• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

ফেনীতে দেড় লাখ নতুন ভোটার 

  এস এম ইউসুফ আলী, ফেনী

২৫ নভেম্বর ২০১৮, ২২:০৮
ভোট
ফেনীতে নতুন ভোটার (ছবি : দৈনিক অধিকার)

ফেনীর ৩টি সংসদীয় আসনে এবার ভোটাধিকার প্রয়োগ করবেন ১ লাখ ৫২ হাজার ২১৫ জন নতুন ভোটার। সর্বশেষ হিসেব মতে, এবার ফেনীতে ১৬টি ভোট কেন্দ্র ও ১৬২টি ভোট কক্ষ বাড়ানো হয়েছে। এবারের নির্বাচনে ফেনীর ৩৫৮টি ভোট কেন্দ্রের ১ হাজার ৯৭২টি ভোট কক্ষে ১০ লাখ ৪৫ হাজার ৩৭৫ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে ৫ লাখ ৩২ হাজার ৭৭০ জন পুরুষ ও ৫ লাখ ১২ হাজার ৬০৫জন নারী ভোটার রয়েছে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, দশম জাতীয় সংসদ নির্বাচনে ফেনীর ৬ উপজেলায় ভোটার ছিল ৮ লাখ ৯৩ হাজার ১৬০ জন। পরবর্তীতে কয়েক দফায় ভোটার তালিকা হালনাগাদ, নতুন অন্তর্ভূক্তিকরণের পর ফেনীর ৩টি সংসদীয় আসনে দেড় লক্ষাধিক নতুন ভোটার যোগ হয়েছে।

জানা যায়,জেলার পরশুরাম, ফুলগাজী ও ছাগলনাইয়া উপজেলা নিয়ে জাতীয় সংসদের ২৬৫ নং আসন গঠিত। এ আসনকে ফেনী-১ বলে চিহ্নিত করা হয়। এখানে তিন বার নির্বাচন করে নির্বাচিত হন বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া । বর্তমানে জাসদের সাধারণ সম্পাদক শিরিন আক্তার এখানকার সাংসদ। ৩৩৪ দশমিক ১৬ বর্গকিলোমিটারের এ আসনে ৩ লাখ ৪ হাজার ৭৩৫ ভোটার রয়েছে। এ আসনে গতবারের চেয়ে প্রায় ৪২ হাজার ৫৫৬জন ভোটার, ৩টি ভোট কেন্দ্র ও ৫৪টি ভোট কক্ষ বেড়েছে।

এ আসনের ছাগলনাইয়া উপজেলা অংশে ১ লাখ ৪১ হাজার ৮৬৫ জন ভোটার রয়েছে। এ উপজেলায় এবার ১৯ হাজার ৮৩৬ জন ভোটার ও ২৪টি ভোট কক্ষ বেড়েছে। একইভাবে পরশুরাম উপজেলায় ৭৪ হাজার ৪৪০ জন ভোটার। এর মধ্যে ১১ হাজার ৭৩ জন ভোটার জীবনের প্রথমবার ভোটাধিকার প্রয়োগ করবেন। এবার ৩টি কেন্দ্র ও ২১টি ভোট কক্ষ বেড়েছে পরশুরাম উপজেলা অংশে।

ফেনী-১ আসনের ফুলগাজী উপজেলা অংশে ৮৮ হাজার ৪৩০ জন ভোটার রয়েছে। এ উপজেলার ১১ হাজার ৬৪৭ ভোটার ও ৯টি ভোট কক্ষ বেড়েছে। ফেনী সদর উপজেলার একটি পৌরসভা ও ১২টি ইউনিয়ন নিয়ে জাতীয় সংসদের ২৬৬ নং আসন। এটিকে ফেনী-২ আসন বলা হয়। এখানে তিনবার আওয়ামীলীগ থেকে নির্বাচিত হন জয়নাল আবেদীন হাজারী। তিনি দেশান্তরিন হওয়ার পর বিএনপি থেকে জয়নাল আবেদীন ভিপি সংসদ সদস্র নির্বাচিত হন। ২০১৪ সালের নির্বাচনে বর্তমান সাংসদ নিজাম উদ্দিন হাজারী আওয়ামীলীগের এ আসনটি পূণরুদ্ধার করেন।

২২৬ দশমিক ১৯ বর্গকিলোমিটারের সংসদীয় এ আসনে এবারের নির্বাচনে ৩ লাখ ৪৭ হাজার ৬৮৪ ভোটার রয়েছে। এবার এ আসনে ভোটার বেড়েছে ৪৭ হাজার ৯৪৮জন। ভোটকেন্দ্র বেড়েছে ৯টি ও ভোটকক্ষ বেড়েছে ৬৯টি। সোনাগাজী ও দাগনভূঞা উপজেলা নিয়ে গঠিত জাতীয় সংসদের ২৬৭ নং আসন।এটিকে ফেনী-৩ আসন বলা হয়। এ আসনে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির তৎকালীন সদস্য মোশাররফ হোসেন বার বার সংসদ সদস্য নির্বাচিত হন। তার মৃত্যুর পর ২০১৪ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসাবে আওয়ামীলীগ সমর্থক রহিম উল্লাহ সংসদ সদস্য নির্বাচিত হন।

৪০৪ দশমিক ৯৮ বর্গকিলোমিটারের এ আসনে ৩ লাখ ৯২ হাজার ৯৫৬ জন ভোটার রয়েছে। এখানে এবার নতুন ভোটার হয়েছেন ৬১ হাজার ৭১১জন। বেড়েছে ৪টি ভোট কেন্দ্র ও ৩৯টি ভোট কক্ষ। এ আসনের দাগনভূঞা উপজেলা অংশে ১ লাখ ৯৩ হাজার ২৭ ভোটারের মধ্যে ৩০ হাজার ১৩৩ জন নতুন ভোটার রয়েছে। বেড়েছে ২টি ভোট কেন্দ্র ও ৩৯টি ভোট কক্ষ। একইভাবে সোনাগাজী এলাকায় ১ লাখ ৯৯ হাজার ৯২৯ জন ভোটারের মধ্যে ৩১ হাজার ৫৭৮জন ভোটার জীবনে প্রথম তাদের ভোটাধিকার প্রয়োগ করার সুযোগ পাবেন। এ এলাকায় নতুনভাবে দুটি ভোট কেন্দ্র বাড়ানো হয়েছে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোজাম্মেল হোসেন বলেন, ফেনীর তিনটি আসনে ভোটার সংখ্যা বাড়ায় এখানে কেন্দ্র ও ভোট কক্ষও বাড়ানো হয়েছে। তিনি বলেন,এরই মধ্যে ভোটকেন্দ্র ও ভোট কক্ষের তালিকা চূড়ান্ত করে নির্বাচন কমিশনে পাঠানো হয়েছে।

আপনার চারপাশে ঘটে যাওয়া নানা খবর, খবরের পিছনের খবর সরাসরি দৈনিক অধিকারকে জানাতে ই-মেইল করুন- [email protected] আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে আমরা তা প্রকাশ করব।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড