• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

কুড়িগ্রাম থেকে হারিয়ে যাচ্ছে আটিয়া কলা

  কুড়িগ্রাম প্রতিনিধি

০৫ ডিসেম্বর ২০১৮, ১৪:২৫
কুড়িগ্রাম
আটিয়া কলা

কুড়িগ্রামের প্রতিটি গ্রামের আনাচে কানাচে আগে প্রচুর আটিয়া কলা পাওয়া যেত কিন্তু এখন আর আগের মতো আটিয়া কলা চোখে পড়েনা। আগে গ্রামবাংলার প্রতিটি গ্রাম বা মহলায় আটিয়া কলার আমদানি বেশি হওয়ায় এর দামও অনেক সস্তা ছিল। আগে এক হালি আটিয়া কলা মাত্র ৫ থেকে ৭ টাকায় পাওয়া যেত। কিন্তু আটিয়া কলার আমদানি বর্তমানে কম হওয়ার কারণে এর মূল্য অনেক বৃদ্ধি পেয়েছে। এখন এক হালি আটিয়া কলার মূল্য ৩০ থেকে ৪০ টাকা।

কিছুদিন আগেও গ্রামবাংলায় অনেকে সখের বসে আটিয়া কলা চাষ করত। আটিয়া কলা রূপসী গ্রামবাংলার আনাচে কানাচে, পুকুর পাড়ে, বসত ভিটায়, পতিত জমিতে আটিয়া কলার ঝোপ বা ঝাড় পাওয়া যেত। এখন এই আটিয়া কলার ঝোপ বা ঝাড় দিনদিন বিলীন হয়ে যাচ্ছে।

কারণগুলো হচ্ছে আটিয়া কলার ঝোপ বা ঝাড়, পতিত জমি পরিষ্কার করে সেখানে বসত বাড়ি নির্মাণ করা হচ্ছে। গ্রামবাংলার প্রতিটি মানুষের প্রিয় খাবার ছিল এই আটিয়া কলা।

রূপসী গ্রামবাংলায় আগে বারমাসে সকাল বেলা চাউল ভাজার গুড়া আর আটিয়া কলার নাস্তা খেত। গ্রামবাংলার কৃষকরা সকাল বেলা পান্তা ভাতের সাথে আটিয়া কলা খেয়ে লাঙল জোয়াল আর মই ও হালের বলদ নিয়ে মাঠে যেত।

চন্দখানা গ্রামের স্থানীয় বাসিন্দা শ্রী হরিবোলা (৭৭) দৈনিক অধিকারকে জানান যে, সমসাময়ীক সময়ে আটিয়া কলার ঝোপ বা আটিয়া কলার ঝাড় দিয়ে পরিপূর্ণ ছিল আটিয়া কলার ভেতর অনেক বিচি থাকার কারণে এই কলাকে বলা হয় বিচি কলা। আটিয়া কলার ভিতরে অনেক বিচি থাকায় অনেকে এই কলা খেতে পারত না। আটিয়া কলা গাছে পরিপক্ক হয়ে পেকে গেলে তা বাদুর আর পাখির খাবার হতো।

গ্রামবাংলার কবিরাজদের মতে আটিয়া কলা স্বস্থের জন্য খুবই উপকারী। অপর দিকে মালভোগ কলা চিনিচামপা কলাও ২০ থেকে ২৫ টাকায় এক হালি কলা বিক্রি হচ্ছে। মালভোগ কলা চিনিচামপা কলা পাকানোর জন্য বা সংরক্ষনের জন্য ফরমালিন ব্যবহার করা হচ্ছে, যা শরীরের জন্য ক্ষতিকর। তাই সচেতন ব্যক্তিরা আটিয়া কলার প্রতি দিনদিন আগ্রহী হচ্ছে। সেই সঙ্গে সঙ্গে আটিয়া কলার কদরও বাড়ছে। হয়তো নতুন প্রজম্ম অদূর ভবিষ্যতে আটিয়া কলার নামও বলতে পারবেন না। এভাবে কালের আবর্তনে হারিয়ে যেতে বসেছে আটিয়া কলা।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড