• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

সবুজে ভরা স্বপ্নের বাড়ি বৃক্ষপ্রেমিক আব্দুল কাদেরের

  কামরুজ্জামান সেলিম

০৪ ডিসেম্বর ২০১৮, ১৪:৫৫
স্বপ্নের বাড়ি
সবুজে ভরা স্বপ্নের বাড়ি (ছবি : দৈনিক অধিকার)

চুয়াডাঙ্গা শহরের দিগড়ী গ্রামের বাসিন্দা আব্দুল কাদের। গাছ লাগানো ও পরিচর্যা করায় যার নেশা। নিজের বাড়ি তো বটেই এলাকার বিভিন্ন সরকারি-বেসরকারি খোলা জায়গায় গাছ লাগিয়ে বেড়ান তিনি। নিজের পকেটের টাকায় গাছ লাগানোই তার সব আনন্দ। সম্পূর্ণ নিজ উদ্যোগে গাছ লাগিয়ে একটি সবুজ সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখেন বৃক্ষপ্রেমিক আব্দুল কাদের। এজন্যই স্থানীয়রা তাকে ‘কলা কাদের’ নামেই চেনেন।

নিজের জমি বলতে আছে মাত্র ১২ শতক জমি আর একটি টিনের চালা বাড়ি। গাছ লাগানোর নেশা থেকেই আব্দুল কাদের নিজের বসত ভিটায় কামরাঙ্গা, মালটা, চালতা, তেঁতুল, আঙ্গুরসহ অসংখ্য প্রজাতির ফলজ গাছ লাগিয়েছেন কাদের। আছে শতাধিক প্রজাতির ফলজ, বনজ ও ওষুধি গাছের চারাও। দূর থেকে বাড়িটি দেখলে মনে হবে সবুজে ভরা একটি স্বপ্নের বাড়ি।

বৃক্ষপ্রেমী আব্দুল কাদের জানান, ১০ শতক জমির ওপর গড়ে তোলা বসতভিটা ছাড়া তার আর কোনো জমি নেই। ছোট্ট এই বসত বাড়িটাকেই তিনি সবুজে সবুজে ভরিয়ে তুলেছেন। নিজের স্ত্রীর গহনা বিক্রি ‘করে মাত্র দুই হাজার টাকা পেয়েছিলেন। সেই টাকা দিয়ে গাছ কেনা শুরু করেন আব্দুল কাদের। একে একে বাড়ির পুরো আঙ্গিনায় লাগিয়েছেন অসংখ্য গাছ।

আব্দুল কাদেরের স্বপ্নের বাড়ি দেখতে প্রায় প্রতিদিনই অসংখ্য মানুষ আসেন। এমনই এক দর্শনার্থী রুবেল হাসান জানান, চারপাশে গাছ-গাছালিতে ভরা কাদেরের এই বসত বাড়ি দেখে তিনি বৃক্ষপ্রেমে নতুনভাবে উৎসাহিত হয়েছেন। এতটুকু জায়গায় নিজের মাথা গোজার ঠাঁই করার পাশাপাশি যে এভাবে নানান ধরনের গাছ-গাছালি দিয়েও বাড়িটি সাজিয়ে তোলা যায়, এটা রীতিমতো বিস্ময় লেগেছে রুবেলের কাছে।

স্থানীয়রা জানান, আব্দুল কাদের শুধু তার নিজ বসত বাড়িতেই গাছ রোপণ কার্যক্রম সীমাবদ্ধ রাখেননি। গ্রামের এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, খেলার মাঠ, সড়কের দুই পাশে গাছ লাগিয়ে বেড়ান। এলাকার অনেকে এখন তাকে অনুসরণ করেন। দিনের বেশিরভাগ সময়ই তার কাটে নতুন নতুন গাছ লাগানো আর পরিচর্যার মধ্য দিয়ে।

আব্দুল কাদেরের বাড়ি দেখে উদ্বুদ্ধ হয়ে অনেকেই তাদের নিজেদের বাড়িটিও ফুল-ফলের গাছে সমৃদ্ধ করে তুলছেন। তাদেরই একজন দিগড়ী গ্রামের রহিম মন্ডল। তিনি জানান, আব্দুল কাদের তাদের কাছে আইডল। কাদেরের দেখানো মতে তিনিসহ অনেকে নিজের বাড়ি সবুজে স্বপ্নময় করে তুলছেন।

আব্দুল কাদের জীবনের শেষ দিন পর্যন্ত এই কর্মের মধ্যেই নিজেকে নিয়োজিত রাখতে চান বলে জানান।

চুয়াডাঙ্গা সদর উপজেলার কৃষি কর্মকর্তা তালহা জুবাইর মাশরুর জানান, আব্দুল কাদেরের এই কর্মযজ্ঞকে আরও এগিয়ে নিতে কৃষি বিভাগ তার পাশে রয়েছে। গাছ রোপন ও পরিচর্যার বিষয়ে তাকে প্রতিনিয়ত প্রশিক্ষণ ও নির্দেশনা দিচ্ছেন স্থানীয় কৃষি বিভাগ।

বৃক্ষ

সবুজে ঘেরা

চুয়াডাঙ্গার সদ্য বিদায়ী জেলা প্রশাসক জিয়াউদ্দীন আহমেদ জানান, মানুষের মুখে মুখে শুনে তিনি নিজেও বাড়িটি পরিদর্শন করেছেন। একটি বাড়ি যে এতটা সুন্দর ও মনোরম হতে পারে, তা আব্দুল কাদেরের বাড়ি না দেখলে বিশ্বাস করা কঠিন। এমন একজন সাদা মনের মানুষকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন তিনি।

বৃক্ষ রোপণ ও পরিচর্যার ওপর আব্দুল কাদের ২০১০ ও ২০১১ সালে রাজধানীর খামারবাড়িতে আয়োজিত কৃষি প্রযুক্তি মেলায় একাধিক পুরস্কারও পেয়েছেন। এছাড়া ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘স্বনির্ভর বাংলাদেশ বিনির্মাণে কৃষিভিত্তিক অর্থনীতি’ শীর্ষক এক অনুষ্ঠানে আদর্শ কৃষক হিসেবে আব্দুল কাদেরকে সম্মাননা দেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড