• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নওগাঁর ছয় আসনে মামলার জালে বিএনপি, মুক্ত আ.লীগ

  নওগাঁ প্রতিনিধি

০৭ ডিসেম্বর ২০১৮, ২০:২১
নির্বাচন
ছবি : প্রতীকী

নওগাঁর ছয়টি আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন সাতজন প্রার্থী। এঁদের কারও বিরুদ্ধেই কোনো মামলা নেই। এর বিপরীতে বিএনপির মনোনয়ন পেয়েছেন ১৪ জন প্রার্থী। তাঁদের ছয়জনের বিরুদ্ধে বর্তমানে ১৯টি মামলা রয়েছে। তবে সব কটি মামলাই রাজনৈতিক বলে ওই সব প্রার্থী ও তাঁদের কর্মী-সমর্থকেরা দাবি করেছেন।

মনোনয়নপত্র বাতিলের পরে জেলার ছয়টি সংসদীয় আসনে বর্তমানে বিএনপির ১৩ জন প্রার্থী বৈধ রয়েছেন। এই প্রার্থীদের মধ্যে সবচেয়ে বেশি মামলা রয়েছে নওগাঁ-৪ (মান্দা) আসনে বিএনপির প্রার্থী আব্দুল মতিনের বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে মামলা সংখ্যা ১১টি। আব্দুল মতিন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সাবেক আহ্বায়ক ও বর্তমানে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য। তাঁর হলফনামায় দেওয়া তথ্য অনুযায়ী জানা গেছে, তাঁর বিরুদ্ধে রাজধানীর পল্টন থানায় দায়ের করা সাতটি মামলা, খিলগাঁও, তেজগাঁও, রমনা ও শাহবাগ থানায় একটি করে মামলা রয়েছে। এর মধ্যে দুটি মামলা তদন্তাধীন। বাকি ১০টি মামলা ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত, ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল আদালত ও দ্রুত বিচার আদালতে বিচারাধীন রয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে আব্দুল মতিন দাবি করেন, তাঁর বিরুদ্ধে দায়ের করা সব মামলাই রাজনৈতিক। এসব মামলার কোনো ভিত্তি নেই। বিএনপির একজন সক্রিয় কর্মী হওয়ায় তাঁকে দমিয়ে রাখার জন্য এসব মামলা করা হয়েছে।

নওগাঁ-৪ আসনে বিএনপির আরও দুইজন প্রার্থী রয়েছেন। তাঁরা হলেন, সাবেক সাংসদ সামসুল আলম প্রামাণিক ও জেলা বিএনপির সহ-সভাপতি একরামুল বারী। তাঁদের বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা নেই।

মামলা সংখ্যার দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছেন নওগাঁ-২ (পত্নীতল ও ধামইরহাট) আসনে বিএনপির প্রার্থী ও সাবেক সাংসদ সামসুজ্জোহা খান। তাঁর বিরুদ্ধে বর্তমানে পত্নীতল থানায় করা তিনটি মামলা নওগাঁর পত্নীতলা আমলী আদালতে চলমান রয়েছে। সামসুজ্জোহা খান সপ্তম ও অষ্টম সংসদ নির্বাচনে জয়ী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হন। নওগাঁ-২ আসনে বিএনপি আরও একজনকে মনোনয়ন দিয়েছে। তিনি হলেন, জেলা বিএনপির সহ-সভাপতি নজিবুল্লাহ চৌধুরী। তাঁর বিরুদ্ধে কোনো মামলা নেই।

নওগাঁ-৬ (রাণীনগর ও আত্রাই) আসনে বিএনপির দুইজন প্রার্থী রয়েছেন। এর মধ্যে সাবেক গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী আলমগীর কবিরের বিরুদ্ধে একটি মামলা চলমান রয়েছে। অপর প্রার্থী আত্রাই উপজেলা বিএনপির সভাপতি রেজাউল ইসলামের বিরুদ্ধে দুটি মামলা রয়েছে। তাঁর একটি বিচারাধীন এবং অপর মামলাটি তদন্তাধীন রয়েছে।

নওগাঁ-৫ (সদর) আসনে তিনজনকে বিএনপি মনোনয়ন দিয়েছে। এদের মধ্যে যাচাই-বাছাইয়ে জেলা বিএনপির সভাপতি নজমুল হকের মনোনয়ন বাতিল হয়ে গেছে। মনোনয়ন বৈধ হওয়া দুই প্রার্থীর মধ্যে জেলা বিএনপির সাধারণ সম্পাদ জাহিদুল ইসলামের বিরুদ্ধে নওগাঁ সদর থানায় দায়ের করা একটি মামলা চলমান রয়েছে। অপর প্রার্থী বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা লে. কর্নেল (অব.) আব্দুল লতিফ খানের বিরুদ্ধে কোনো মামলা নেই।

নওগাঁ-৩ (মহাদেবপুর ও বদলগাছী) আসনে বিএনপি দুজনকে মনোনয়ন দিয়েছে। তাঁরা হচ্ছেন, জেলা বিএনপির সদস্য রবিউল আলম ও সাবেক ডেপুটি স্পিকার আখতার হামিদ সিদ্দিকীর ছেলে পারভেজ আরেফিন সিদ্দিকী। এর মধ্যে রবিউল আলমের বিরুদ্ধে কোনো মামলা নেই। তবে অপর প্রার্থী পারভেজ আরেফিন সিদ্দিকীর বিরুদ্ধে মহাদেবপুর থানায় ২০১৫ সালে দায়ের করা একটি মামলা বর্তমানে নওগাঁর মুখ্য বিচারিক হাকিম আদালতে চলমান রয়েছে।

নওগাঁ-১ (নিয়ামতপুর, পোরশা ও সাপাহার) আসনে বিএনপি দিয়েছে তিনজনকে। তাঁরা হচ্ছেন, সাবেক সাংসদ ছালেক চৌধুরী, জেলা বিএনপির সহ-সভাপতি মোস্তাফিজুর রহমান ও পোরশা উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক লায়ন মাসুদ রানা। তাঁদের বিরুদ্ধে কোনো মামলা নেই।

এসব মামলা সম্পর্কে নওগাঁ জেলা সিপিবির সভাপতি ও আইনজীবী মহনসিন রেজা বলেন, ‘দুর্নীতির মতো নৈতিক সঙ্খলনের অভিযোগে অনেক প্রার্থীর বিরুদ্ধেই মামলা থাকে। ভোট দেওয়ার আগে এসব মামলা ভোটারদের বিবেচনায় নেওয়া উচিত। এর বাইরে ভোটারদের যদি মনে হয়, কোনো প্রার্থীর বিরুদ্ধে সম্পূর্ন রাজনৈতিক উদ্দেশে কোনো মামলা করা হয়েছে, সেগুলো অনেক ক্ষেত্রে উপেক্ষা করাই যেতে পারে।’

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড