• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বীরশ্রেষ্ঠ মহিউদ্দীন জাহাঙ্গীরের ৪৭তম শাহাদৎ বার্ষিকী

  চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

১৪ ডিসেম্বর ২০১৮, ০২:৪৩
ক্যাপ্টেন জাহাঙ্গীর
বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর। (ছবি : সংগৃহীত)

১৯৭১ সালের ১০ ডিসেম্বর মুক্তিযুদ্ধে বিজয় যখন হাতছানি দিয়ে ডাকছে তখনই ক্যাপ্টেন জাহাঙ্গীর, লেফটেন্যান্ট কাইয়্যুম, লেফটেন্যান্ট আউয়ালের মতো অর্ধশতাধিক মুক্তিযোদ্ধা চাঁপাইনবাবগঞ্জের পশ্চিমের বারঘরিয়া এলাকায় শত্রু পক্ষের বিরুদ্ধে অবস্থান গ্রহণ করেন। পরে ১৪ ডিসেম্বর জেলার মহানন্দা নদীর দক্ষিণ তীরের রেহাইচর এলাকায় পাক বাহিনীর গুলিতে শহীদ হন বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর।

এদিন ভোরে মাত্র ২০ জন মুক্তিযোদ্ধা নিয়ে বারঘরিয়া এলাকা থেকে ৩ থেকে ৪টি দেশি নৌকায় করে রেহাইচর এলাকা থেকে মহানন্দা নদীতে অতিক্রম সাজাচ্ছিলেন তিনি। নদীপথে অতিক্রম করার পর উত্তর দিক থেকে একটি একটি করে শত্রুদের প্রতিটি অবস্থানের দখল নিয়ে দক্ষিণে এগোতে থাকেন তারা।

তিনি এমনভাবে আক্রমণ পরিকল্পনা করেছিলেন যেন উত্তর দিক থেকে শত্রুদের আঘাত করার সময় দক্ষিণে থাকা শত্রুরা কোন কিছুই যাতে আঁচ করতে না পারে। এভাবে এগুতে থাকার সময় যখন বিজয় প্রায় সুনিশ্চিত তখনই ঘটে বিপর্যয়।

হঠাৎ বাঁধের উপর থেকে ইস্ট পাকিস্তান সিভিল আর্মড ফোর্সের ৮ থেকে ১০ জন সৈনিক দৌড়ে চর এলাকায় এসে পড়ে। এরপরই শুরু হয় পাকিস্তানি বাহিনীর অবিরাম ধারায় গুলিবর্ষণ। ক্যাপ্টেন জাহাঙ্গীর জীবনের পরোয়া না করে সামনের দিকে এগোতে থাকেন।

যখন আর একটি মাত্র শত্রু পক্ষের অবস্থান বাকি ছিল এমন সময় মুখোমুখি সংঘর্ষে বাঙ্কার চার্জে একটি বুলেট এসে বিদ্ধ হয় জাহাঙ্গীরের কপালে। ঘটনাস্থলেই শহীদ হন তিনি। পরে ক্যাপ্টেন জাহাঙ্গীরের শেষ ইচ্ছা অনুযায়ী ঐতিহাসিক সোনা মসজিদ প্রাঙ্গণে সমাহিত করা হয় তার মরদেহ।

শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে শুক্রবার (১৪ ডিসেম্বর) ভোরে বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর সেতু (মহানন্দা সেতু) সংলগ্ন রেহাইচর এলাকায় বীরশ্রেষ্ঠর শাহাদৎস্থলে নির্মিত স্মৃতিস্তম্ভে পুষ্পক অর্পণের কর্মসূচি গ্রহণ করেন জেলা প্রশাসন ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ। তাছাড়া সোনা মসজিদের সমাধিস্থলে কবর জিয়ারত ও এক আলোচনা সভাও অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, মহিউদ্দীন জাহাঙ্গীর ১৯৪৯ সালের ৭ মার্চ বরিশাল জেলার বাবুগঞ্জ উপজেলার রহিমগঞ্জ গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা আব্দুল মোতালেব হাওলাদার ছিলেন কৃষক এবং মা সাফিয়া বেগম ছিলেন গৃহিণী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড