি আপন দুই ভাইয়ের মধ্যে বৈরি সম্পর্কের পাহাড় তৈরি করেছিল, আসন্ন নির্বাচনকে সামনে রেখে সেই রাজনীতিই আবার সম্পর্কের ফাটল মেরামত করে দিল। তারা হলেন- নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনে বিএনপি থেকে নির্বাচিত ৩ বারের সংসদ সদস্য ও জোট সরকারের সাবেক প্রতিমন্ত্রী মো. আলমগীর কবির ও তারই ছোট ভাই বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য মো. আনোয়ার হোসেন বুলু।

১৯৯১ থেকে ২০০৬ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত বিভাগের সাবেক প্রতিমন্ত্রী বিএনপি নেতা আলমগীর কবীর। ২০০৬ সালে বিএনপি-জামায়াত জোট সরকারের শেষের দিকে আলমগীর কবীর এলডিপিতে যোগ দেন। একই বছরে এলডিপি থেকে পদত্যাগ করেন। এরপর তার ছোট ভাই বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য আনোয়ার হোসেন বুলু এই দুই উপজেলার বিএনপির হাল ধরেন। নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনে বিএনপির সঙ্কটে নেতাকর্মীদের পাশে অভিভাবক হিসেবে দাঁড়ান আনোয়ার হোসেন বুলু। তিনি ২০০৮ সালের নির্বাচনে বর্তমান সংসদ সদস্য মো. ইসরাফিল আলমের কাছে পরাজিত হন।

তারপরও আনোয়ার হোসেন বুলু এই আসনে ধানের শীষের হাল ধরে রেখেছেন প্রায় এক যুগ ধরে। তাকেই মনোনয়ন দেওয়ার দাবি ছিল এ আসনের বিএনপির নেতাকর্মীদের। তবে হঠাৎ নাটকীয়ভাবে তার বড় ভাই আলমগীর কবীর দীর্ঘ প্রায় ১২ বছর পর বিএনপিতে ফিরে আসেন। এ বছর পর রাজনীতিতে আলমগীর কবিরের ফিরে আসা নিয়ে বিএনপি নেতাকর্মীদের মধ্যে শুরু হয় নতুন হিসাব-নিকাশ। অবশেষে দল থেকে তাকেই জাতীয় ঐক্যফ্রন্ট ও বিএনপি থেকে ধানের শীষের মনোনীত প্রার্থী করে প্রতীক দেওয়া হয়।

রাজনীতি দুই ভাইয়ের মধ্যকার দা-কুড়াল সম্পর্ককে আর দীর্ঘ করে রাখল না। বর্তমানে দুই ভাই এক হয়ে ভোটের মাঠে নেমেছেন। এক সঙ্গে নির্বাচনি গণসংযোগ, উঠান বৈঠক, মতবিনিময় সভাসহ সকল কার্যক্রম চালিয়ে যাচ্ছেন। এলাকাবাসী দুই ভাইয়ের পুনরায় এই মিলনকে ইতিবাচক হিসেবে দেখছেন। রাণীনগর থানা বিএনপির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএস আল ফারুক জেমস বলেন, আমরা দীর্ঘদিন ধরে এই দুই ভাইয়ের সঙ্গে বিএনপির রাজনীতি করে আসছি। দুই ভাই এক হওয়ার কারণে আমরাও নতুন করে রাজনীতি করার অনুপ্রেরণা পেলাম। দুই ভাইয়ের মিলন অবশ্যই আমাদের জন্য ইতিবাচক। আগামী নির্বাচন যদি সুষ্ঠু ও নিরপেক্ষ হয় তাহলে আমাদের বিজয় সুনিশ্চিত।

আনোয়ার হোসেন বুলু বলেন, নানা কারণে দীর্ঘ প্রায় ১৬ বছর আমাদের দুই ভাইয়ের মধ্যে সম্পর্ক ভালো যাচ্ছিল না। রাজনীতি আবার আমাদের দুই ভাইকে একত্রিত করে দিয়েছে। এখন আমরা সকল বিভেদ ভুলে গিয়ে দুই ভাই এক হয়েছি। নওগাঁ-৬ আসনে এখন আমরা দুই ভাই ধানের শীষের এক রক্ষক। আসন্ন নির্বাচন যদি সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে হয় এবং সাধারণ ভোটাররা যদি ভোট কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার সুযোগ পায়। তাহলে ধানের শীষ প্রতীক অবশ্যই বিপুল ভোটে বিজয়ী হবে।

আলমগীর কবির বলেন, এলাকার মানুষের চাওয়ার ভিত্তিতেই রাজনীতিতে আবার আমার ফিরে আসা। এই আসনের মানুষ এখন অত্যাচারের কষাঘাতে জর্জড়িত। তাদের অত্যাচারিত শাসকের হাত থেকে রক্ষা করার জন্য আল্লাহর অশেষ রহমতে আমরা দুই ভাই আবার মিলিত হয়েছি। আমাদের একত্রিত শক্তিকে আর কেউ পরাজিত করতে পারবে না।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড