• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

দিনাজপুরে কয়লার অভাবে বিদ্যুৎ উৎপাদন বন্ধ

  দিনাজপুর প্রতিনিধি

২৮ নভেম্বর ২০১৮, ১৯:৪২
তাপবিদুৎ কেন্দ্র
ছবি : সংগৃহীত

দিনাজপুরের পার্বতীপুর উপজেলার বড়পুকুরিয়া এলাকায় অবস্থিত কয়লা ভিত্তিক তাপবিদুৎ কেন্দ্রের পুরাতন ২টি ইউনিট ৪ মাস ধরে কয়লার অভাবে বন্ধ রয়েছে। দেশের উত্তরাঞ্চলে চলতি মৌসুমে ইরি বোরো চাষের সময় চলে আসলেও এখন পর্যন্ত বড়পুকুরিয়া কয়লা ভিত্তিক তাপবিদুৎ কেন্দ্রের দুটি ইউনিট চালু হয়নি।

৪ মাস ধরে কয়লার অভাবে বন্ধ রয়েছে তাপবিদুৎ কেন্দ্রটি। গত মাসে বড়পুকুরিয়া কয়লা খনি থেকে কয়লা উত্তোলনের পর সেখান থেকে তাপবিদুৎ কেন্দ্রে সরবরাহ করার পর নির্মানাধীন ৩য় ইউনিটটি একমাত্র চালু রয়েছে।

বড়পুকুরিয়া কয়লা খনি থেকে পর্যাপ্ত পরিমাণ কয়লা সরবরাহ করা হলে ৩টি ইউনট চালু করা সম্ভব হবে। প্রতিদিন ৩টি ইউনিটে জ্বালানীর জন্য প্রায় সাড়ে ৫ হাজার মেট্রিক টন কয়লা প্রয়োজন। সেই তুলনায় কয়লাখনি থেকে কয়লা সরবরাহ পাচ্ছে না তাপবিদুৎ কেন্দ্রটি। ফলে উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ঘটছে। চাহিদার তুলনায় বিদ্যুৎ কম উৎপাদন হওয়ায় চলতি বছরে উত্তরাঞ্চলের ১৬ টি জেলায় কৃষি ও শিল্পখাতে প্রভাব পড়তে পারে।

২টি ইউনিট বন্ধ থাকার বিষয়ে বুধবার (২৮ নভেম্বর) বড়পুকুরিয়া তাপবিদুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী আব্দুল হাকিম জানান, বড়পুকুরিয়া কয়লা খনি থেকে তাপবিদুৎ কেন্দ্রে পর্যাপ্ত পরিমাণে কয়লা সরবরাহ না থাকার কারণে ২টি ইউনিট সাময়িক বন্ধ রাখা হয়েছে। খনি কতৃপক্ষ পর্যাপ্ত পরিমাণে কয়লা সরবরাহ করলে পূর্বেরন্যায় ইউনিট গুলি চালুরাখা সম্ভাব হবে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড