• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

জমিতেই ক্ষীরা পঁচিয়ে ফেলছেন চাষিরা!

  উল্লাপাড়া প্রতিনিধি, সিরাজগঞ্জ

০৭ ডিসেম্বর ২০১৮, ২১:৪৭
ক্ষীরা
ক্ষীরার বাম্পার ফলন (ছবি : দৈনিক অধিকার)

ক্ষীরার বাম্পার ফলনেও উৎপাদন খরচ তুলতে পারছে না চাষীরা। ক্ষীরা বিক্রি করে পরিবহন ভাড়াও না জোটায় এ উপজেলার দুর্গম এলাকার অনেক কৃষক বাধ্য হয়ে জমিতেই ক্ষীরা পঁচিয়ে ফেলছেন।

লক্ষ্যমাত্রার চেয়ে অধিক জমিতে চাষাবাদ ও বাজারে দাম না থাকায় সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার ১৪ ইউনিয়নে হাজার হাজার ক্ষিরা চাষী এবার চরম ক্ষতিগ্রস্থ। উল্লাপাড়া উপজেলার ১৪ টি ইউনিয়নে প্রতি বছর কম বেশি বিপুল পরিমাণ জমিতে ক্ষিরা চাষাবাদ হয়।

উপজেলার মাঠে মাঠে চাষ হওয়া দেশি বিদেশি বিভিন্ন প্রজাতির এই ক্ষীরার চাহিদা দেশ জুড়ে। উর্বর পলি মাটিতে অন্য ফসলের পাশাপাশি এখানকার কৃষকরা আগাম ক্ষীরা চাষাবাদ করে বাড়তি আয় করে থাকে প্রতি বছর। এ বছরও তার ব্যতিক্রম ঘটেনি। বর্ষার পানি নেমে যাওয়ার পর পরই কৃষকরা আগাম ক্ষীরার চাষাবাদ করে। প্রথম দিকে সপ্তাহ খানেক কৃষকরা ক্ষীরার ভাল দাম পেলেও এখন তা পাচ্ছে না।

জানা গেছে, এবার উপজেলায় অধিক পরিমান জমিতে ক্ষীরার চাষাবাদ হয়েছে। ফলনও বেশি। তাই চাহিদার বিপরীতে বিপুল আমদানিতে আড়তে ক্ষীরার দাম কম। উল্লাপাড়া কৃষি বিভাগও একই তথ্য জানিয়েছেন। উল্লাপাড়া কৃষি অফিসের উপ-উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো. আজমল হক জানান,এবার উপজেলায় ক্ষীরা চাষের লক্ষমাত্রা ছিল ১৮০ হেক্টর। বিপরীতে চাষাবাদ হয়েছে ২শহেক্টর জমিতে। অধিক চাষাবাদ ও ভাল ফলনে বাজারে ক্ষিরার দাম কম বলে তিনি মনে করেন।

শুক্রবার উল্লাপাড়া উপজেলার চর বদ্ধনগাছা ও চাকশা করম আলী ক্ষীরার আড়ৎ ঘুরে দেখা গেছে বিপুল পরিমান ক্ষীরার আমদানি। কৃষকরা ক্ষেত থেকে ক্ষীরা তুলে আড়তে এনেছেন। আড়তে এক মন প্রতি বস্তা ক্ষীরা জাত ভেদে ১৮০ টাকা থেকে ২শ' টাকা দরে বিক্রি হচ্ছে। গোল আকৃতির অধিক ভাল ক্ষীরা গুলো একটু চড়া দামে বিক্রি হচ্ছে। উল্লাপাড়ার এই দুটি বড় ক্ষীরা আড়ৎ থেকে প্রতিদিন অর্ধ শতাধিক ট্রাক ক্ষীরা কিনে নিয়ে ব্যাপারীরা দেশের বিভিন্ন জায়গায় বিক্রি করছে।

চাকশা করম আলী ক্ষীরার আড়তে কথা হলো উপজেলার বলতৈল গ্রামের চাষী নজরুল ইসলামের সাথে। তিনি ১৫ বস্তা ক্ষীরা বিক্রি করতে এসেছেন এই আড়তে। ২শটাকা বস্তা দরে বিক্রি হয়েছে তার। জমি থেকে এই ক্ষিরা তুলে আড়তে আনতে তার প্রতি বস্তায় ৬০ টাকা খরচ হয়েছে। তিনি জানান,আড়াই বিঘা জমিতে শাহজাদী, আলফা, আলব্রিড জাতের হাইব্রিড ক্ষীরা চাষাবাদ করতে তার খরচ হয়েছে প্রায় ৬০ হাজার টাকার মত। মৌসুম শেষ পর্যন্ত তার জমির সব ক্ষীরা বিক্রি করে খরচের অর্ধেক টাকা জমানো নিয়ে তিনি চিন্তিত। অথচ তিনি গত বছর এক বিঘা জমিতে ক্ষীরা চাষাবাদ করে ২৫ হাজার টাকা লাভ করেছিলেন।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড